সেরা র‍্যাংকিংয়ে  লিটনের ক্যারিয়ার
খেলা

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে লিটন

সান নিউজ ডেস্ক: মিরপুর টেস্টে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন লিটন কুমার দাস।দল যখন রীতিমত ধ্বংসস্তূপে পরিণত, ঠিক তখনই দেয়াল হয়ে দাঁড়িয়েছেন।তামিমকে ছাড়িয়ে ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে লিটন।

আরও পড়ুন : সশরীরে একনেক বৈঠকে প্রধানমন্ত্রী

ব্যাট হাতে তার এই উজ্জ্বল পারফরম্যান্সের প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও।
আজ বুধবার আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকায় লিটনের অবস্থান ক্যারিয়ার সেরা ১২তম স্থানে। ব্যাটারদের র‍্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়েছেন তিনি। সেই সঙ্গে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রেটিং পয়েন্টও এখন এই উইকেটকিপার-ব্যাটারের দখলে। ২০১৭ সালের আগস্টে বাঁহাতি ওপেনার তামিমের রেটিং পয়েন্ট ছিল ৭০৯। আর লিটনের বর্তমান রেটিং পয়েন্ট ৭২৪।

লিটন ছাড়া র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন চট্টগ্রাম ও মিরপুর টেস্টে সেঞ্চুরি হাঁকানো মুশফিকুর রহিম। ৭ ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন তিনি। তবে অবনতি হয়েছে তামিম ইকবালের। ৫ ধাপ পিছিয়ে তার অবস্থান এখন ৩২তম স্থানে। বাংলাদেশের আরও দুই ব্যাটার মাহমুদুল হাসান জয় ও নাজমুল হাসান শান্ত পিছিয়েছেন যথাক্রমে ৮ ও ৬ ধাপ। এর মধ্যে জয় ৯১তম এবং শান্ত আছেন ৯৪তম স্থানে।

বাংলাদেশের বিপক্ষে জেতা টেস্ট সিরিজে দারুণ ফর্মে থাকা শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস দুর্দান্ত পারফরম্যান্সের পর ৫ ধাপ এগিয়েছেন। তিনি আছেন ১৬তম স্থানে।

অন্যদিকে ব্যাটারদের তালিকায় শীর্ষ দশ স্থানে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন; দুইয়ে স্টিভ স্মিথ এবং তিনে কেন উইলিয়ামসন। চারে আছেন জো রুট, পাঁচে বাবর আজম, ছয়ে দিমুথ করুণারত্নে, সাতে উসমান খাজা, আটে রোহিত শর্মা, নয়ে ট্রেভিস হেড এবং দশম স্থানে আছেন বিরাট কোহলি।

বোলারদের র‍্যাংকিংয়ে অবশ্য বাংলাদেশের জন্য কোনো সুসংবাদ নেই। বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ৫ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৭তম স্থানে। সাকিব আল হাসান আগের মতোই ২৯তম স্থানে থাকলেও ২ ধাপ পিছিয়েছেন মেহেদি হাসান (৩৭তম)। তবে ৩ ধাপ এগিয়েছেন এবাদত হোসেন। এই ডানহাতি পেসার ৩ ধাপ এগিয়েছে আছেন ৮৪তম স্থানে।

আরও পড়ুন : দেশের চাল প্যাকেট করে বিক্রি নয়

টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষ বিশে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই শীর্ষে আছেন অজি পেসার প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং তিনে তার সতীর্থ জসপ্রিত বুমরাহ। চারে আছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি এবং পাঁচে নিউজিল্যান্ডের কাইল জেমিয়েসন। বাকি ৫ স্থানে আছেন যথাক্রমে- কাগিসো রাবাদা, টিম সাউদি, নিল ওয়াগনার, জেমস অ্যান্ডারসন এবং জশ হ্যাজেলউড।

অলরাউন্ডারদের তালিকায় কোনো পরিবর্তন নেই। আগের মতোই শীর্ষে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। দুইয়ে তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন এবং তিনে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। সাবেক নাম্বার ওয়ান সাকিব আল হাসান আছেন চতুর্থ স্থানে এবং পাঁচে ইংল্যান্ডের বেন স্টোকস।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে জনপ্রিয়তার শীর্ষে ফিরোজ চৌধুরী 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: ২য় ধাপে...

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

লক্ষ্মীপুরে জনপ্রিয়তার শীর্ষে প্রার্থী আশরাফুল 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে গণসং...

দৌলতখানে ১৩ জনের মনোনয়নপত্র দাখিল

দৌলতখান প্রতিনিধি: ভোলার দৌলতখান...

ভোলার ৩ উপজেলায় ৩৮ জনের মনোনয়ন দাখিল

ভোলা প্রতিনিধি: ২য় ধাপের উপজেলা প...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা