মালালা ইউসুফজাই
নারী

আফগান মেয়েদের স্কুলে যেতে দিন

আন্তর্জাতিক ডেস্ক: শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বিদ্রোহী গোষ্ঠীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আফগান মেয়েরা যাতে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারে, তাদেরকে সেই সুযোগ দিতে হবে।

সোমবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ক্ষমতায় যাওয়ার পর বিদ্রোহী গোষ্ঠীরা কেবল ছেলেদের (মাধ্যমিক) স্কুলে যেতে নির্দেশনা দিয়েছে।

শিশু অধিকার কর্মী মালালা ও বেশ কয়েকজন আফগান নারী অধিকার কর্মীর একটি চিঠি রোববার প্রকাশিত হয়। চিঠিতে তারা বলেন, ‘বিদ্রোহী গোষ্ঠী কর্তৃপক্ষকে বলছি, মেয়েদের শিক্ষার ওপর থেকে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিন এবং অতি দ্রুত মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় খুলে দিন।’

মালালা বিশ্বের মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানান, তারা যেনো এটা বিদ্রোহী গোষ্ঠীর কাছে পরিষ্কার করেন যে, ‘ধর্ম নারীদের স্কুলে যাওয়ার পথে কোনো বাধা নয়।’ চিঠিতে তারা লিখেছেন, ‘আফগানিস্তান এখন বিশ্বের একমাত্র দেশ যারা নারীদের শিক্ষার পর নিষেধাজ্ঞা আরোপ করেছে।’

চিঠিতে আফগান শিশুদের শিক্ষার জন্য একটি তহবিল গঠন করতে জি২০ নেতাদের প্রতি আহ্বান জানানো হয়। ওই চিঠির সঙ্গে স্বাক্ষর যুক্ত করা হয়েছে। ৬ লাখ ৪০ হাজারের বেশি মানুষ এতে সই করেন।

এর আগে রোববার বিদ্রোহী গোষ্ঠী সরকার জানিয়েছে, আফগান মেয়েরা খুব শিগগিরই বিদ্যালয়ে ফিরবে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, খুব শিগগিরই মাধ্যমিক বিদ্যালয়ে ফিরতে মেয়েদের অনুমতি দেয়া হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খোস্তির উদ্ধৃতি দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

সাঈদ খোস্তি বলেন, কবে থেকে মেয়েরা বিদ্যালয়ে ফিরবে, তার দিনক্ষণ ঘোষণা করবে আফগান শিক্ষা মন্ত্রণালয়। তিনি বলেন, ‘আমার জানা ও তথ্য অনুযায়ী, খুব শিগগিরই সব বিশ্ববিদ্যালয় ও বিদ্যালয় পুনরায় খুলে দেয়া হবে এবং সব নারী ও মেয়েরা বিদ্যালয়ে ফিরতে পারবেন; শিক্ষকরাও ফিরতে পারবেন।’

যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গানি সরকারকে হটিয়ে গত ২৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতায় আসে বিদ্রোহী গোষ্ঠী। এর পরপরই মেয়ে শিক্ষা নিয়ে উদ্বেগ তৈরি হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

অশান্তি ভাল্লাগে না

বিনোদন ডেস্ক : ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। সম্প্...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গাড়ি উল্টে বিদেশি ছাত্রী নিহত

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গা থানা এলাকায় পাজেরো গাড়ি...

বাংলাদেশে আরও ১২ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি : মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও...

নোয়াখালীর ২ নাবিকের মুক্তিতে পরিবারে স্বস্তি 

নোয়াখালী প্রতিনিধি: ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা