জাতীয় পার্টিতে (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ (ছবি: সংগৃহীত)
রাজনীতি

আবারও ভাঙনের মুখে জাতীয় পার্টি

সান নিউজ ডেস্ক: জাতীয় পার্টিতে (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদকে ঘিরে গত ২২ দিন ধরে দলটির অভ্যন্তরে উত্তেজনা চলছে। ৩০ আগস্ট রওশন এরশাদ জাপার কেন্দ্রীয় সম্মেলন আহ্বান করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠানোর পর থেকে এর শুরু, যা এখন স্পিকারের কার্যালয়ে গিয়ে ঠেকেছে। তবে স্পিকার এ বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে চান বলে জানিয়েছেন।

আরও পড়ুন: শেখ হাসিনা হেরে গেলে দেশ হেরে যাবে

এদিকে, স্পিকারের সিদ্ধান্ত প্রলম্বিত হওয়ায় জাপার অভ্যন্তরীণ রাজনীতিতে জটিলতা বাড়ছে। এ ক্ষেত্রে সরকার রওশন এরশাদের পক্ষ নিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। এমন পরিস্থিতিতে বিরোধী দলের নেতার পদ থেকে রওশন এরশাদকে সরানোর চিঠি প্রত্যাহার চেয়ে স্পিকারের কাছে মসিউর রহমানের আবেদন জাপায় আরও জটিলতা বাড়ছে।

জানা গেছে, গত ৩১ আগস্ট জাতীয় সংসদের বিরোধী দলের নেতার পদ থেকে রওশন এরশাদকে সরিয়ে উপনেতা জি এম কাদেরকে স্থলাভিষিক্ত করতে স্পিকারকে দেওয়া জাপার সংসদীয় দলের সিদ্ধান্ত এখনো কার্যকর হয়নি। এরই মধ্যে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেলে ওই চিঠি প্রত্যাহারের জন্য স্পিকারের কাছে আবেদন করেছেন জাপার সব পদ থেকে অব্যাহতি পাওয়া মসিউর রহমান রাঙ্গা। তিনি বিরোধী দলের চিফ হুইপ মসিউর রহমান। তবে জাপা বলছে, সংসদীয় দলের নেওয়া সিদ্ধান্ত বহাল আছে।

আরও পড়ুন: চীন ভাঙার তৎপরতা সহ্য করা হবে না

চিঠিতে মসিউর উল্লেখ করেন, জাপার ২৬ সংসদ সদস্যের মধ্যে ৩১ আগস্টের সভায় ২৩ জনের উপস্থিতি উল্লেখ করা হয়। কিন্তু ১২ সংসদ সদস্যের স্বাক্ষরের তারিখ রয়েছে ১ সেপ্টেম্বর। সেদিন কোনো সভা হয়নি। এসব প্রক্রিয়াগত ত্রুটি উল্লেখ করে চিঠিটি প্রত্যাহার চেয়েছেন মসিউর রহমান।

এদিকে,জাপার চেয়ারম্যান ও বিরোধী দলের উপনেতা জি এম কাদের গণমাধ্যমকে বলেন, বিরোধী দলের চিফ হুইপ হিসেবে মসিউর রহমান সংসদীয় দলের সিদ্ধান্ত স্পিকারকে ‘ফরোয়ার্ড’(পাঠানো) করেছিলেন। তিনি চাইলে নিজের ভোট প্রত্যাহার করতে পারেন। কিন্তু অন্যদের যে ভোট বা সিদ্ধান্ত এবং চিঠির যে বক্তব্য, সেটি তিনি প্রত্যাহার করতে পারেন না। দলের সিদ্ধান্ত ঠিকই আছে।

আরও পড়ুন: সাংবাদিক লিটুর ওপর সন্ত্রাসী হামলা

অন্যদিকে, স্পিকারকে দেওয়া চিঠিতে রওশন এরশাদকে বিরোধী দলের নেতার পদ থেকে সরানোর সিদ্ধান্তে প্রক্রিয়াগত ত্রুটি ছিল বলে দাবি করেছেন মসিউর রহমান। চিঠিতে তিনি উল্লেখ করেন, গত ৩১ আগস্ট জাপার সংসদীয় দলের যে সভায় বিরোধী দলের নেতা পরিবর্তনের সিদ্ধান্ত হয়, সে সভা আহ্বানের নোটিশে বিষয়টির উল্লেখ ছিল না। বিরোধী দলের চিফ হুইপ হিসেবে তিনি ওই সভা ডাকেন। পরদিন ১ সেপ্টেম্বর দলের ‘বিরোধী দলের নেতা পরিবর্তন প্রসঙ্গে’ জাপার ২৪ সংসদ সদস্যের সই করা যে চিঠি স্পিকারকে দেওয়া হয়, সেটিও তার (মসিউর) স্বাক্ষরেই যায়।

এ ব্যাপারে মসিউর রহমান সাংবাদিকদের বলেন, সংসদীয় দলের সিদ্ধান্তের বিষয়ে তিনি এর আগে যে চিঠি দিয়েছিলেন, সেটা তিনি প্রত্যাহার করতে চান বলে স্পিকারকে জানিয়েছেন। যেহেতু প্রক্রিয়া ঠিক হয়নি, তাই তিনি তার সই করা চিঠি প্রত্যাহার করার আবেদন করেছেন।

আরও পড়ুন: বাসের ধাক্কায় সাংবাদিকের প্রাণহানি

ওই চিঠির রেশ ধরেই মসিউরকে সভাপতিমণ্ডলীসহ দলের সব পদপদবি থেকে অব্যাহতি দেন জাপার চেয়ারম্যান জিএম কাদের। মসিউর রহমানকে অব্যাহতি দেওয়ার পর (মঙ্গলবার) রংপুর জেলা কমিটি বিলুপ্ত করে ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে জাপা। মসিউর রহমান দীর্ঘদিন রংপুর জেলা কমিটির সভাপতি ছিলেন। নতুন আহ্বায়ক কমিটিতে আবুল মাসুদ চৌধুরীকে আহ্বায়ক এবং আবদুর রাজ্জাককে সদস্য সচিব করা হয়েছে।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

মেম্বারকে পিটিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তরে সালিশ বৈঠকে সুরুজ আলী...

অশান্তি ভাল্লাগে না

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। সম্প্...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গাড়ি উল্টে বিদেশি ছাত্রী নিহত

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গা থানা এলাকায় পাজেরো গাড়ি...

বাংলাদেশে আরও ১২ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি : মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা