ভলোদিমির জেলেনস্কি
আন্তর্জাতিক

সোলদারকে রক্ষার প্রতিজ্ঞা!

সান নিউজ ডেস্ক: ডনবাসের সোলদার এবং বাখমুত শহরকে রাশিয়ার হাত থেকে রক্ষায় যেসব অস্ত্র ও সরঞ্জাম প্রয়োজন তার সবই ইউক্রেনের সেনাদের দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আরও পড়ুন: ইতিহাসের টার্নিং পয়েন্ট ইউক্রেন যুদ্ধ

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে এক ভিডিও বার্তায় এমন প্রতিজ্ঞা করেন জেলেনস্কি। তিনি বলেন, আমি জোর দিয়ে বলতে চাই যেসব ইউনিট শহরগুলো রক্ষা করছে তাদের অস্ত্রসহ সব কিছু দেওয়া হবে। কোনো বিলম্ব ও বাধা ছাড়াই এগুলো দেওয়া হবে।

ডনবাসের লবণ খনি ও সুড়ঙ্গ সমৃদ্ধ শহর সোলদারের নিয়ন্ত্রণ নিয়ে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে তুমুল লড়াই হচ্ছে। এএফপি’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

গত মঙ্গলবার রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভগিনি প্রিগোজিন দাবি করেন, সোলদার শহরের দখল নিয়েছে তার সেনারা। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ দাবি প্রত্যাখ্যান করা হয়।

আরও পড়ুন: তিন সংস্থার ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশি রাষ্ট্রদূত

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী গানা মালার জানিয়েছেন, চলমান যুদ্ধে ‘সবচেয়ে তীব্র এবং কঠোর’ লড়াই হচ্ছে সোলদারে। পরিস্থিতি খুব কঠিন হলেও ইউক্রেনের সেনারা এখনো নিজেদের অবস্থান ধরে রেখেছে বলে দাবি করেছেন তিনি।

তবে যুক্তরাজ্যের গোয়েন্দারা এক বিবৃতিতে জানায়, কয়েক সপ্তাহের প্রচেষ্টায় সোলদারের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়েছে রাশিয়া।

রুশ বাহিনী যদি সোলদার পুরোপুরি দখল করতে পারে তাহলে তারা ১০ কিলোমিটার দূরে অবস্থিত বাখমুত শহর থেকেও ইউক্রেনের সেনাদের হটিয়ে দিতে পারবে। এরমাধ্যমে ডনবাসের দোনেৎস্ক অঞ্চলটি তাদের নিয়ন্ত্রণে চলে আসবে।

আরও পড়ুন: যুদ্ধবিরতি ঘোষণা পুতিনের!

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী নিত্য পণ্যের দাম বেড়ে যায় যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পাল্টে যেতে শুরু করে জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর অর্থনীতির চেহারা। নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া থেকে জ্বালানি, ভোজ্য তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বিভিন্ন দেশে দেখা দিয়েছে মূল্যস্ফীতি। ৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা