ছবি-সংগৃহীত
খেলা

মরক্কোর চমক নাকি ফ্রান্সের ইতিহাস

সান নিউজ ডেস্ক: কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ (বুধবার) মুখোমুখি হচ্ছে ফ্রান্স আর মরক্কো। আল বায়েত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগের ফল প্রকাশ

ইতিহাস জানাচ্ছে, বিশ্ব ফুটবল দুই দেশের সাক্ষাত হয়েছে মাত্র পাঁচবার। যেখানে অপরাজিত আছে ফরাসিরা। তবে বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দুই দেশের। সব মিলিয়ে পাঁচ সাক্ষাতের ৩টিতেই জিতেছে ফ্রান্স। দুটি ম্যাচ ড্র।

আন্তর্জাতিক ম্যাচে মরক্কোর বিপক্ষে একবারও হারেনি ফ্রান্স। দুই দলের সর্বশেষ সাক্ষাৎ হয়েছিল ২০০৭ সালে। প্যারিসে প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

আরও পড়ুন: একাত্তরের পরাজিতরা ফের সক্রিয় হচ্ছে

দুই দলের মধ্যে কাদের জেতার সম্ভাবনা বেশি? পরিসংখ্যান বলছে, সব দিক দিয়ে মরক্কোর থেকে যোজন যোজন এগিয়ে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। আন্তর্জাতিক ম্যাচে উত্তর আফ্রিকার দেশের বিপক্ষে এখনও পর্যন্ত অপরাজিত ফরাসিরা।তবে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতিহাসগড়া মরক্কোর এবারের দলটি একটু ভিন্ন। এখন পর্যন্ত এই বিশ্বকাপে তাদের জালে একবার বলও জড়াতে পারেনি প্রতিপক্ষ। একটি গোল হয়েছিল, সেটি আত্মঘাতী।

বিশ্বকাপে আফ্রিকার দেশ মরক্কোর অভিষেক ১৯৭০ সালে। তারা উত্তর আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে প্রথমবার নক আউটে যায় সেই ১৯৮৬ সালে। এবারই প্রথমবার আফ্রিকার দল হিসেবে প্রথমবার সেমিফাইনাল খেলবে এই দেশটি। আর কোনও দলকে বিশ্বকাপের নক আউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগুয়ে। গত সেপ্টেম্বরে তিনি কোচ হয়েছেন মরক্কোর।

আরও পড়ুন: জাপায় জিএম কাদেরের দায়িত্ব পালন নিষিদ্ধ

অন্যদিকে ফ্রান্সের বিশ্বকাপ ইতিহাস বেশ পুরোনো। ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে সুযোগ পায় ইউরোপের এই দেশটি। বিশ্বকাপে মোট ১৬ বার খেলছে তারা। আর ট্রফি জিতেছে দুইবার। ১৯৯৮ সালের পর ২০১৮-তে তারা হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন।

এবার অনন্য অর্জনের সামনে দাঁড়িয়ে ফরাসি ফুটবল দল। টানা দু'বার বিশ্বকাপ জেতার হাতছানি তাদের সামনে রয়েছে। এর আগে ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিল (১৯৫৮ ও ১৯৬২) পরপর দু'বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে।

আরও পড়ুন: ফখরুল-আব্বাসকে আগেই ডিভিশন দেওয়া উচিত ছিলো

তবে এবারের বিশ্বকাপে দারুণ মেজাজে মরক্কো। তাদের জালে এখন অব্দি প্রতিপক্ষের কোন ফুটবলার বল পাঠাতে পারেনি। চলতি প্রতিযোগিতায় মরক্কো একমাত্র গোল হজম করেছিল কানাডার বিপক্ষে, সেই ম্যাচে আসরে আত্মঘাতী গোল করেন ডিফেন্ডার নায়িফ আগের্দ।

এগিয়ে যাওয়ার সেই সাফল্যটা ধরে রাখতে পারলে নতুন ইতিহাস গড়বে মরক্কো। প্রথমবারের মতো উঠে আসবে ফাইনালে। তবে ফ্রান্স ট্রফি ধরে রাখার মেজাজে রয়েছে, তাদের আটকানো সহজ নয়!

সান নিউজ/এনকে/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা