সারাদেশ
পল্লী বিদ্যুৎ সমিতি

নির্দেশনা মানলেন না দাহ্য পদার্থ বিক্রয়কারী!

কামরুল সিকদার, বোয়ালমারী (প্রতিনিধি) : ফরিদপুরের বোয়ালমারীতে বৈদ্যুতিক লাইনের নিচ থেকে 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ার' নামক অতি দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান অপসারণের অনুরোধ অগ্রাহ্য করেছেন সংশ্লিষ্ট ব্যবসায়ী। বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপত্তার কথা বিবেচনা করে ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) বোয়ালমারী জোনাল অফিস থেকে সদানন্দ দাস নামের ওই ব্যবসায়ীকে এই অনুরোধ করা হয়েছিল।

আরও পড়ুন : লাউঞ্জ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির বোয়ালমারী জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোহাম্মদ মোর্শেদুর রহিম স্বাক্ষরিত গত ১৭ এপ্রিল ইস্যুকৃত এক পত্রের মাধ্যমে জানা যায়, পৌর শহরের জর্জ একাডেমি সড়কে সদানন্দ দাস নামের জনৈক ব্যবসায়ীর ব্যস্ততম স্থানে অবস্থিত 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ার' নামক দোকানে অতি দাহ্য পদার্থ পেট্রোল, ডিজেল ও কেরোসিন বিক্রয় করছে। দোকানটি পল্লী বিদ্যুৎ সমিতির ১১০০০ ভোল্টের বিদ্যুৎ লাইনের ট্রান্সফরমার খুঁটির নিচে অবস্থিত। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, অবৈধ এবং 'বিদ্যুৎ আইন-২০১৮' অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

ইস্যুকৃত পত্রে আরো উল্লেখ করা হয়, বোয়ালমারী বাজারের মতো একটি ব্যস্ততম বাজারের অভ্যন্তরে ঘনবসতিপূর্ণ এলাকায় বৈদ্যুতিক ট্রান্সফরমার খুঁটির নিচে অবৈধভাবে ঝুঁকিপূর্ণ উপায়ে এ ধরনের দাহ্য পদার্থ বিক্রি করার কারণে যেকোনো সময় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। যাতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপত্তার কথা বিবেচনা করে আগামী ২৪ এপ্রিলের মধ্যে বোয়ালমারী বাজারের ভেতর ১১০০০ ভোল্টের বৈদ্যুতিক লাইনের ট্রান্সফরমার খুঁটির নিচ হতে দাহ্য পদার্থ (পেট্রোল, ডিজেল ও কেরোসিন) বিক্রির দোকান অপসারণ করণের জন্য বিশেষভাবে অনুরোধ করা গেল। অন্যথায় কোনরূপ দুর্ঘটনা ঘটলে তার সমুদয় দায়ভার আপনাকে বহন করতে হবে।

আরও পড়ুন : ভোলায় গণসংযোগে সন্ত্রাসী হামলা

ওই নির্দেশের অনুলিপি ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার, বোয়ালমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, থানা অফিসার ইন চার্জ, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার এবং বাজার বণিক সমিতির সভাপতি ও সেক্রেটারিকে অবহিত করা হয়েছে।

কিন্তু ওই নির্দেশনা না মেনে তেল,গ্যাস ব্যবসায়ী সদানন্দ দাস ২৪ এপ্রিলের পরেও বিতর্কিত স্থানে তার ব্যবসা যথারীতি চালিয়ে যাচ্ছেন। তিনি ওই ব্যস্ততম স্থান থেকে তার দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান স্থানান্তর করতে আগ্রহী নন। মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে ওই দোকানে গিয়ে তেলভর্তি ২৫টি ব্যারেল দেখা যায়।

এদিকে, উপজেলার বিভিন্ন স্থানে ঘনবসতিপূর্ণ এলাকায় যত্রতত্র দাহ্য পদার্থ (তেল,গ্যাস) বিক্রয়ের দোকান ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এসব দোকানে দাহ্য পদার্থ বিক্রয় করা হচ্ছে। এগুলো থেকে যেকোনো সময় ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন : লক্ষ্মীপুরে খণ্ডিত মরদেহ উদ্ধার

ফরিদপুর পল্লী বিদ্যুৎ সমিতির বোয়ালমারী জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) মোহাম্মদ মোর্শেদুর রহিম বলেন, 'মেসার্স স্বাধীন ফুয়েল সাপ্লাইয়ারের দাহ্য পদার্থ বিক্রয়ের দোকান ওই স্থান থেকে অপসারণের বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, থানা অফিসার ইন চার্জ, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার এবং বাজার বণিক সমিতির সভাপতি ও সেক্রেটারিকে অবহিত করা হয়েছে। এরপরও যদি দাহ্য পদার্থের দোকান অপসারণ না করে, তবে কোনরূপ দুর্ঘটনা ঘটলে তার সমুদয় দায়ভার ওই দোকানের মালিককে বহন করতে হবে।'

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

৩য় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে

নিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ন...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা