লাইফস্টাইল

শীতের ৭ খাবারে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

লাইফস্টাইল ডেস্ক: বিশ্ববাসীকে আতঙ্কিত করে তুলেছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। শীতকালীন শাক-সবজি, ফল মুলে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা। ভাইরাস এবং সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা গুরুত্বপূর্ণ হলো স্বাস্থ্যকর জীবনধারা। প্রধান উপাদান হলো সুষম এবং পুষ্টিকর খাদ্য পুষ্টি বিশেষজ্ঞরা সুস্বাস্থ্যের জন্য মৌসুমী খাবার খাওয়ার পরামর্শ দেন এবং এগুলো সহজে পাওয়া যায়। জেনে নিন যেগুলো এই মৌসুমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করবে-

১. মিষ্টি আলু: মিষ্টি আলু শীতকালে নাস্তার জন্য একটি জনপ্রিয় খাবার। এটি ফাইবার, ভিটামিন এ এবং পটাসিয়াম সমৃদ্ধ। ফলে এটি প্রদাহ কমায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। এটির একটি ছোট টুকরা আমাদেরর বিটা ক্যারোটিনের দৈনিক চাহিদা পূরণ করে এবং সুস্বাস্থ্য দেয়।

২. গুড়: গুড় চিনির একটি দুর্দান্ত বিকল্প এবং এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা রক্তস্বল্পতায় ভুগছে এমন মানুষের জন্য উপকারী। এটি শক্তিশালী ফুসফুস পরিষ্কারক হিসাবে কাজ করে। তাই দূষিত এলাকায় বসবাসকারী মানুষের জন্য এটি বিশেষভাবে সহায়ক।

৩. খেজুর: মিষ্টি স্বাদের খেজুর ভিটামিন, মিনারেল ও ফাইবার সমৃদ্ধ। এটি দুধের সঙ্গে মিশিয়ে খেলে তা প্রাকৃতিক মিষ্টি হিসাবে কাজ করে। বিশেষ করে দাঁত ও হাড়ের জন্য খেজুর বেশি উপকারী, এটি বাতের রোগীদের বেশি খেতে বলা হয়।

৪. বাদাম: বাদাম ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই ফল শরীরকে উষ্ণ রাখে। সেইসঙ্গে প্রদাহ এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার একটি দুর্দান্ত উত্স, এটি নাস্তার সঙ্গে খাওয়া যেতে পারে।

৫. সরিষা শাক: সরিষার শাক শীতকালীন খাবার। এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ, উভয়ই রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। এই শাক মেনোপজের সময়ের সমস্যাগুলো সহজ করতে এবং হৃদরোগের অবস্থার উন্নতি করতে সহায়তা করে।

৬. আমলকি: ভিটামিন সি-এর অন্যতম সেরা উৎস আমলকি। এটি সাধারণ সর্দি, কাশি এবং ভাইরাল সংক্রমণ দূর করতে সাহায্য করে। এটি নানা উপায়ে খাওয়া যেতে পারে। সবচেয়ে বেশি উপকার পাওয়ার জন্য এটি প্রতিদিন খেতে হবে।

৭. শীতের সবজি: শীতকাল হলো গাজর, শালগম, ফুলকপি, শীম, মুলার মতো সবজির সময় যা শরীরে ম্যাঙ্গানিজ, বিটা ক্যারোটিন এবং পটাসিয়াম যোগ করে এবং যেকোনো রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। গাজর ভিটামিন এ-এর একটি বড় উৎস যা চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

নোয়াখালীতে ছাত্রলীগের মিলনমেলা

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম্পানীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে...

আফগানিস্তানে বন্যায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভারী বর্ষণের জেরে আকস্মিক ব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদক...

রাজধানীর বঙ্গবাজারে চলছে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবা...

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস।...

পশ্চিমবঙ্গে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্...

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১২ 

জেলা প্রতিনিধি: ঢাকা-খুলনা মহাসড়ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা