সারাদেশ

বাগেরহাটে বিপুল উৎসাহে আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক 

এস. এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট: বাগেরহাটের মোরেলগঞ্জে বিপুল উৎসাহে আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কয়েক দিন টানা বৃষ্টি হওয়ায় স্বস্তিতে আমন আবাদ করছেন তারা। এরই মধ্যে মোরেলগঞ্জের বিভিন্ন এলাকায় চারা রোপণের জন্য পুরোদমে কাজ শুরু হয়ে গেছে।

আরও পড়ুন : টঙ্গীবাড়িতে কৃষি জমির মাটি কেটে চলছে ভরাট

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ১৬ ইউনিয়নের মাঠে মাঠে রোপা আমন ধান রোপনের ধুম লেগেছে। পূর্ব আকাশে সূর্য উদয় হলেই দল বেঁধে কৃষক ছুটে চলে মাঠের প্রাণে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে তারা রোপা আমন ধান রোপনের জন্য জমি প্রস্তুত করছেন, কেউ জমিতে পানি দিচ্ছেন কেউ বীজতলা থেকে চারা তুলছেন, কেউবা চারা রোপন করছেন। লক্ষ্যমাত্রার চেয়ে অধিক বীজ তলা তৈরীর কারনে চারার সংকট নেই। ফলে অতিরিক্ত চারা পুরন করতে পারে বন্যা কবলিত এলাকার ঘাটতি।

সরজমিন দেখা যায়, কৃষকরা আমন ধানের চারা রোপণে সকাল-সন্ধ্যা ব্যস্ত সময় পার করছেন। কেউ জমির আইলে কোদাল দিয়ে কোপাচ্ছেন, কোথাও মাঠ সমান করার জন্য শ্যালোইঞ্জিন চালিত পাওয়ার টিলার দিয়ে চলছে মইয়ের কাজ। কোনো কোনো স্থানে পাওয়ার টিলার ছাড়াও কৃষকরা নিজেই মই টেনে জমি সমান করছেন। আবার কোথাও আমন ধান রোপণের জন্য বীজতলা থেকে তোলা হচ্ছে ধানের চারা। কেউ আবার জৈব সার জমিতে দিতে ব্যস্ত হয়ে পড়েছেন। অনেকে তৈরি জমি বৃষ্টির পানি দিয়ে ভিজিয়ে রাখছেন। রোদের গরমে কৃষকদের শরীর থেকে বইছে ঘাম, মাথায় বেঁধে রেখেছেন গামছা।

এবার আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা আমন চাষে অধিক আগ্রহী। শুকিয়ে থাকা খাল, বিল, জলাশয়ে ভরছে পানিতে। তীব্র খরায় শুকিয়ে যাওয়া ফসলের ক্ষেতেও ফিরে এসেছে আর্দ্রতা। নিচু জমিতে জমেছে বৃষ্টির পানি। আর এই সময়টায় রোপা আমন চাষে ব্যস্ত হয়ে কৃষকেরা উঠছেন। জমি প্রস্তুত, চাষাবাদ এবং ধানের চারা রোপণে ব্যস্ত সময় কাটছে চাষিদের।

এই অঞ্চলে বর্ষা মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় পানি সেচ ছাড়াই এই অঞ্চলের কৃষকরা রোপা আমন ধান চাষ করে থাকেন। এখানকার কৃষকরা জুলাই মাসের শেষে এই রোপা আমন ধানের চাষ করে থাকে।

আরও পড়ুন : ভুল গ্রুপের রক্ত প্রয়োগের অভিযোগ

উপজেলার খাউলিয়া ইউনিয়নের বিভিন্ন মাঠে সরোজমিনে গিয়ে দেখা যায়, মাঠ জুড়ে সবজু ধানের কচি চারায় মাঠ ভরে উঠেছে। নিশানবাড়ীয়া ইউনিয়নে দেখা যায়, রোপা আমন ধানের জমি চাষের ক্ষেত্রে আধুনিক যন্ত্রের যুগে প্রয়োজনের তাগিদে পাওয়ার টিলারের পাশা পাশি গরুর লাঙ্গল দিয়ে কিছু পরিমাণে জমি চাষ করছে কৃষক।

চাষী হাবিবুর রহমান, মোস্তফা, সিরাজ, ইসলাম, রিপন, শফিকুলের সঙ্গে কথা বলে জানা গছে, এ বছর বর্ষা মৌসুমের শুরু থেকেই আশানুরূপ বৃষ্টিপাত হয়েছে তাই এই অঞ্চলের প্রায় কৃষকেরা উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে রোপা আমন ধান রোপন করছেন।

তারা জানান, পানি সেচ না লাগায় এ অঞ্চলের কৃষক অনেকটা কম খরচেই রোপা আমন ধান চাষ করতে পারছে। চারা বিক্রির ব্যাপারে তারা আরো বলেন, এবছর ধান চারার সংকট নেই।

মোরেলগঞ্জ উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাকির হোসেন বলেন, উপজেলা কৃষি বিভাগের নির্দেশনায় আমরা মাঠ পর্যায়ে আমন চারা রোপণে কৃষককে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছি। মোরেলগঞ্জসদর ইউনিয়নে এবারে আমন চাষের লক্ষ্যমাত্রা ১২৫০হেক্টর ধরা হয়েছে।

আরও পড়ুন : জ্বালানি তেল ব্যবসায়ীদের ধর্মঘট শুরু

মোরেলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার আকাশ বৈরাগী জানান, এবছর উপজেলার ১৬ ইউনিয়নে ২৬ হাজার ৩৯৫ হেক্টর জমিতে রোপা আমন ধানে চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রয়েছে উফশী জাতের ৫ হাজার ৮৫০ হেক্টর, হাইব্রিড ১০ হেক্টর ও স্থানীয় ২০ হাজার ৫৩৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ।

মূলত জুন-জুলাই মাস আমন ধান রোপণের সময়। এ বছর বৃষ্টিপাতও পিছিয়েছে। আগস্ট এর মাঝামাঝি থেকে কৃষকরা আমনের চারা রোপণ শুরু করেছেন। কৃষি প্রণোদনার আওতায় ধান, গম, ভুট্টা ও সরিষার বীজ এবং সার বিতরণসহ বিভিন্ন প্রদর্শনী দিয়ে কৃষকদের পাশে সব সময় রয়েছে কৃষি বিভাগ। উপজেলাজুড়ে কৃষকরা এখন আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নয়াদিল্লিতে তাপপ্রবাহে মৃত বেড়ে ২০

আন্তর্জাতিক ডেস্ক: নয়াদিল্লি ও তার আশপাশের এলাকার ওপর দিয়ে ব...

যাত্রাবাড়ীতে স্বামী-স্ত্রীকে কুপিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে শফিকুর রহমান (৬০) ও তার স্ত্রী ফ...

তামিলনাড়ুতে মদপানে ৩৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের তামিলনাড়ুতে বিষাক্ত মদপান করে অন্...

সব বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, মৌসুমি বায়ু ব...

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক : প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

প্রাইভেটকার-মাহিন্দ্রা সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে প্রাইভেটকার ও মাহিন্দ্রা...

বিপৎসীমার ওপরে তিস্তার পানি

জেলা প্রতিনিধি : কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা, তিস...

দেশে ফিরলেন ৪১৭ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরব থেকে হজ পালন শেষে প্রথম ফিরতি ফ্...

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু

জেলা প্রতিনিধি : পাবনায় রেললাইন পারাপার হওয়ার সময় ট্রেনে কাট...

নির্মলেন্দু গুণ’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা