সংগৃহীত
লাইফস্টাইল

যেসব খাবারে ভিটামিন সি আছে

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি মানব দেহের জন্য অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট। সুস্থ হাড়, টিস্যু বা কলা, শিরাগুলির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এটি লাল রক্ত ​​কোষ উৎপাদনেও অনেক সহায়তা করে। এছাড়াও স্কার্ভি রোগ থেকে শরীরকে রক্ষা করে। ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন হলো একটি প্রোটিন যা টিস্যু, ত্বক, হাড় এবং রক্তনালীর গঠন এবং শক্তি বৃদ্ধি করে।গরমের মৌসুমে প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন সি থাকে এমন কিছু খাবার চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন : গরমে স্বস্তির পানীয় মিন্ট লেমোনেড

১. পেঁপে

পেঁপে একটি ফল যা ডায়াবেটিস রোগী এবং ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিদের জন্য খুবই উপকারী। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ যা হজমরে স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। পেঁপেতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। ওজন কমানো প্রতি ১০০ গ্রাম পাকা পেঁপেতে থাকে মাত্র ৩২ ক্যালরি ও ৭ গ্রাম শর্করা। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য পেঁপে খুব উপকারী। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ উপকারী পেঁপে।

২. পেয়ারা

পেয়ারা হল একটি বেরি জাতীয় ফল। এই ফলে প্রতি ১০০ গ্রাম ভিটামিন সি রয়েছে প্রায় ২২৮ মিলিগ্রাম। পেয়ারার মধ্যে ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন এ-এর একটি ভালো উৎস রয়েছে যা চোখের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। একটি পেয়ারায় ৪টি কমলালেবুর সমান পুষ্টিগুণ, বিশেষ করে ভিটামিন সি রয়েছে। ডায়াবেটিস প্রতিরোধে ডায়াবেটিস রোগের ক্ষেত্রে খুব কাজ দেয় পেয়ারা। ক্যানসার প্রতিরোধে পেয়ারা খুব ভালো কাজ করে থাকে।

আরও পড়ুন : হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

৩. কিউই

কিউই ভিটামিন সি, ফাইবার এবং খনিজ পদার্থের গুণে ভরপুর যা সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি বিপাক ক্রিয়া বাড়াতেও সাহায্য করে থাকে। আমাদের শরীরের দৈনিক ভিটামিন সি এর প্রায় ২৩০% সরবরাহ করে থাকে ।

৪. স্ট্রবেরি

স্ট্রবেরি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চ ফাইবার উপাদানের জন্য পরিচিত যা বিপাকীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। একই সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকরী ভূমিকা পালন করে থাকে। স্ট্রবেরিতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৫৮মিলিগ্রাম ভিটামিন সি থাকে। স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে।

আরও পড়ুন : কবুতরের রোস্টের রেসিপি

৫. আনারস

আনারস আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আনারস খাওয়া অত্যন্ত জরুরি। আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই ফল। প্রতি ১০০ গ্রাম আনারসে প্রায় ৪৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। আনারসে ভিটামিন সি, ব্রোমেলেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি এটিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় এটি অন্যতম।

সান নিউজ/এমএইচ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: গত ২ দিনের তুলনায় মঙ্গলবার ঢাকার তাপমাত্রা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে বুধবা...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা