ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

বিক্ষোভে উত্তাল পেরু, নিহত ২০

সান নিউজ ডেস্ক: প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করায় ও গ্রেফতারের ঘটনায় পেরুর বিভিন্ন শহরে বিক্ষোভ চলমান। এসব বিক্ষোভে সম্প্রতি ২০ নাগরিকের মৃত্যু হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: এ বছর সীমান্তে হত্যা কম

পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্টিলোকে ক্ষমতাচ্যুত করায় দেশজুড়ে গভীর রাজনৈতিক সংকট সমাধানে জরুরি আলোচনার সূত্রপাত করেছে। দেশটির সমস্ত রাজনৈতিক প্রতিনিধি ও গির্জার নেতাদের নিয়ে গঠিত কাউন্সিল অফ স্টেট শনিবার (১৭ ডিসেম্বর) রাজধানী লিমায় জড়ো হয়েছেন।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্ট। গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে আয়োজিত ভোটে কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করার পর প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন দিনা। পরে সমর্থকদের রাজপথে আন্দোলন করার ডাক দেন কাস্তিলো। এরপর তাকে গ্রেফতার করা হয়। তার গ্রেফতারের পর থেকেই পেরু জুড়ে বিক্ষোভ করছে সমর্থকরা।

কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করার পর সরকারের দুই মন্ত্রী পদত্যাগ করেছেন। সহিংস বিক্ষোভ হচ্ছে সারা দেশে। গত কয়েকদিনের বিক্ষোভ-আন্দোলনে ২০ জন মারা গেছেন। জ্বালাও-পোড়াও কর্মসূচিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ব্যাপক এ হতাহতের ঘটনা ঘটে।

আরও পড়ুন: মদ পানে ৩১ জনের মৃত্যু

আন্দোলনকারীরা স্থানীয় একটি বিমানবন্দর বন্ধ করে দিয়েছেন। তারা রানওয়েতে টায়ার জ্বালিয়ে আন্দোলন করছেন। অনেক রাস্তা বন্ধ। দেশের এই রাজনৈতিক সহিংসতার কারণে আটকা পড়েছেন বহু নাগরিক এতে তারা অনেক বিপাকে।

পেরুর শহর কুস্কোর মেয়র জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর সমর্থকরা বিমানবন্দরের টার্মিনালে তাণ্ডব শুরু করে। পরে কর্তৃপক্ষ বিমানবন্দরটি বন্ধ ঘোষণা করে। রাজধানীতে নীতি নির্ধারকদের আলোচনা শুরু হয়েছে। দ্রুত সংকট নিরসনের জন্য তারা ব্যবস্থা নিচ্ছেন।

আরও পড়ুন: ভেজাল খাদ্যে দেশ ভরে গেছে

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদনকারী দেশ পেরুর। কাজামারকা, আরেকুইপা, হুয়ানকায়ো, কুসকো এবং পুনোসহ পেরুর অভ্যন্তরীণ শহরগুলোয় ব্যাপক বিক্ষোভ হচ্ছে আস্তে আস্তে রাজনৈতিক সহিংসতা ভয়াবহের দিকে রূপ নিচ্ছে।

সান নিউজ/এনকে/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

গ্রামের রাস্তায় বিশাল প্লেন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমব...

সৌরীন্দ্র মিত্র’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (১০ মে) বেশ কিছু...

গাজায় গণহত্যা বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে সমাবেশ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: গাজায় গণহত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা