ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

জাম খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : জাম গ্রীষ্মকালের সুস্বাদু ফলগুলোর মধ্যে অন্যতম। আমের নাম নিলে সাথে সাথে চলে আসে জামের নামটিও। ফলটি অনেক ধরনের পুষ্টিগুণে ভরা। টক-মিষ্টি স্বাদের এ ফলের উপকারিতা সম্পর্কে অনেকেরই জানা নেই।

আরও পড়ুন : তেলতেলে ভাব দূর করার উপায়

জেনে নিন জাম খেলে শরীরে কী কী উপকার মেলে-

(১) হজমে সাহায্য করে : জাম হজমের সমস্যা মোকাবিলা করতে সাহায্য করে। উচ্চ ফাইবার এবং পানি থাকায় জাম হজমের উন্নতি এবং অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি পেট ফাঁপার মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে। তবে এই ফল অম্লীয় প্রকৃতির হওয়ায় কারও কারও ক্ষেত্রে পেটের সমস্যার কারণ হতে পারে।

(২) মুখের স্বাস্থ্যের উন্নতি করে : জাম খেলে তা মাড়ির রক্তক্ষরণ এবং মাড়ির প্রদাহের চিকিৎসায় সাহায্য করে। এর রস মাউথওয়াশ হিসেবেও ব্যবহার করা যায়। জামের পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মুখের স্বাস্থ্যকে উন্নত করতে পারে।

আরও পড়ুন : অফিস থেকে আগে বের হওয়ার দিন

(৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : ভিটামিন ‘সি’ ছাড়াও জামের প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। হাঁপানি, ফ্লু এবং এ ধরনের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য এই ফল বেশি উপকারী।

(৪) রক্তের জন্য ভালো : জাম রক্ত ​​বিশুদ্ধ করতে সাহায্য করে। যারা আয়রনের ঘাটতি এবং কম হিমোগ্লোবিনে ভুগছেন তাদের খাদ্য তালিকায় বেশি করে জাম যোগ করা উচিত। এর ভিটামিন ‘সি’ এবং আয়রন রক্তকে বিশুদ্ধ করতে এবং টক্সিন থেকে মুক্তি দিতে সাহায্য করে। সেই সাথে জাম পটাসিয়াম সমৃদ্ধ, যা রক্তচাপ পরিচালনা করতে এবং হার্টের স্বাস্থ্যকে উন্নত করতে সহায়তা করে।

আরও পড়ুন : কাঁচা মরিচ টাটকা রাখার উপায়

(৫) ওজন কমাতে সাহায্য করে : জামে ফাইবার বেশি এবং ক্যালোরি কম থাকে। এটি তৃপ্তি বাড়াতে সাহায্য করতে পারে এবং এভাবে আপনার ওজন কমানোর যাত্রায় আপনাকে সাহায্য করতে পারে। এটি মুখরোচক এবং স্বাস্থ্যকর, যা আপনার ক্ষুধা নিবারণ করবে এবং ক্ষুধা কমিয়ে রাখবে।

(৬) ত্বকের জন্য ভালো : জামে ভিটামিন ‘এ’, ‘বি’ এবং ‘সি’ এর পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। জাম খাওয়ার ফলে কোলাজেন উৎপাদন বৃদ্ধি পেতে পারে, যা ত্বককে আরও কোমল করে তোলে। তাই আপনি যদি তারুণ্যের উজ্জ্বলতা চান, তবে আপনার এই ফল বেশি করে খাওয়া শুরু করা উচিত।

আরও পড়ুন : পরিবেশ দূষণ, ঝুঁকি বাড়ছে কঠিন রোগের

(৭) ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী : টাইপ ২ ডায়াবেটিসের কারণে সৃষ্ট বিভিন্ন সমস্যা যেমন বারবার প্রস্রাব এবং গলা শুকিয়ে আসার মতো ডায়াবেটিস মোকাবিলা করতে সাহায্য করে জাম। ফলে এটি কম গ্লাইসেমিক সূচক ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হিসেবে বিবেচিত হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ব্রেক ফেল করে গাড়ি খাদে পড়ে না...

উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরা...

সৌদি পৌঁছালেন ২৮৭৬০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি হজ মৌসুমে...

ডেঙ্গুর যেসব লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক: মশাবাহিত রোগ হল...

শিল্পখাতকে পরিবেশবান্ধব করতে চাই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, আ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা