বিনোদন

আর সিনেমা বানাব না

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার আলোচিত নায়ক-প্রযোজক অনন্ত জলিল বলেছেন, নিজস্ব প্রযোজনায় আর সিনেমা বানাব না। আমার মনে হয় উনারা (ইন্ডাস্ট্রির অনেকে) আমাকে আলাদাভাবে দেখেন। তারা মনে করেন আমি ইন্ডাস্ট্রির কেউ না। কিন্তু আমি কখনও মনে করিনি।

আরও পড়ুন: ট্রাকচাপায় এএসআই নিহত

সম্প্রতি বিভিন্ন ইস্যুতে মন ভেঙেছে ঢাকাই সিনেমার এ অভিনেতার এর প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। এর আগে ইনস্টগ্রামে এক পোস্টে ‘দিন: দ্য ডে’ পরিচালক মুর্তজা অতাশ জমজম চুক্তিপত্র প্রকাশের পাশাপাশি অনন্তের বিরুদ্ধে বকেয়া অর্থ পরিশোধ না করা, চিত্রনাট্য–শুটিং লোকেশন পরিবর্তনসহ একাধিক অভিযোগ এনেছেন। এমন অভিযোগ তুলে সম্প্রতি ‘মামলার হুমকি’ও দিয়েছিলেন ইরানি এই নির্মাতা।

অভিমানী অনন্ত জলিল বলেন, চলচ্চিত্রের পাশে আমি যেভাবে ছিলাম, সেভাবে আর পাবে না আমাকে। আমি সিদ্ধান্ত নিয়েছি আর কখনো প্রযোজনা করব না, শুধু অভিনয় করব। যেটা আমি কখনোই করতে চাইনি।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে পৃথক হামলায় নিহত ৭

জানা গেছে, এ সিনেমার (দিন: দ্য ডে) বাজেট ১০০ কোটি টাকা বলে দাবি করে আসছেন অভিনেতা, প্রযোজক অনন্ত জলিল। কিন্তু ছবির নির্মাতা মোর্তেজা অতাশ জমজম জানালেন, সিনেমাটির প্রকৃত বাজেট পাঁচ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪ কোটির কিছু বেশি। এ বিষয়টি নিয়ে ট্রল শুরু হওয়ায় অনন্ত দুঃখ পেয়ে এমন সিদ্ধান্ত নেন।

পরে অনন্ত জলিল বলেন, ‘এটা যৌথ প্রযোজনার মুভি, দুটি দেশের মধ্যে। সুতরাং বাংলা কোনো অ্যাগ্রিমেন্ট গ্রহণযোগ্য হয় কি না, তা আপনাদের সবারই জানা। আমি হলফ করে বলতে পারি। এই অ্যাগ্রিমেন্ট সম্পূর্ণভাবে বানোয়াট।’

আরও পড়ুন: পাকিস্তানকে হারিয়ে ভারতের প্রতিশোধ

অনন্ত জলিল আরও বলেন, ‘যেকোনো দুর্যোগ হলে অনন্ত ঝাঁপিয়ে পড়ে। কারও বিপদ হলে অনন্ত ছুটে যায়। মানুষের সহযোগিতায় ঝাঁপিয়ে পড়ে। আমার ফ্যান ক্লাব হয়েছে। কয়েক দিন আগেও তাদের ২৫ লাখ টাকা দিয়েছি। কিছুদিন আগে সিলেটে ৩০ লাখ দিয়েছি বন্যার জন্য। ঢাবিতে বন্যার্তদের জন্য পাঁচ লাখ দিলাম। করোনার সময় আমি বস্তিতে বস্তিতে ঘুরেছি। আমার ওয়াইফ তার বাচ্চাদের নিয়ে সাহায্য দিয়েছে। জেলায় জেলায় ঘুরে বেড়িয়েছি মানুষের পাশে দাঁড়ানোর জন্য। নিজের জীবনের মায়া করিনি। এই সময়ে এসে দেখলাম, তারা আমার জন্য আন্দোলন করে কি না। না, কেউ আমার হয়ে দাঁড়ায়নি। তার মানে, আমি এত দিন যা করেছি, ভুল করেছি। মানুষের পাশে দাঁড়ানো আমার ভুল ছিল।’

এছাড়া গণমাধ্যমে অনন্ত জলিলের পাঠানো বিবৃতির উল্লেখযোগ্য অংশ তুলে ধরা হলো:
১. আপনাদের অবগতির জন্য জানাচ্ছি, বাংলাদেশে শুটিংয়ের সময়ও ইরান থেকে ১৭ জনের একটি টিম নিয়ে আসেন মিস্টার মুর্তজা। আপনারা মিশা ভাই ও খোরশেদ আলম ভাইকে সবাই চেনেন, তাঁদের একবার ফোন করে জিজ্ঞেস করবেন, মিশা ভাইসহ অন্যান্য বাংলাদেশি আর্টিস্ট ছিলেন, শুটিংয়ে একবারও আমি কোনো ডিরেকশন দিয়েছি কি না? কারণ, মিস্টার মুর্তজা সাহেবের সাথে আমাদের দেশের একজন গুণী ডিরেক্টর ছিলেন। তাঁর নাম মিস্টার শেখ জামাল। তিনিও এই ইন্ডাস্ট্রিতে ৩৫ বছর ধরে কাজ করেন। তাঁরা একত্রে মিলে মিস্টার মুর্তজা ও শেখ জামাল বাংলাদেশের শুটিংটি পরিচালনা করেন।

আরও পড়ুন: নুসরাত-মিমিরা লুটেপুটে খাচ্ছেন (ভিডিও)

২. আপনারা মুভিটি দেখেছেন, কিছু অংশ বাংলাদেশ ছাড়া মুভিটির বড় অংশগুলো ৩টি দেশ মিলে শুটিং হয়েছে। সে দেশের আর্টিস্ট, টেকনিশিয়ানসহ সমস্ত কিছু মিস্টার মুর্তজা অ্যারেঞ্জ করেছেন এবং শুটিং সম্পূর্ণ করেছেন। সাথে আমাদের বাংলাদেশের কিছু টেকনিশিয়ান কাজ করেন। আমাদের টেকনিশিয়ানরাও তাঁদের সাথে পারফেক্টভাবে কাজ করতে পারেননি। কারণ তাঁদের এক একজনের এক এক ভাষা।

৩. এবার আসি মুভিটির বাজেট নিয়ে। মুভিটির শুটিং শুরু হয় ২০১৯ সালে এবং শেষ হয় ২০২০ সালে। আপনারা আমার ইন্টারভিউগুলো দেখতে পারেন, টেলিভিশন, নিউজ পেপার, সোশ্যাল মিডিয়াতে মুভিটির রিলিজের আগমুহূর্ত পর্যন্ত এবং রিলিজের পরেও একটি ইন্টারভিউতে দেখাতে পারবেন যে আমি বলেছি, এই মুভিটির ইনভেস্টর আমি, আমি সব সময় বলে এসেছি, শুধু বাংলাদেশের শুটিংয়ের ইনভেস্টর আমি। ২০২১ সালে ২৭ ফেব্রুয়ারি লা মেরিডিয়ান হোটেলে ‘দিন: দ্য ডে’ এবং ‘নেত্রী: দ্য লিডার’ মুভির একটি অনুষ্ঠান করা হয়। সেই অনুষ্ঠানে মুর্তজা, ইরানের শিল্পীরা উপস্থিত ছিলেন। মুর্তজা প্রেস কনফারেন্সের সময় আমাকে বলেন, শুটিংয়ে তিনি যে বাজেট নির্ধারণ করেছিলেন, তার চেয়ে তিনি অনেক বেশি অর্থ শুটিংয়ে খরচ করেন। মিস্টার মুর্তজার বলা অ্যামাউন্ট প্রেস কনফারেন্সে আমি বলি এবং আমার ইন্টারভিউগুলোতেও একই কথা বলি, তিনি যে মুভির বাজেটের কথা বলেছিলেন। মিস্টার মুর্তজা তুলে ধরেছেন, আমার ৪-৫ লক্ষ ডলার তাঁকে শুটিং খরচের জন্য দেওয়ার কথা। অ্যাগ্রিমেন্ট অনুযায়ী সম্পূর্ণ টাকা দেই নাই। আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে অ্যাগ্রিমেন্ট অনুযায়ী বাংলাদেশের শুটিংয়ের সমস্ত খরচ আমার দেওয়ার কথা, সে অনুযায়ী বাংলাদেশের শুটিংয়ের সমস্ত খরচ আমি বহন করি।

আরও পড়ুন: আকরাম খানের গৃহকর্মীর মরদেহ উদ্ধার

সেখানে ১ কোটি টাকা লাগল বা ৪ কোটি টাকা লাগল, সেটা তো মিস্টার মুর্তজার দেখার বিষয় না। বাংলাদেশের শুটিং খরচ ছাড়া বিদেশের কোনো শুটিং খরচই আমার দেওয়ার কথা না, আমাদের ট্রাভেলিং কস্ট ছাড়া, এয়ার টিকিট ছাড়া। সেখানে আমি তাঁকে ডলার দিব, এই প্রশ্ন উঠবেই–বা কেন?

৪. আমরা যখন বিদেশে শুটিংয়ে যাই, মুর্তজা আমাদের অনেক সম্মান দিয়েছেন, ফাইভ স্টার হোটেলে রেখেছেন, এমনকি তাঁর বাসায়ও দুই দিন আমাদের ফুল টিমকে দাওয়াত দিয়েছেন। আমি ঠিক একই রকমভাবে ইরানের ১৭ জনের টিমকে সোনারগাঁও হোটেলে রাখি ১৮ দিন এবং অনুরূপ সম্মান আমরাও দিয়েছি তাদের ফুল টিমকে। মুর্তজার সাথে আমার কখনো কোনো মতভেদ বা খারাপ সম্পর্ক হয় নাই। কে বা কারা নিজের স্বার্থের জন্য মুর্তজার সাথে আমার এই দ্বন্দ্বের সৃষ্টি করেছেন, সেটা তাঁরাই ভালো জানেন এবং মুর্তজাই বলতে পারবেন। মুভি রিলিজের আগপর্যন্ত আমার ও মুর্তজার সাথে কখনোই কোনো খারাপ সম্পর্ক ছিল না, আমি আশা করি, আগামীতেও থাকবে না। যাঁদের স্বার্থের জন্য এই ষড়যন্ত্র করেছেন, তাদের মুখোশ একদিন ঠিকই মিস্টার মুর্তজাই প্রকাশ করবেন বলে আমার আত্মবিশ্বাস।

আরও পড়ুন: নুসরাত-মিমিরা লুটেপুটে খাচ্ছেন (ভিডিও)

প্রসঙ্গত, ২০১০ সালে ঢালিউডে পা রেখেছিলেন অনন্ত জলিল। তার প্রথম সিনেমা খোঁজ-দ্য সার্চ। এরপর ৬টি সিনেমা মুক্তি পেয়েছে তার। অনন্ত অভিনীত ৮ম সিনেমা মুক্তির অপেক্ষায়। নাম নেত্রী-দ্য লিডার। অনন্ত জলিলের বেশিরভাগ ছবিই তার প্রযোজিত এবং তাতে নায়িকা হিসেবে কাজ করেন তার স্ত্রী বর্ষা।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক : দেশে একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। উত্...

বজ্রপাতে ৩ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় গভীর রাতে বজ্রপাতে তিনট...

ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু

জেলা প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে জমিতে ধান কাটতে গিয়ে আব...

নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ আজ

নিজস্ব প্রতিবেদক: আজ আন্তর্জাতিক...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন বঙ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা