উর্ধ্বমুখী পাগলা ঘোড়া ছুটবে কত দূর!
বাণিজ্য
ডলার খোলাবাজারে ১২০ টাকা

উর্ধ্বমুখী পাগলা ঘোড়া ছুটবে কত দূর!

সান নিউজ ডেস্ক : বাংলাদেশের বাজারে বুধবার (১০ আগস্ট) সব রেকর্ড অতিক্রম করে খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে সর্বোচ্চ ১১৯ টাকা থেকে ১২০ টাকায়। এ দর কেন্দ্রীয় ব্যাংকের আন্তঃব্যাংকের চেয়ে প্রায় ২৫ টাকা বেশি। ডলার মূল্যের উর্ধ্বমুখীর পাগলা ঘোড়াকে কোনোক্রমেই নিয়ন্ত্রনে আনা যাচ্ছে না।

আরও পড়ুন : উর্ধ্বমুখী পাগলা ঘোড়া ছুটবে কত দূর!

কেন্দ্রীয় ব্যাংকের আন্তঃব্যাংক ডলারের মূল্য ৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোতে তদারকি জোরদার, বেশ কিছু মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত, বড় ছয় ব্যাংকের ট্রেজারি হেডদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রি কোনো কিছুতেই যেন সুফল পাওয়া যাচ্ছে না ডলারের মূল্য নিয়ন্ত্রণে।

বরং ডলারের উলম্ফন টাকার বিপরীতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বুধবার কেন্দ্রীয় ব্যাংক তার রিজার্ভ থেকে সঙ্কটে পড়া ব্যাংকগুলোর কাছে ১১ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করেছে। এ নিয়ে চলতি অর্থবছরের প্রথম ৪০ দিনে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রি করেছে ১৬০ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।

বুধবার সংবাদ মাধ্যমকে ডলারের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপত্র ও নির্বাহী পরিচালক মো: সিরাজুল ইসলাম জানিয়েছেন, ডলারের মূল্য নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক নানা পদক্ষেপ নিচ্ছে। এর মধ্যে অন্যতম হলো ব্যাংক ও মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোতে তদারকি জোরদার।

তিনি বলেন, ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। আমরা এখন পর্যবেক্ষণ করছি। একই সাথে কেন্দ্রীয় ব্যাংক থেকে বাজার তদারকি অব্যাহত রাখা হবে।

তিনি আরও বলেন, গতকালও আমরা বাজারে ১১৪ মিলিয়ন ডলার বিক্রি করেছি। ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেমে এসেছে ৩৯ দশমিক ৫৪ বিলিয়ন ডলারে।

আরও পড়ুন : ১৯ দিনের অকটেন মজুত আছে

এদিকে মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোর সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, সমস্যা হলো চাহিদা অনুযায়ী ডলার পাওয়া যাচ্ছে না। প্রতিদিনই ডলারের চাহিদা বেড়ে যাচ্ছে। আমরা বিভিন্ন ব্যক্তির কাছে থেকে এনে নগদ ডলার কেনাবেচা করি। যারা বিদেশ যান তাদের খুচরা কিছু ডলার লাগে।

ব্যাংকে গেলে বিভিন্ন ঝামেলা হয়। আমাদের কাছ থেকে সহজে ডলার কিনতে পারে। খুচরা ৫০, ১০০ থেকে ১০০০ ডলার কেনাবেচা করি। যারা বিদেশ থেকে খুচরা ডলার নিয়ে আসেন তারা আমাদের কাছে বিক্রি করেন। আবার অনেকে ডলার নিয়ে বিদেশে যান, সব খরচ হয় না, তারাও ফেরত দেন। প্রতিদিন দুই তিন হাজার ডলার বিক্রি হয়।

বাজার ভালো থাকলে এক দেড় হাজার টাকা পাই। এখন বাজারে ডলারের চাহিদা আছে। কিন্তু ডলার নেই। দামেরও ঠিক নেই। আবার ভয় আছে। আগে সরাসরি বিক্রি করলে কোনো সমস্যা হতো না। এখন পুলিশে ধরছে। তাই ব্যবসা করা সমস্যা।

আরও পড়ুন : সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে

এক ব্যবসায়ী জানান, সকালে শুরুতে নগদ ডলার বিক্রি করেছি ১১৬ টাকায়। পরে আর ডলার নেই। দুপুরে তা ১১৯ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি করেছি।

জানা যায়, বাংলাদেশের খোলা বাজারে ডলার প্রথমবারের মতো গত ১৭ মে ১০০ টাকার ঘর পেরিয়ে যায়। এরপর আবার কমে আসে। পরে গত ১৭ জুলাই ফের ১০০ টাকা অতিক্রম করে। এর পর থেকে খোলা বাজারে আর ডলারের মূল্য কমেনি, বরং দিন দিন বেড়ে গেছে।

চলতি বছরের গত ৮ আগস্ট প্রতি ডলার বিক্রি হয়েছে ১১৫ টাকায়। ৯ আগস্ট বন্ধ ছিল। কিন্তু গতকাল তা প্রতি ডলারে ৫ টাকা বেড়ে হয় সর্বোচ্চ ১২০ টাকা। শুধু খোলা বাজারে নয়, ব্যাংকেও নগদ ডলারের দাম বেড়ে যাচ্ছে।

ব্যাংকগুলো শুধু বিদেশী এক্সচেঞ্জ হাউজগুলোর কাছ থেকে ১১৩ টাকা দরে রেমিট্যান্স আহরণ করছে। ব্যাংকাররা জানিয়েছেন, বেশি দরে রেমিট্যান্স সংগ্রহ করা হচ্ছে বলেই রেমিট্যান্স প্রবাহ বেড়ে গেছে। চলতি মাসের প্রথম সাত দিনে দেশে রেমিট্যান্স এসেছে ৫৫ কোটি ডলার।

আরও পড়ুন : বিএনপি’র বিদায়ের সময় এসেছে

কিন্তু আতঙ্কের বিষয় হলো, কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোর বিরুদ্ধে নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করছে। বেশি দরে ডলার এনে বাজারে ডলার সরবরাহ অব্যাহত রাখা হয়েছে। এখন কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে ডলার সংগ্রহ করা হলে রেমিট্যান্স প্রবাহ কমে যেতে পারে।

বিদেশী এক্সচেঞ্জ হাউজগুলোর কাছে কম দরে রেমিট্যান্স আহরণ করতে চাইলে রেমিট্যান্স আহরণ কমে যেতে পারে। বাড়তে পারে হুন্ডি তৎপরতা।

অপরদিকে বাংলাদেশ ব্যাংক তার রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রেখেছে। গত ১ জুলাই থেকে বুধবার পর্যন্ত মোট ৪০ দিনে কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করেছে ১৬০ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। শুধু গতকালই বিক্রি করা হয়েছে ১১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।

ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৯ দশমিক ৫৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে। ৮ আগস্ট ছিল ৩৯ দশমিক ৬০ বিলিয়ন ডলার।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না

ব্যাংকাররা জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংক থেকে আমদানি চাহিদা কমানোর জন্য যে উদ্যোগ নিয়েছিল তা কিছুটা সফল হয়েছে। প্রথমে ৫ মিলিয়ন বা ৫০ লাখ ডলারের বেশি এলসি খুলতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে। পরে তা আরো কমিয়ে ৩ মিলিয়ন বা ৩০ লাখ ডলার করা হয়।

এর ফলে এলসি খোলার হার কমে এসেছে। তবে বিগত দিনের এলসির দায় বকেয়া রয়েছে। একই সাথে চলতি এলসির দায়ও পরিশোধ করতে হচ্ছে। ফলে এলসি কমে যাওয়ার সুফল পেতে আরো কমপক্ষে দুই মাস অপেক্ষা করতে হবে বলে ব্যাংকাররা জানিয়েছেন।

তবে, সাধারণ গ্রাহকের প্রশ্ন, ডলার দামের উর্ধ্বমুখী পাগলা ঘোড়া ছুটবে কত দূর! এ উল্লম্ফন কত দূর যাবে। ব্যবসায়ীদের মতে, তৈরি পোশাকের বিদেশী ক্রেতারা আগের মতো ক্রয়াদেশ দিচ্ছে না। অর্থাৎ অর্ডার কমে আসছে। কিন্তু জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধি ও বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে।

আরও পড়ুন : আম পা‌ঠালো পা‌কিস্তান

একদিকে অর্ডার কমে যাচ্ছে, বিপরীতে বিদেশী ক্রেতারা দাম বাড়াচ্ছে না, অপর দিকে বেড়ে যাচ্ছে উৎপাদন ব্যয়, সব মিলেই সামনে রফতানি আয়ের প্রবৃদ্ধির ধারাবাহিকতা থাকবে কী না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

অপরদিকে, আমাদের আমদানি নির্ভর অর্থনীতিতে চাপ প্রয়োগ করে আমদানি কমানো হলেও নিত্যপণ্যের বাইরে অন্যান্য পণ্যের সরবরাহ কমে যাবে। তখন বাজারে সঙ্কট তৈরি হবে।

পণ্যের সরবরাহ ঠিক রাখতে বাধ্য হয়ে আমদানি বাড়াতে হবে। ফলে বৈদেশিক মুদ্রার চাপ কমবে না, বরং বেড়ে যেতে পারে। এ পরিস্থিতি সরবরাহ না বাড়লে বৈদেশিক মুদ্রার মূল্য কোথায় যাবে তা নিয়ে সন্দিহান করেছেন সংশ্লিষ্টরা।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মোহাম্...

আজ যে সব এলাকায় গ্যাস থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

পরিত্যক্ত বস্তায় মিলল বিদেশি মদ

জেলা প্রতিনিধি: নোয়াখালীতে একটি পুকুরের পাশে পড়ে থাকা বস্তা...

ভারতে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে লোকসভা ন...

সিলেটে স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিনিধি: চলমান তীব্র গরমের মধ্যে মাঝরাতে সিলেটে নেমেছ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা