ফিচার

মুন্সীগঞ্জে গোলায় সংরক্ষিত আলুতে পচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে সংরক্ষণ করতে না পেরে বাড়িতে গোলায় আলু সংরক্ষণ করেছিলেন কৃষকেরা। এছাড়াও পর্যাপ্ত গোলার অভাবে উঁচু জমি, বাড়ির পাশের পরিত্যক্ত ভিটায়ও আলু সংরক্ষণ করে রেখেছিল তারা। এ বছর আলু উৎপাদন মৌসুমে দাম কম থাকায় বাড়িতে ও জমিতে আলু সংরক্ষণ করে কৃষক বাড়তি দামের আশায়। এ চিত্র জেলায় সবগুলো উপজেলায় দেখা যাচ্ছে। টঙ্গীবাড়ি উপজেলায় বেশি দেখা যায়।

আরও পড়ুন: ভয়াবহ আগুনে নিহত বেড়ে ৩৩

কিন্তু আলু উত্তোলনের পরে দীর্ঘদিন অতিবাহিত হলেও আকাঙ্ক্ষিত দাম না বাড়ায় বাড়িতে আলু সংরক্ষণের সময়ও বাড়তে থাকে। গত প্রায় এক সপ্তাহ ধরে আলুর দাম কিছুটা বাড়লে কৃষক আলু বিক্রি করতে শুরু করেছে। গোলা ভেঙ্গে আলু বিক্রি করতে গিয়ে কৃষকের মাথায় হাত পরেছে।

অধিকাংশ গোলার অর্ধেকেরও বেশি আলু পচে নষ্ট হয়ে গেছে। এছাড়া গোলার বাইরে উঁচু জমিতে পরিত্যক্ত ভিটায় যে সমস্ত আলু সংরক্ষণ করেছিলেন তা প্রায় সব নষ্ট হয়ে গেছে। এ যেন কৃষকের ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

এ বছর আলু উত্তোলন মৌসুমে ঘূর্ণিঝড় জোয়াদের প্রভাবে বৃষ্টিতে একদফা বীজ আলু পচেঁ নষ্ট হওয়ার পর পুনরায় বাড়তি দামে বীজ কিনে আলু রোপণ করেছিল কৃষক। এতে উৎপাদন খরচ হয়েছিলো দ্বিগুন। তারপরে উত্তোলন মৌসুমেও কয়েক দফা বৃষ্টিতে বাড়তি দামে শ্রমিক দিয়ে আলু উত্তোলন করতে গিয়ে ব্যয় আরও বেড়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৩৫ হাজার ৭৮৬ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু পাওয়া গেছে। সে হিসেবে বছর ১০ লাখ ৯৫ হাজার ৭৬৭ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। জেলায় আলু সংরক্ষণের জন্য ৬৪টি সচল হিমাগার রয়েছে। এসব হিমাগারে সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন আলু সংরক্ষণ করা হয়েছে। বাকি আলু হিমাগারে সংরক্ষণ করতে না পেরে কৃষক জমিতে ও বাড়ির গোলায় এবং পরিত্যক্ত উঁচু ভিটায় সংরক্ষণ করে রেখেছিল।

আরও পড়ুন: একসঙ্গে ৮ মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

স্থানীয় কৃষকদের দাবি, আলু উত্তোলন মৌসুমে দেশের উত্তরাঞ্চল হতে প্রচুর পরিমান আলু মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে পাইকাররা এনে রেখেছেন। যার কারণে তারা বীজ আলু ছাড়া তেমন কোন আলুই হিমাগারে সংরক্ষণ করতে পারেননি। হিমাগার স্থান না পেয়ে বাড়িতে আলু রেখেছিলেন কৃষক। এখোন তাদের আলু পচে নষ্ট হয়ে গেছে।

কৃষক আমির মোল্লা বলেন, এ বছর গোলায় রাখা অর্ধেক পরিমান আলু পচে গেছে। গোলার বাহিরে পরিত্যক্ত ভিটায় যে সমস্ত আলু রাখছিলো সব পচে মাটির সাথে মিশে গেছে। কৃষক বদলির টাকাও পায় নাই। এ বছর আলুর জমিতে বৃষ্টি পাইছে। তোলার পরে আলু ঘরে নেওয়ার পরেই পচন ধরেছে। উত্তরাঞ্চলের আলু এ বছর আমাদের জেলায় প্রচুর আসছে। যার কারণে আমরা হিমাগারে আলু রাখতে পারিনি। কমপক্ষে ১০ থেকে ১৫ লক্ষ বস্তা আলু উত্তরবঙ্গ হতে মুন্সীগঞ্জের কোল্ডস্টোরে আনছে এ জন্য আমরা আলু রাখতে পারি নাই।

আরও পড়ুন: ত্রিমুখী সংঘর্ষে নিহত ৩

কৃষক মানিক মিয়া বলেন, এ বছর একবার আলু লাগাইলাম বৃষ্টিতে তলায় গেল, আবার লাগাইলাম তোলার সময় আবারও বৃষ্টি হলো। গোলায় রাখায় পর আমাদের আলু নষ্ট হয়ে গেছে। এখন আলু ১৫/১৬ টাকা কেজি বিক্রি হচ্ছে। কিন্তু আমাদেরতো আলু নাই সব পচে আগেই নষ্ট হয়ে গেছে। আলু উঠানোর পর আমরা ৫ টাকা কেজিও আলু বিক্রি করছি। গোলায় পচার কারণে বদলি (শ্রমিকের) দামও পাব না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. খুরশিদ আলম বলেন, আমাদের দেশের কৃষকরা গোলায় আলু সংরক্ষনের পর গোলায় আলু আর বাছাই করেন না। যার কারনে গোলায় একটি পচা আলু থাকলে তা থেকে দ্রুত অন্যান্য আলুতে পচন ছড়ায়। বৃষ্টিপাতের পরে জমি ভালোভাবে শুকানোর আগে জমি হতে আলু তুললে, ঐ আলু ভিজা থাকলে তা বস্তার মধ্যে ভরলে কিংবা ভিজা আলু গোলার মধ্যে রাখলে তা থেকেও দ্রুত আলুতে পচনের সৃষ্টি হয়।

আরও পড়ুন: গ্যাসফিল্ড কর্মকর্তার ওপর হামলা

তিনি আরও বলেন, এ বছর আলু রোপণ মৌসুমে বৃষ্টি পাতের কারণে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার হেক্টর কম জমিতে ৩৫,৭৮৬ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছিল। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু উৎপাদন হয়েছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা