প্রতীকী ছবি
শিক্ষা

দিনাজপুরে এসএসসির ৪ পরীক্ষা স্থগিত

সান নিউজ ডেস্ক: অনিবার্য কারণে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসির চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাগুলো হলো- গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও রসায়ন। বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে এসব বিষয়ের পরীক্ষা স্থগিতের কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁসের অভিযোগে এসব বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয় বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

আরও পড়ুন: বাথরুমে পড়ে গুরুতর অসুস্থ সম্রাট

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থগিতকৃত বিষয়ের পরীক্ষার তারিখ যথা সময়ে জানানো হবে। স্থগিতকৃত বিষয় ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা রুটিন অনু্যায়ী অনুষ্ঠিত হবে বলেও তাতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় চলতি এসএসসি পরীক্ষার ইংরেজি ১ম এবং ২য় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে। বিষয়টি সামাজিক মাধ্যম ও গণমাধ্যম কর্মীদের নজরে আসলে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। অনেক নাটকীয়তার পরে মঙ্গলবার মধ্যরাতে প্রশ্ন ফাঁসের ঘটনায় তিনজনকে আটক করে পুলিশ। রাতের আধারে মিডিয়াকর্মীদের প্রশ্ন থেকে বাঁচতে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম দৌঁড়ে পলায়ন করেন। কেন্দ্র স‌চিব ও দুই সহকারী শিক্ষক‌কে ‌জিজ্ঞাসাবাদ শে‌ষে শিক্ষা বো‌র্ডের চেয়ারম‌্যান, স‌চিব এবং জেলা শিক্ষা অ‌ফিসার উপ‌জেলা প‌রিষ‌দে যান।

আরও পড়ুন: ফের প্রাণহানির শীর্ষে যুক্তরাষ্ট্র

প‌রে রাত সা‌ড়ে ১২টার দি‌কে শিক্ষা বোর্ড ‌চেয়ারম‌্যান,স‌চিব, জেলা প্রশাসকসহ অন‌্যান‌্য কর্মকর্তারা উপ‌জেলা প‌রিষদ ত‌্যাগ ক‌রেন। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার মধ্যরাতে। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার ইংরেজি ১ম এবং ২য় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

ভূরুঙ্গামারী নেহাল উ‌দ্দিন পাইলট বা‌লিকা উচ্চ বিদ‌্যাল‌য় কেন্দ্র থে‌কে প্রশ্ন ফাঁ‌সের ঘটনা ঘ‌টেছে। সোমবার ১৯সেপ্টেম্বর ইংরেজি ১ম পত্র এবং ২০ সেপ্টেম্বর মঙ্গলবার ইংরেজি ২য় পত্রের হুবহু হাতে লেখা প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন ভাবে পরীক্ষার্থী এবং অভিভাবকদের হাতে চলে যেতো।

আরও পড়ুন: শেখ হাসিনা হেরে গেলে দেশ হেরে যাবে

পরীক্ষার আগের রাতে ফাঁস হওয়া উত্তর পত্রের সাথে পরের দিন পরীক্ষার প্রদত্ব প্রশ্নপত্রের হুবুহু মিল পাওয়া যায়। ফলে সামাজিক মাধ্যমে এসব উত্তর পত্র ছড়িয়ে পড়ায় তা নেবার জন্য শিক্ষার্থী এবং অভিভাবকগণ ছুটোছৃুটি করেন। প্রতিটি উত্তর কপি ২শ হতে ৫শ টাকায় বিক্রি হয় গোপনে।

মঙ্গলবার রাতেই দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম,সচিব প্রফেসর জহির উদ্দিন,জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম,পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম,জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামছুল আলমসহ অন্যান্য কর্মকর্তারা মধ্যরাত পর্যন্ত তদন্ত শুরু করেন। প্রশ্ন ফাঁসের ঘটনায় অনেক নাটকীয়তা শেষে মধ্যরাতে এ ঘটনায় জ‌ড়িত স‌ন্দে‌হে নেহাল উ‌দ্দিন পাইলট বা‌লিকা উচ্চ বিদ‌্যাল‌য়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র স‌চিব লুৎফর রহমান,একই বিদ‌্যাল‌য়ের ইং‌রে‌জি বিষ‌য়ের সহকারী শিক্ষক রা‌সেল আহমেদ এবং ইসলাম শিক্ষা বিষ‌য়ের সহকারী শিক্ষক জোবা‌য়ের‌কে আটক করা হয়।

আরও পড়ুন: সাংবাদিক লিটুর ওপর সন্ত্রাসী হামলা

এদিকে, এক শিক্ষা বোর্ডের প্রশ্ন অন্য বোর্ডে যাওয়ায় যশোর শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয়পত্র বিষয়ের পরীক্ষার এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। তিনদিন পরে (মঙ্গলবার) সেই পরীক্ষা নতুন সময় ঘোষণা করে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বোর্ডের অধীনে ২ হাজার ৬৭৫টি বিদ্যালয় থেকে এবারে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করবে ১ লাখ ৭৩ হাজার ৯৬১ শিক্ষার্থী। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮ জেলার ৫৮টি উপজেলার ২৭৭টি পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

আরও পড়ুন: আবারও ভাঙনের মুখে জাতীয় পার্টি

এতে জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৩ হাজার ৯৫৮ জন, গাইবান্ধায় ২৪ হাজার ৯৮০ জন, নীলফামারীতে ২০ হাজার ৩০৯ জন, কুড়িগ্রামে ১৯ হাজার ৩৬৩ জন, লালমনিরহাটে ১২ হাজার ৭৩৯, দিনাজপুরে ৩৪ হাজার ২৩৪ জন, ঠাকুরগাঁয়ে ১৬ হাজার ৬০৬ জন ও পঞ্চগড় জেলায় ১১ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পুলিশের বিরুদ্ধে নাটকীয়তার অভিযোগ

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে নিহত ১২৯

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার...

নরসিংদীতে ট্রাকচাপায় নিহত ৪

সান নিউজ ডেস্ক: নরসিংদীর রায়পুরায় ট্রাক নিয়ন্ত্রণ...

আপনারা ভয় পাবনে না

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও...

আনুষ্ঠানিকভাবে ফেরার পরিকল্পনা

সান নিউজ ডেস্ক : প্রায় দেড় বছর পর আনুষ্ঠানিকভাবে ফেরার পরিকল...

ফেনীতে অনুদান পেল ৯১ খেলোয়াড় 

জহিরুল হক মিলন ফেনী: ফেনীতে বঙ্গব...

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সান নিউজ ডেস্ক: নারী এশিয়া কাপে...

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৩

সান নিউজ ডেস্ক: ভোলার চরফ্যাশনের সাগর মোহনায় মাছ ধরার ট্রলার...

প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, গ্রেফতার ২

এস.এম শাহাদৎ হোসাইন, গাইবান্ধা: গ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা