ফিচার

কোঁচো সার বিক্রি করে স্বাবলম্বী মনির

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ : সফলতা অর্জন করার জন্য প্রথমত প্রয়োজন কাজের প্রতি উৎসাহ ও আগ্রহ থাকা। কাজের প্রতি জ্ঞান রেখে কঠোর পরিশ্রম ও সৃজনশীলতার সাথে একাগ্রতা থাকা। এসব দিকে খেয়াল রাখলে সফলতা অর্জন করাটা খুবই সহজ হয়ে যায়। আর তেমনি নিজের আগ্রহ ও পরিশ্রমকে কাজে লাগিয়ে কেঁচো সার (ভার্মি কম্পোস্ট) উৎপাদন করে ভাগ্য বদল হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মো. মনির উদ্দিনের। কেঁচো সার (ভির্মি কম্পোস্ট ) উৎপাদন করে তিনি এখন স্বাবলম্বী। এ সারকে ভার্মি কম্পোস্ট বলা হয়।

আরও পড়ুন: আমার সঙ্গে সঠিক আচরণ করা হয়নি

জানা যায়,ঈশ্বরগঞ্জে রাসায়নিক সারের ব্যবহার ছেড়ে ভার্মি কম্পোস্ট (কেঁচো সারের) দিকে ঝুঁকছেন কৃষকেরা। রাসায়নিক সারের ক্ষতিকারক দিক বিবেচনা করে উপজেলার কৃষকেরা এখন ব্যাপক হারে ভার্মি কম্পোস্ট সার ব্যবহার শুরু করেছেন। ফলে উপজেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিক ভিত্তিতেও শুরু হয়েছে ভার্মি কম্পোস্ট বা কেঁচো সারের উৎপাদন।

সরেজমিনে দেখা যায়, ঈশ্বরগঞ্জ পৌরসভার শিমরাইল গ্রামের ভার্মি কম্পোস্ট (কেঁচো) সার তৈরির উদ্যোক্তা কৃষক মো. মনির উদ্দিন (৩৩) নিজ বাড়ির আঙ্গিনায় ছায়াযুক্ত স্থানে ১ টি রিং স্থাপন করে যাত্রা শুরু করেন।এখন ১৫০টি রিং স্থাপন করেছেন তিনি। এতে পুরোনো গোবর আর রেড বেঙ্গল কেঁচো দিয়ে রিংগুলো ঢেকে রেখেছেন। প্রতিটি রিংয়ে দুই থেকে আড়াই হাজার কেঁচো রয়েছে। কেঁচো গুলো রিংয়ের গোবর খেয়ে মলত্যাগ করে। এই মল চা পাতার মতো হালকা আর ঝুর ঝুর হয়ে রিংয়ের ওপর দিকে উঠতে থাকে। প্রথম একমাস পর রিংগুলো থেকে প্রায় ৩০ মণ ভার্মি কম্পোস্ট সার তৈরি হয়। পরে প্রতি ১০ দিন পর পর ১৫০ টি রিং থেকে পর্যায়ক্রমে ১০ মণ সার উত্তোলন করা যায়।

কৃষক মো. মনির উদ্দিন জানান, এরই মধ্যে তার ১৫০টি রিং আছে। পর্যায়ক্রমে আরও ১০০টি রিং স্থাপনের পরিকল্পনা রয়েছে তার। তার উৎপাদিত কম্পোস্ট সার ১৩-১৫ টাকা দরে নিজের চাহিদা মিটিয়ে উপজেলার বিভিন্ন কৃষকদের কাছে বিক্রি করেন। এতে তিনি আর্থিকভাবে ব্যাপক লাভবান হচ্ছেন। তাই এই কেঁচো সার বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করেছেন অনেকেই। তিনি আরও জানান, উপজেলা কৃষি অধিদপ্তর থেকে আমাকে নানাভাবে সহযোগিতা করেছেন কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কেঁচো সার ব্যবহারে মাটির জৈবশক্তি বৃদ্ধি পায় ও পিএইচ মান সঠিক মাত্রায় থাকে। এ ছাড়াও মাটির প্রকৃত গুণ রক্ষা করে, মাটির পানির ধারণক্ষমতা বৃদ্ধি পায়। ফলে ফসলে পানি সেচ কম লাগে, তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে, মাটিকে ঝরঝরে করে ও বায়ু চলাচল বৃদ্ধি করে, উদ্ভিদের শেকড়ের মাধ্যমে শোষণক্রিয়া স্বাভাবিক রাখে, বীজের অঙ্করোধগম শক্তি বৃদ্ধি করে ও গাছকে সুস্থ-সবল রাখে, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে এতে কৃষকের চাষ খরচ অনেক কম হয়, ফসলের ফলন বৃদ্ধি ও পুষ্টিগুণ বৃদ্ধি করে।

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, 'কৃষক মনিরকে অনুসরণ করে এখন অনেকেই ভার্মি কম্পোস্ট চাষে আগ্রহী হয়েছে।

আরও পড়ুন: মাদকবিরোধী অভিযানে আটক ৩৬

বর্তমানে উপজেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় ২০ জন কেঁচো চাষি রয়েছে। তার মধ্যে বড় আকারের ৮ জন উদ্যোক্তা কেঁচো চাষ করছেন। জৈব পদার্থ হলো মাটির প্রাণ। ক্রমেই মাটির প্রাণ হ্রাস পাচ্ছে। তাই আমরা জৈব সার প্রয়োগের উপরে জোর দিচ্ছি। কেঁচো সারে ফলন ভালো হয় এটা প্রমাণিত। একারণে আমরা চাষিদের সবজি খেতে ও ফলের বাগানে ভার্মি কম্পোস্ট সার প্রয়োগ করতে বলি। কৃষি অফিসের পরামর্শক্রমে এরই মধ্যে উপজেলার আটজন কৃষক ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার তৈরিতে উদ্যোক্তা হয়েছেন। তাদের এমন সফলতা দেখে আরও অনেকেই আগ্রহী হচ্ছেন বলেও জানান তিনি।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মানবাধিকার নিয়ে ইইউ'র উদ্বেগ

সান নিউজ ডেস্ক: বাংলাদেশের মানবাধ...

ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে একজনের মৃত্যু 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় গর...

পানিবন্দি সুনামগঞ্জের লাখো মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি: উজানের ঢল ও টানা বৃষ্টিতে হাওরের পানি উ...

পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

নিজেকে সব সময়ই নায়িকা ভাবি

সান নিউজ ডেস্ক: ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী নূত...

নিখোঁজ দুই শ্রমিকের সন্ধান মেলেনি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় পদ্ম...

রুশ মুদ্রার নাটকীয় উত্থান

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্ত...

বুঝে-শুনে উন্নয়ন পরিকল্পনা নিতে হবে

সান নিউজ ডেস্ক: প্রকল্প নেওয়ার আগে ভালোভাবে জেনে বুঝে নেওয়ার...

সিলেটে বিশুদ্ধ পানির সংকট

সান নিউজ ডেস্ক: সিলেটে বন্যার পানি কমতে শুরু করেছে। তবে পানি...

হাতিয়ার মেঘনায় পাথর বোঝাই জাহাজডুবি

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী দ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা