ফিচার

মুন্সীগঞ্জে গোলায় সংরক্ষিত আলুতে পচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে সংরক্ষণ করতে না পেরে বাড়িতে গোলায় আলু সংরক্ষণ করেছিলেন কৃষকেরা। এছাড়াও পর্যাপ্ত গোলার অভাবে উঁচু জমি, বাড়ির পাশের পরিত্যক্ত ভিটায়ও আলু সংরক্ষণ করে রেখেছিল তারা। এ বছর আলু উৎপাদন মৌসুমে দাম কম থাকায় বাড়িতে ও জমিতে আলু সংরক্ষণ করে কৃষক বাড়তি দামের আশায়। এ চিত্র জেলায় সবগুলো উপজেলায় দেখা যাচ্ছে। টঙ্গীবাড়ি উপজেলায় বেশি দেখা যায়।

আরও পড়ুন: ভয়াবহ আগুনে নিহত বেড়ে ৩৩

কিন্তু আলু উত্তোলনের পরে দীর্ঘদিন অতিবাহিত হলেও আকাঙ্ক্ষিত দাম না বাড়ায় বাড়িতে আলু সংরক্ষণের সময়ও বাড়তে থাকে। গত প্রায় এক সপ্তাহ ধরে আলুর দাম কিছুটা বাড়লে কৃষক আলু বিক্রি করতে শুরু করেছে। গোলা ভেঙ্গে আলু বিক্রি করতে গিয়ে কৃষকের মাথায় হাত পরেছে।

অধিকাংশ গোলার অর্ধেকেরও বেশি আলু পচে নষ্ট হয়ে গেছে। এছাড়া গোলার বাইরে উঁচু জমিতে পরিত্যক্ত ভিটায় যে সমস্ত আলু সংরক্ষণ করেছিলেন তা প্রায় সব নষ্ট হয়ে গেছে। এ যেন কৃষকের ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

এ বছর আলু উত্তোলন মৌসুমে ঘূর্ণিঝড় জোয়াদের প্রভাবে বৃষ্টিতে একদফা বীজ আলু পচেঁ নষ্ট হওয়ার পর পুনরায় বাড়তি দামে বীজ কিনে আলু রোপণ করেছিল কৃষক। এতে উৎপাদন খরচ হয়েছিলো দ্বিগুন। তারপরে উত্তোলন মৌসুমেও কয়েক দফা বৃষ্টিতে বাড়তি দামে শ্রমিক দিয়ে আলু উত্তোলন করতে গিয়ে ব্যয় আরও বেড়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় ৩৫ হাজার ৭৮৬ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু পাওয়া গেছে। সে হিসেবে বছর ১০ লাখ ৯৫ হাজার ৭৬৭ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। জেলায় আলু সংরক্ষণের জন্য ৬৪টি সচল হিমাগার রয়েছে। এসব হিমাগারে সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন আলু সংরক্ষণ করা হয়েছে। বাকি আলু হিমাগারে সংরক্ষণ করতে না পেরে কৃষক জমিতে ও বাড়ির গোলায় এবং পরিত্যক্ত উঁচু ভিটায় সংরক্ষণ করে রেখেছিল।

আরও পড়ুন: একসঙ্গে ৮ মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

স্থানীয় কৃষকদের দাবি, আলু উত্তোলন মৌসুমে দেশের উত্তরাঞ্চল হতে প্রচুর পরিমান আলু মুন্সীগঞ্জের হিমাগারগুলোতে পাইকাররা এনে রেখেছেন। যার কারণে তারা বীজ আলু ছাড়া তেমন কোন আলুই হিমাগারে সংরক্ষণ করতে পারেননি। হিমাগার স্থান না পেয়ে বাড়িতে আলু রেখেছিলেন কৃষক। এখোন তাদের আলু পচে নষ্ট হয়ে গেছে।

কৃষক আমির মোল্লা বলেন, এ বছর গোলায় রাখা অর্ধেক পরিমান আলু পচে গেছে। গোলার বাহিরে পরিত্যক্ত ভিটায় যে সমস্ত আলু রাখছিলো সব পচে মাটির সাথে মিশে গেছে। কৃষক বদলির টাকাও পায় নাই। এ বছর আলুর জমিতে বৃষ্টি পাইছে। তোলার পরে আলু ঘরে নেওয়ার পরেই পচন ধরেছে। উত্তরাঞ্চলের আলু এ বছর আমাদের জেলায় প্রচুর আসছে। যার কারণে আমরা হিমাগারে আলু রাখতে পারিনি। কমপক্ষে ১০ থেকে ১৫ লক্ষ বস্তা আলু উত্তরবঙ্গ হতে মুন্সীগঞ্জের কোল্ডস্টোরে আনছে এ জন্য আমরা আলু রাখতে পারি নাই।

আরও পড়ুন: ত্রিমুখী সংঘর্ষে নিহত ৩

কৃষক মানিক মিয়া বলেন, এ বছর একবার আলু লাগাইলাম বৃষ্টিতে তলায় গেল, আবার লাগাইলাম তোলার সময় আবারও বৃষ্টি হলো। গোলায় রাখায় পর আমাদের আলু নষ্ট হয়ে গেছে। এখন আলু ১৫/১৬ টাকা কেজি বিক্রি হচ্ছে। কিন্তু আমাদেরতো আলু নাই সব পচে আগেই নষ্ট হয়ে গেছে। আলু উঠানোর পর আমরা ৫ টাকা কেজিও আলু বিক্রি করছি। গোলায় পচার কারণে বদলি (শ্রমিকের) দামও পাব না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. খুরশিদ আলম বলেন, আমাদের দেশের কৃষকরা গোলায় আলু সংরক্ষনের পর গোলায় আলু আর বাছাই করেন না। যার কারনে গোলায় একটি পচা আলু থাকলে তা থেকে দ্রুত অন্যান্য আলুতে পচন ছড়ায়। বৃষ্টিপাতের পরে জমি ভালোভাবে শুকানোর আগে জমি হতে আলু তুললে, ঐ আলু ভিজা থাকলে তা বস্তার মধ্যে ভরলে কিংবা ভিজা আলু গোলার মধ্যে রাখলে তা থেকেও দ্রুত আলুতে পচনের সৃষ্টি হয়।

আরও পড়ুন: গ্যাসফিল্ড কর্মকর্তার ওপর হামলা

তিনি আরও বলেন, এ বছর আলু রোপণ মৌসুমে বৃষ্টি পাতের কারণে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ হাজার হেক্টর কম জমিতে ৩৫,৭৮৬ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছিল। প্রতি হেক্টরে ৩০.৬২ মেট্রিক টন করে আলু উৎপাদন হয়েছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

চালু হচ্ছে না মোটরসাইকেল

সান নিউজ ডেস্ক: ঈদুল আজহার আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চালুর...

সৌদি আরব পৌঁছেছেন ৫৩৩৬৭ হজযাত্রী

সান নিউজ ডেস্ক: সৌদি আরব পৌঁছেছেন এখন পর্যন্ত (৩ জুলাই রাত...

আমারও কষ্ট লাগছে

সান নিউজ ডেস্ক: তথ্য ও সম্প্রচারম...

যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে...

বিশ্বজুড়ে কমেছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে গত...

তুরস্কে রাশিয়ার জাহাজ আটক

সান নিউজ ডেস্ক : একটি রাশিয়ান পণ্যবাহী জাহাজকে তুর্...

প্রেমিকের ছুরিকাঘাতে প্রেমিকা খুন

সান নিউজ ডেস্ক: শেরপুরের নকলায় প্...

মেঘনা গ্রুপের কারখানায় অগ্নিকাণ্ড

সান নিউজ ডেস্ক: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা গ্রুপের ফ্রেশ...

রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৪৬

সান নিউজ ডেস্ক : রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভি...

মধ্যপ্রাচ্যের গরমে পুড়ছে মায়ের আদরের সন্তান 

আব্দুল্লাহ আল শাহীন, সংযুক্ত আরব আমিরাত:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা