ছবি: সংগৃহীত
জাতীয়

ডেঙ্গু নির্দেশনা: রিহ্যাব সদস্যদের চিঠি

নিজস্ব প্রতিবেদক : নির্মাণাধীন প্রকল্পের আশেপাশে জমে থাকা পানিতে এডিস মশা নিধনে করণীয় ও নির্দেশনা অনুসরণ করতে সদস্যদের চিঠি দিয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

আরও পড়ুন : ড. ইউনূসের কারণেই আমেরিকার স্যাংশন

এর আগে গত ২৩ মে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সাথে এডিস মশা নিধনে করণীয় ও দিক নির্দেশনা বিষয়ে রিহ্যাবের একটি সভা অনুষ্ঠিত হয়।

সেখানে বলা হয়, এডিস মশা বংশ বিস্তারের ব্যাপক আশঙ্কা তৈরি হয়েছে। মরণঘাতি এ মশার উৎস নির্মূল করতে সিটি কর্পোরেশন ৪ মাসব্যাপী (আষাঢ়, শ্রবণ, ভাদ্র ও আশ্বিন) কর্মসূচি গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন এলাকায় নির্মাণাধীন প্রকল্প ভবন ম্যাজিস্ট্রেটসহ পরিদর্শন করবেন।

আরও পড়ুন : খুলনায় সুন্দর একটি নির্বাচন হবে

রিহ্যাব সদস্যদের নির্মাণাধীন প্রকল্পের ভেতরে ও চারপাশে জমে থাকা পানিতে এডিস মশা নিধনে সতর্কতা ও নির্দেশনা অনুসরণ করা আবশ্যক। ভবন নির্মাণ প্রকল্পে জমে থাকা পানিতে এডিস মশার বংশবিস্তার রোধে বিভিন্ন নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

গত শনিবার (২৭ মে) রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, নির্মাণাধীন ভবনের লিফট কোরের খালি জায়গায় যেন পানি জমতে না পারে, সেজন্য লিফট লাগানোর আগ পর্যন্ত বালি দিয়ে স্থানটি ভরাট করে রাখা আবশ্যক। নির্মাণাধীন ভবনে যেন কোনো ধরনের পানি জমতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সেক্ষেত্রে ৩ দিন অন্তর ব্লিচিং পাউডার, লবণ, মসকিটন ট্যাবলেট ব্যবহার করতে হবে। পাশাপাশি চৌবাচ্চাসহ কনস্ট্রাকশন সাইটের চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

আরও পড়ুন : দেশে আরও ১১৪ শনাক্ত

যেন কোনো ধরনের পানি জমতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। নর্দমা ও আশেপাশের পানি জমার স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এছাড়া প্রকল্পের ভেতরে ও চারপাশে জমে থাকা পানি প্রতিদিন ফেলে দিতে হবে বা পরিবর্তন করতে হবে।

সিটি কর্পোরেশনের বিজ্ঞপ্তি ও রিহ্যাবের দিক নির্দেশনা অনুসারে সব রিহ্যাব সদস্য প্রতিষ্ঠানকে নতুন ভবন নির্মাণ ও পরিকল্পনার ক্ষেত্রে এডিস মশা নিধনে আবশ্যিকভাবে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তাকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

আরও পড়ুন : প্রবাসীদের সর্বোত্তম সেবা দেওয়ার আহ্বান

অন্যথায় শুধু প্রতিষ্ঠান জরিমানার সম্মুখীন হবে না, সেই সাথে প্রতিষ্ঠানের ভাবমূর্তি ও সুনাম নষ্ট করবে। এ অবস্থায় নির্মাণাধীন প্রকল্পের অভ্যন্তরে ও চারিপাশে জমে থাকা পানিতে এডিস মশা নিধনে উল্লেখিত নির্দেশনা অনুসরণ করার বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

চতুর্থ ধাপের ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

বাংলাদেশে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড)...

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পদ্মা...

রাজধানীতে হিট স্ট্রোকে পথচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গুলিস্তানে রাস্তা দিয়ে হেঁটে যাও...

আ’লীগের শান্তি সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৬ এপ্রিল রাজধানীতে শান্তি ও উন্নয়ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা