পটুয়াখালীতে স্কুল ভিত্তিক থিয়েটার কর্মশালা শুরু
সারাদেশ

পটুয়াখালীতে স্কুল ভিত্তিক থিয়েটার কর্মশালা শুরু

নিনা আফরিন,পটুয়াখালী : পটুয়াখালীতে সুন্দরম চিলড্রেন'স থিয়েটারের আয়োজনে স্কুলের শিশুদের জন্য সপ্তাহব্যাপী থিযেটার কর্মশালার উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে কর্ম শালার উদ্বোধন করেন পটুয়াখালী প্রেসক্লাব, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সুন্দরমের সাধারণ সম্পাদক, নাট্য নির্দেশক মুজাহিদ প্রিন্স।

আরও পড়ুন : ঘাত-প্রতিঘাত পেরিয়ে চলছে নৌকা

বেলা ১২ টায় জেলা শিশু একাডেমির মিলনায়তনে শেরে বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে থিয়েটার দলের এই কর্মশালার উদ্বোধন পর্বে আরও উপস্থিত ছিলেন সুন্দরম নাট্যমঞ্চের সভাপতি, নাট্যশিল্পী ও সাংবাদিক নীনা আফরিন, সুন্দরম এর কোষাধ্যক্ষ মরিয়ম মুক্তা,সুন্দরম এর সদস্য অপূর্ব সরকার পার্থ, সুন্দরম চিলড্রেনস থিয়েটারের কার্যনির্বাহী সদস্য তোফায়েল আহমেদ পাপ্পু, চিলড্রেনস থিয়েটার সভাপতি মৃদুল চক্রবর্তী জয়,সাধারন সম্পাদক স্বপ্নীল দাস, ও কার্যনির্বাহী সদস্য মোঃ শাহারিয়া।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন,বর্তমানে শিশু কিশোররা এত অল্প বয়সে মোবাইল আসক্ত ও মাদকাসক্ত হয়ে পড়ছে যা আগামীর জন্য হুমকিস্বরূপ। অধিকাংশ শিশু কিশোররা দিনে দিনে রোবট হয়ে যাচ্ছে। আবার সঙ্গীর দোষে কেউ কেউ চলে যাচ্ছে বিপথে। এই প্রজন্মটাকে সৃজনশীল করে গড়ে তোলা অত্যন্ত জরুরী। আর এর জন্যে থিয়েটার চর্চা,সাংস্কৃতিক চর্চা,খেলাধুলা ইত্যাদি ধরনের কাজের সঙ্গে জড়িত হওয়া প্রয়োজন। তাহলে আমাদের আগামী প্রজন্ম সৃজনশীল হয়ে গড়ে উঠবে। সঠিক মানুষ হিসেবে নিজের সন্তানকে গড়ে তুলতে অবশ্যই প্রত্যেক অভিভাবকদের উচিৎ তাদের সন্তানকে থিয়েটারে পাঠান।

আরও পড়ুন : আফগানিস্তানে ভূমিকম্পে নিহত বেড়ে ১০০০

সুন্দরম চিলড্রেন্স থিয়েটার সুত্র জানায়, মুজাহিদ প্রিন্সের হাত ধরে শিশুদের নাট্য চর্চায় সম্পৃক্ত করার লক্ষ্যে পটুয়াখালীতে ২০০৩ সালে সুন্দরম চিলড্রেন'স থিয়েটারের যাত্রা শুরু হয়। ২০০৩ থেকে ২০২২ সাল পর্যন্ত পটুয়াখালীতে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে এই সুন্দরম চিলড্রেনস থিয়েটার। ২০০৬ সালে সফলতার জন্য বাংলাদেশ পিপলস থিয়েটারের সদস্য পদ লাভ করে সুন্দরম চিলড্রেন্স থিয়েটার। বাংলাদেশ টেলিভিশনের মঞ্চ নাটক অনুষ্ঠানে একাধীকবার নাটক পরিবেশন করে থাকে চিলড্রেন'স থিয়েটার। করোনা পরিস্থিতির কারনে দীর্ঘ দু বছর নিয়মিত নাট্যচর্চা থেকে একেবারেই বাইরে ছিলো সংগঠনটি। তাই পূর্বের ধারাবাহিকতা রক্ষায় আবার পুনরায় এবছর থেকে স্কুল ভিত্তিক থিয়েটার কর্মশালার আয়োজন করেছে নাট্য সংগঠনটি।

আরও পড়ুন : বন্যায় ৩৬ দিনে মৃতের সংখ্যা ৪২

শেরে বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মতো প্রতিটি বিদ্যালয়ের আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে ধাপে ধাপে এই কর্মশালাটি চলবে। একেবারে এই নতুনদের নিয়ে নতুন নতুন প্রোডাকশন তৈরী করা হবে বলে জানিয়েছেন সুন্দরম চিলড্রেনস থিয়েটারের সভাপতি মৃদুল চক্রবর্তী জয় ও সাধারণ সম্পাদক স্বপ্নীল দাস। তারা আরও বলেন, জেলা শিল্পকলা একাডেমির নাট্য প্রশিক্ষক ও সুন্দরম এর সাধারণ সম্পাদক মুজাহিদ প্রিন্সের দিক নির্দেশনায় আমরা পটুয়াখালীতে নাট্যচর্চাকে আরও সামনের দিকে নিয়ে যেতে চাই। ফিরিয়ে আনতে চাই পটুয়াখালীর সাংস্কৃতিক অঙ্গনে থিয়েটারের সোনালী অতীত।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা