ছবি: সংগৃহীত
খেলা
ওয়ানডে বিশ্বকাপ-২০২৩

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু!

স্পোর্টস ডেস্ক : এ বছর অক্টোবরে ভারতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। সর্বশেষ বিশ্বকাপ ২০১৯ এর ২ ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড আসন্ন আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বলে খবর প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ।

আরও পড়ুন : দলে দু’জন ‘জেনুইন অলরাউন্ডার’

আগামী ৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এ টুর্নামেন্টের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ১৯ নভেম্বর ফাইনালও হবে একই ভেন্যুতে।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি এখনো প্রকাশ করেনি আয়োজক ভারত ও আইসিসি। তবে আভাস পাওয়া যাচ্ছে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর পরপরই ঘটা করে তা জানিয়ে দেওয়া হবে। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে বিশ্বকাপ চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে ভারতের মোট ১২টি শহরে। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : প্রথম ম্যাচে বৃষ্টির শঙ্কা

ক্রিকবাজ জানিয়েছে, ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে, চেন্নাইতে। এছাড়া ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের জন্য আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকেই বেছে নিতে চায় ভারতীয় বোর্ড। কারণ লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন ঐ মাঠে সংস্থাটি এই ম্যাচের অধিক মুনাফা তুলতে চায়। ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১৫ অক্টোবর।

আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া এশিয়া কাপে অংশগ্রহণে ভারত অসম্মতি জানিয়েছিল। কূটনৈতিক বৈরিতার কারণে তারা পাকিস্তানে যেতে রাজি হয়নি। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনের মডেল দাঁড় করায় ভারত।

আরও পড়ুন : শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর জয়

এদিকে পাকিস্তানও ছেড়ে দেওয়ার পাত্র নয়। তারাও জানিয়ে দেয়, ভারত না আসলে তারাও সেখানে বিশ্বকাপ খেলতে যাবে না। পাকিস্তানও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চায়। তবে শেষ পর্যন্ত ভারতে বিশ্বকাপ খেলতে যাবে দেশটি। বাবর আজমদের ম্যাচগুলো আহমেদাবাদ, হায়দরাবাদ, চেন্নাই ও বেঙ্গালুরুতে হবে।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে বিশ্বকাপের আসরটি চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। ভারতের মোট ১২টি শহরে খেলাগুলো অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : বাংলাদেশের মাঝারি স্কোর

টানা ৪৬ দিন ধরে প্রতিযোগিতা চলবে। ১০ টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩ টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮ টি খেলা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিশ্বকাপের বাকি ম্যাচ হবে কলকাতা, দিল্লি, ইন্দোর, ধর্মশালা, গৌহাটি, রাজকোট, রায়পুর ও মুম্বাইতে। বিশ্বকাপের ভেন্যুর প্রাথমিক তালিকা থেকে বাদ গেছে মোহালি ও নাগপুর।

আরও পড়ুন : বাংলাদেশের বরাদ্দ কমাল আইসিসি

৪৮ ম্যাচের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। বাকি ২ দল জায়গা নেবে বাছাইপর্ব পেরিয়ে।

বাছাইপর্ব হবে আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি ৫ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সাথে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও ৫ টি দল।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা