সংগৃহীত
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। আগামী সপ্তাহে উত্তর আমেরিকার এ দেশটিতে যাবেন এবং সে সময়ই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তিনি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ১১

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাৎ করবেন বলে মার্কিন মিডিয়া রিপোর্ট বলা হয়েছে। বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ জানিয়েছে দু্ই নেতারই সে সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে।

মার্কিন মিডিয়া আউটলেটগুলো বলছে, যুক্তরাষ্ট্রে অবস্থানের সময় দেশটির গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলেও যাবেন ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আরও মার্কিন সহায়তা পাওয়ার চেষ্টা চালাবেন।

আরও পড়ুন: লিবিয়ায় বন্যায় নিহত বেড়ে ১১৩০০

রাশিয়া টানা দেড় বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো পূর্ব ইউরোপে রুশ এই আগ্রাসনের শুরু থেকে এই দেশটিকে অস্ত্রসহ সামরিক সহায়তা দিয়ে আসছে।

যুক্তরাষ্ট্র মূলত রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তার জন্য বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র ও তহবিলসহ সামরিক সরঞ্জাম প্রদান করে আসছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গত সপ্তাহে ইউক্রেন সফর করে ১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেন।

এর আগে গত মাসে ইউক্রেনে আরও ২৪ বিলিয়ন ডলার পাঠানোর জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানান বাইডেন।

আরও পড়ুন: পুতিনের সাথে কিমের সাক্ষাৎ

বিবিসি বলছে, জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিতব্য সাধারণ পরিষদের অধিবেশনে ভলোদিমির জেলেনস্কির বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। জানা যায় এ অধিবেশন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রে সফররত অন্যান্য বিশ্ব নেতাদের সাথেও ইউক্রেনীয় প্রেসিডেন্ট বৈঠক করার পরিকল্পনা করছেন।

এছাড়াও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের অধিবেশনের ফাঁকে ইউক্রেনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা করছেন নিশ্চিত করেছেন তিনি।

আরও পড়ুন: আগামী রোজার তারিখ প্রকাশ

কিয়েভ থেকে বিবিসির পল অ্যাডামস জানিয়েছেন, সাম্প্রতিক কিছু গুঞ্জন শোনা যাচ্ছে যে, রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণের ধীর গতিতে ওয়াশিংটন হতাশ। আবার ইউক্রেনের জেনারেলরা যেভাবে যুদ্ধ পরিচালনা করছেন কিছু মার্কিন নেতা সেটির সমালোচনা করেছেন বলেও জানা যায়।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট জো বাইডেন ও ভলোদিমির জেলেনস্কি শেষবার লিথুয়ানিয়ায় ন্যাটো শীর্ষ সম্মেলনের সময় সরাসরি আলোচনা করেছিলেন। এর আগে মে মাসে জাপানে জি-৭ শীর্ষ সম্মেলনে বৈঠকে বসেছিলেন তারা।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

বিএনপি ভয়ে নির্বাচনে আসে না

নিজস্ব প্রতিবেদক : ভোটারদের ভয় পায় বিএনপি, তাই নির্বাচনে আসে...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি...

মৃত্যুহীন দিনে শনাক্ত ২২

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের দেহে কর...

ভারতীয় ৫ নাবিককে মুক্তি দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : আটক ‘ইসরাইলি’ জাহাজের ৫ ভারত...

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির বরিশাল জোন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা