আন্তর্জাতিক

ইমরানকে সরাতে চায় আমেরিকা

সান নিউজ ডেস্ক: সম্প্রতি পাঞ্জাবে একটি জনসভায় জনতার উদ্দেশে ভাষণ দিতে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেশ আক্রমণাত্মক বলেছেন, পশ্চিমা নেতারা পাকিস্তানকে তাদের ‘দাস’ হিসেবে ব্যবহার করেছেন এবং তারা ধরেই নিয়েছেন, ‘তারা আমাদের যা বলবেন, আমরা তাই করব।’

আরও পড়ুন: গাজীপুরে বাসে আগুন, সড়ক অবরোধ

কয়েক দিন আগে পাকিস্তানের পার্লামেন্টের বিরোধী মোর্চার শতাধিক সদস্য ইমরানকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সফলভাবে একটি অনাস্থা ভোটের প্রস্তাব পেশ করেছেন। সেই প্রস্তাব পাস হওয়ার পর মার্চের শেষে ইমরান খান পার্লামেন্টে অনাস্থা ভোটের মুখোমুখি হবেন বলে ঠিক হয়। ২৫ মার্চ শুক্রবার এ ভোট হবে বলে ঠিক হয়েছে।

প্রধানমন্ত্রীর বিরোধীরা ‘খানবিরোধী জোটে’ একত্র হওয়ার জন্য আপাতত নিজেদের মতভেদ দূরে সরিয়ে রেখেছেন। তারা ইমরানের বিরুদ্ধে খারাপ শাসনের অভিযোগ এনেছেন। মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় তারা তার বিরুদ্ধে অর্থনৈতিক অক্ষমতার অভিযোগও এনেছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, ইমরানকে ক্ষমতায় আনার জন্য যাদের কৃতিত্ব দেওয়া হয়ে থাকে, তিনি সেই সামরিক কাঠামোর সমর্থন হারিয়েছেন।

তবে ইমরান খান এ মুহূর্তে তার রাজনৈতিক জীবন বাঁচানোর জন্য মরিয়া হয়ে লড়াই করছেন। তাঁর সরকারের জনপ্রিয়তা তলানিতে এসে ঠেকেছে। এ অবস্থায় তিনি একটি কৌশল নিয়েছেন এবং তার আশা, সেই কৌশলের জোরে তিনি পার পেলেও পেয়ে যেতে পারেন। সেটি হলো: কোনো ধরনের কোনো রাখঢাক না করেই পশ্চিমাদের আক্রমণ করা।

সম্প্রতি ইইউ সদস্যদেশগুলোসহ ২২টি দেশের কূটনীতিকদের অনুরোধ প্রত্যাখ্যান করে জাতিসংঘে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানো থেকে বিরত থেকেছেন। তিনি রাশিয়ার সঙ্গে পাকিস্তানের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে যা যা করার সব করছেন। রাশিয়া যেদিন ইউক্রেনে হামলা চালায়, ঠিক সেদিন তিনি মস্কো সফর করেন। ওই দিন তিনি মস্কোয় বিমান থেকে নেমে ইউক্রেনে রাশিয়ার অভিযানের মুহূর্তকে ‘এক্সাইটিং টাইম’ (উচ্ছ্বাসপূর্ণ উত্তেজনাকর মুহূর্ত) বলে অভিহিত করেছিলেন।

আরও পড়ুন: সয়াবিন ও সূর্যমুখী চাষের নির্দেশ

এর সূত্র ধরেই ইমরান খান এবং তাঁর ঘনিষ্ঠ নেতারা বলছেন, পাকিস্তান ইউক্রেন ইস্যুতে আমেরিকার পক্ষ না নিয়ে রাশিয়ার পক্ষ নেওয়ায় ওয়াশিংটন তার বিরুদ্ধে খেপেছে। তারাই এখন ইমরানকে গদি থেকে সরানোর জন্য সিআইএ ঘনিষ্ঠ পার্লামেন্ট সদস্যদের দিয়ে অনাস্থা ভোটের আয়োজন করছে।

পার্লামেন্টে ইমরানের দল সংখ্যাগরিষ্ঠ। তবে বিরোধীরা বলছেন, শাসক দলের অন্তত ২০ জন আইনপ্রণেতা ইমরানের বিরুদ্ধে অনাস্থা জানাবেন। এমনকি শাসক দলের কয়েকজনও এমনটা মনে করছেন বলে কিছু প্রতিবেদনে দেখা যাচ্ছে। সেটি যদি সত্যি হয়, তাহলে ইমরানকে গদি ছাড়তেই হবে। তবে কী হতে যাচ্ছে তা ২৫ মার্চ পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন: নতুন ৩ রুটে নামছে নগর পরিবহন

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সংবাদ সম্মেলন করে বলেছেন, তার কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যে পশ্চিমাদের কলকাঠিতেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোটের আয়োজন করা হচ্ছে।

এশিয়া প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর এবং উইলসন সেন্টারে দক্ষিণ এশিয়ার সিনিয়র সহযোগী মাইকেল কুগেলম্যান বলেছেন, এটি ‘পশ্চিমবিরোধী বাগ্মিতা বাড়াতে ইমরান খানের জন্য ভালো রাজনৈতিক বোধ তৈরি করেছে’, যা সম্ভবত তাঁর সমর্থনভিত্তিকে মজবুত করতে পারে। কারণ, পাকিস্তানের সাধারণ মানুষ যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের বিশ্বাস করে না। ইমরান খান এখন জনগণকে দেখাতে পারবেন, বাইরের শক্তির ইন্ধনে বিরোধীরা তাঁর বিরুদ্ধে নেমেছে। তার এ বক্তব্যকে আমেরিকাবিরোধীরা সহজেই বিশ্বাস করবে এবং বিরোধীদের প্রতি তাদের অনাস্থা তৈরি হবে।

আরও পড়ুন: রাঙ্গামাটিতে গোলাগুলিতে নিহত ৪

পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনী দেশটির বেসামরিক সরকারেও অনেক ক্ষমতা রাখে। জোরালো ধারণা আছে, ২০১৮ সালে সামরিক বাহিনী তাদের পরিকল্পনামতো ইমরান খানকে ক্ষমতায় বসিয়েছিল। অবশ্য সামরিক বাহিনী এ কথা বরাবরই অস্বীকার করে আসছে। তবে সম্প্রতি ইমরানের সঙ্গে সামরিক সংস্থার স্পষ্ট ব্যবধান বৃদ্ধি পেয়েছে এবং মনে করা হচ্ছে, তিনি আর অনাস্থা ভোটে পর্দার আড়ালে থাকা সামরিক বাহিনীর ওপর নির্ভর করতে পারবেন না।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

জেলা প্রতিনিধি : নোয়াখালী জেলার হ...

যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি যেকোনো উ...

মাটি খোঁড়ার সময় উদ্ধার মাইন-মর্টারশেল

জেলা প্রতিনিধি: নীলফামারীতে পুকুর খননের সময় উদ্ধার দুইটি মাই...

ভুমি কর্মকর্তার বিরুদ্ধে প্রকাশ্যে ঘুষ নেওয়ার অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের...

আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি: নরসিংদীর বেলাব থানার নারায়ণপুর ইউপির দুলালকা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা