খেলা

সহজ জয়ে নেশনস লিগের সেমিতে ইতালি

স্পোর্টস ডেস্ক : ২০১৮ সালের সেপ্টেম্বরের ১০ তারিখ শেষবার পর্তুগালের কাছে হেরেছিল ইতালি। এরপর কেটে গেছে দুই বছরেরও বেশি সময় আর সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা খেলে ফেলেছে ২২টি ম্যাচ যার ভেতর নেই কোনো পরাজয়। উয়েফা নেশনস লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বসনিয়ার বিপক্ষে ২২তম ম্যাচে জয় নিয়ে অপরাজিতর রেকর্ড ধরে রাখলো ইতালি।

দিন বসনিয়াকে ২-০ গোলে হারিয়ে নেশনস লিগের সেমিফাইনাল নিশ্চিত করে ইতালি।

বসনিয়ার বিপক্ষে অনুমেয়ই ছিল ইতালির জয়, শক্তি সামর্থ্যের দিক দিয়ে বসনিয়া থেকে যোজন যোজন এগিয়ে ইতালি। তবে চাপ ছিল ইতালিয়ানদের ওপরেও, বসনিয়ার বিপক্ষে পয়েন্ট হারালে শঙ্কা ছিল গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার। গ্রুপের অপর দল নেদারল্যান্ডস নিজেদের ম্যাচে জিতেছে, অন্যদিকে ইতালি পয়েন্ট হারালেই সেমিফাইনালের টিকিট হারাতে হত ডাচদের কাছে। তবে না দুই দলই নিজেদের ম্যাচে জয় পেয়েছে। আর ইতালি জায়গা করে নিয়েছে সেমিফাইনালে।

ম্যাচের শুরু থেকেই খেলার নিয়ন্ত্রণ নিতে থাকে ইতালি, বল পায়ে রেখে বসনিয়ার রক্ষণে আক্রমণের পসরা সাজিয়ে বসে তারা ফলাফলও পেতে বসেছিল ম্যাচের সপ্তম মিনিটে। তবে বেলোত্তি ১০ গজ দূর থেকে বল জালে জড়াতে ব্যর্থ হলে সুযোগ হাতছাড়া হয় ইতালির। তবে বেলোত্তিকে আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি, ম্যাচের ২২ মিনিটের মাথায় লরেঞ্জো ইনসিনিয়ের ক্রস ডি বক্সের ভেতর থেকে ভলিতে জালে জড়ান আন্দ্রে বেলোত্তি। ইতালি এগিয়ে যায় ১-০ গোলের ব্যবধানে।

এক গোলে এগিয়ে যাওয়ার পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠে বেলোত্তি-ইনসিনিয়েরা। যার ফলে বেশ ব্যস্ত সময় পার করতে হচ্ছিল বসনিয়ার রক্ষণকে। তবে প্রথমার্ধের মিনিট পাঁচেক বাকি থাকতে গোল পরিশোধ করার সুযোগ পায় বসনিয়া তবে স্ট্রাইকার স্মাইল প্রেভেয়াকের ভুলে সমতায় ফেরা হয়নি। এর মিনিট খানেক পর ইতালির কাছেও সুযোগ আসে লিড দ্বিগুন করার কিন্তু ইনসিনিয়ের জোরালো শট গোলপোস্টে লেগে ফিরে আসলে প্রথমার্ধে আর গোল ব্যবধান বাড়েনি ইতালির।

বিরতি থেকে ফিরে লিড বাড়ানোর চেষ্টায় খেলতে থাকে ইনসিনিয়ে, বেলোত্তি, জর্জিনহোরা, অপেক্ষাও করতে হয়নি খুব বেশি সময়। ম্যাচের ৬৮তম মিনিটে ম্যানুয়েল লোকাতেল্লির অ্যাসিস্ট থেকে ইতালির লিড দ্বিগুন করেন ডমেনিকো বেরার্দি। বসনিয়ার ডি বক্সের ঠিক সামনে লোকাতেল্লি যখন বল পান, তখনই দেখেন ডি বক্সে ঢুকে পড়েছেন বেরার্দি তাই আর বল ধরে না রেখে রক্ষণচেরা পাসে বল পাঠিয়ে দেন বেরার্দির কাছে। ডি বক্সের ভেতর বল পেয়ে চিপ করে বল জালে পাঠিয়ে দেন বেরার্দি গোল! ইতালি এগিয়ে ২-০ গোলের ব্যবধানে।

জয়টা তখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় ইতালিয়ানদের জন্য, কিন্তু তাই বলে তৃতীয় গোলের চেষ্টা করা বন্ধ করে দেয়নি তারা। চেষ্টা করেছে ম্যাচের শেষ সময় পর্যন্ত। খেলার ৮৮ মিনিটে প্রায় পেয়েও গিয়েছিল তৃতীয় গোলের দেখা। কিন্তু বেরসিক ক্রসবারের কারণে তৃতীয় গোল থেকে বঞ্চিত হয় ইতালি। জুভেন্টাস উইঙ্গার বার্নার্দেস্কির নেওয়া শট বসনিয়া গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালের দিকেই যাচ্ছিল তবে অতিক্রম করতে পারেনি গোললাইন, তার আগেই ক্রসবারে লেগে প্রতিহত হয়। আর তাতেই ইতালির ২-০ গোলের ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

এই জয়ে উয়েফা নেশনস লিগের গ্রুপ ১’র ৬ ম্যাচ শেষে তিন জয় ও তিন ড্র’তে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইতালি। আর সমান ম্যাচে তিন জয়, দুই ড্র এবং একটিতে হেরে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ করেছে নেদারল্যান্ডস।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা