ফাইল ছবি
খেলা

সুইজারল্যান্ডের মুখোমুখি ব্রাজিল

সান নিউজ ডেস্ক: কাতার বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে ব্রাজিল। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ সোমবার (২৮ নভেম্বর) রাত দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে নেইমারহীন ব্রাজিল।

আরও পড়ুন: সারিকাকে মারধর, স্বামীর বিরুদ্ধে পরোয়ানা

নেইমার নেই বলে তাদের বিপক্ষে খেলাটা সহজ, তা মনে করছেন না সুইজারল্যান্ড কোচ মুরাট ইয়াকিন, ‘প্রত্যেকে দারুণ দক্ষ, এমনকি সেন্টার ব্যাক ও গোলকিপারও। তারা এখানে এসেছে শিরোপা নিতে।’

ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়ে শুরু করা সুইজারল্যান্ড বুঝতে পেরেছে, ব্রাজিল নেইমারকে ছাড়াও কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ে রিচার্লিসনের গোলটাই তার প্রমাণ। সার্বদের বিপক্ষে ৯ নম্বর জার্সিধারী ফরোয়ার্ড চোখ ধাঁধানো সিসর কিকে গোল করে এখন প্রশংসিত।

আরও পড়ুন: বরিশালে পাসের হার ৮৯.৬১ শতাংশ

ইয়াকিনের মতে, ওই গোলটি কাতারে এখন পর্যন্ত সবচেয়ে দর্শনীয় মুহূর্ত। সুইজারল্যান্ডের কোচ বললেন, একদম, এজন্যই আমরা ফুটবল ভালোবাসি, এই কারণে আমরা এটা দেখি, এই ধরনের গোল দেখার জন্য।

নেইমারের অভাব বোধ করলেও দলের অন্যদের ওপর আস্থা আছে ব্রাজিল কোচ তিতের, হয়তো আমরা ভিনির কাছ থেকে চোখ ধাঁধানো কিছু ড্রিবল দেখবো, হয়তো বা কিছু সৃজনশীলতা দেখবো যখন রিচার্লিসন দারুণ ফিনিশিং করবে কিংবা পেদ্রো হেড করবে। এতসব চাপের মধ্যেও তারা যেভাবে শান্ত থেকে এসব করে, সেটা মুগ্ধকর।

দুই দলের লড়াইটা নিশ্চিতভাবে হবে হাড্ডাহাড্ডি। ব্রাজিলকে আটকানোর পথ ভালো করেই জানে সুইশরা, তার প্রমাণ গত বিশ্বকাপেই মিলেছে। ২০১৮ সালে নেইমারের ব্রাজিলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল ইউরোপিয়ান দলটি। রাশিয়ায় বেঞ্চে বসে ওই ম্যাচটা দেখা মারকুইনহোস এখন মূল দলের সেন্ট্রাল ডিফেন্সে। তিনি বলেন, তাদের বিপক্ষে জেতা খুব কঠিন।

আরও পড়ুন: ভোট গ্রহণ চলছে ৩ ইউপিতে

আসলেই সুইজারল্যান্ডকে সহজ মনে করার কারণ নেই। গত দেড় বছরে প্রতিপক্ষদের অনেক কঠিন সময়ের মুখোমুখি করেছে সুইশরা। এই বছর নেশনস লিগে পর্তুগাল ও স্পেনকে হারিয়েছে। গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফ্রান্সকে বিদায় করেছে। বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালির পথরোধ করে কাতারের টিকিট কেটেছে।

সুইজারল্যান্ডের হয়ে রেকর্ড চতুর্থ বিশ্বকাপে অংশ নেওয়া জারদান শাকিরি বললেন, সেরা দলগুলো আমাদের চ্যালেঞ্জ করে এবং আমরা গোল করতে পারি। যদি আমরা একটি গোল করি, আমি মনে করি আমরা ম্যাচ পুরোপুরি পাল্টে দিতে পারি।

আরও পড়ুন: বিশ্বে কমেছে শনাক্ত ও মৃত্যু

এনিয়ে বিশ্বকাপে তৃতীয়বার দেখা হচ্ছে সুইজারল্যান্ড ও পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের। গতবারের আগে ১৯৫০ সালের দেখাতেও ২-২ গোলে ড্র করেছিল দুই দল। হেড টু হেডে বিশ্বমঞ্চে কে এগিয়ে যায়, সেটাই এখন দেখার পালা। সব মিলিয়ে ৯ বারের মুখোমুখি লড়াইয়ে ব্রাজিল তিনটি আর সুইজারল্যান্ড দুটি জিতেছে, ড্র হয়েছে চার ম্যাচ। আজ যে দল জিতবে, অনেকটাই নিশ্চিত হয়ে যাবে নকআউট পর্ব। বাংলাদেশ সময় রাত ১০টায় স্টেডিয়াম ৯৭৪ এ মুখোমুখি হচ্ছে দুই দল।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

সান নিউজ ডেস্ক : উচ্চমাধ্যমিক (এই...

দুপুরে রাজশাহী আসছেন প্রধানমন্ত্রী

সান নিউজ ডেস্ক : দীর্ঘ পাঁচ বছর প...

টেকনাফে ভাইয়ের হাতে ভাই খুন!

কক্সবাজার (প্রতিনিধি): কক্সবাজার টেকনাফের সাবরাং ইউপি শাহপরী...

আওয়ামী লীগ কখনো পালায় না

সান নিউজ ডেস্ক: এই বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালা...

পাকিস্তানে বাস খাদে, নিহত ৪১

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তান...

সিনেট নির্বাচন বর্জন করলেন ড. রব

সান নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যা...

বৃহস্পতিবার পাতাল রেলের উদ্বোধন

সান নিউজ ডেস্ক : এবার দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণ...

পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালার কারণ ও সমাধান

বিনোদন ডেস্ক : প্রতিদিনের রান্নায়...

দুই দিনের মেলা একদিনে শেষ, সমালোচনার ঝড়

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

আ'লীগের ক্ষমতায় আসার সুযোগ নেই

শরীয়তপুর প্রতিনিধি : বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শামা ওব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা