সংগৃহীত
লাইফস্টাইল

যেসব খাবারে ভিটামিন সি আছে

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি মানব দেহের জন্য অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট। সুস্থ হাড়, টিস্যু বা কলা, শিরাগুলির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এটি লাল রক্ত ​​কোষ উৎপাদনেও অনেক সহায়তা করে। এছাড়াও স্কার্ভি রোগ থেকে শরীরকে রক্ষা করে। ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন হলো একটি প্রোটিন যা টিস্যু, ত্বক, হাড় এবং রক্তনালীর গঠন এবং শক্তি বৃদ্ধি করে।গরমের মৌসুমে প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন সি থাকে এমন কিছু খাবার চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন : গরমে স্বস্তির পানীয় মিন্ট লেমোনেড

১. পেঁপে

পেঁপে একটি ফল যা ডায়াবেটিস রোগী এবং ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিদের জন্য খুবই উপকারী। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ যা হজমরে স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। পেঁপেতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। ওজন কমানো প্রতি ১০০ গ্রাম পাকা পেঁপেতে থাকে মাত্র ৩২ ক্যালরি ও ৭ গ্রাম শর্করা। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য পেঁপে খুব উপকারী। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ উপকারী পেঁপে।

২. পেয়ারা

পেয়ারা হল একটি বেরি জাতীয় ফল। এই ফলে প্রতি ১০০ গ্রাম ভিটামিন সি রয়েছে প্রায় ২২৮ মিলিগ্রাম। পেয়ারার মধ্যে ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন এ-এর একটি ভালো উৎস রয়েছে যা চোখের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। একটি পেয়ারায় ৪টি কমলালেবুর সমান পুষ্টিগুণ, বিশেষ করে ভিটামিন সি রয়েছে। ডায়াবেটিস প্রতিরোধে ডায়াবেটিস রোগের ক্ষেত্রে খুব কাজ দেয় পেয়ারা। ক্যানসার প্রতিরোধে পেয়ারা খুব ভালো কাজ করে থাকে।

আরও পড়ুন : হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

৩. কিউই

কিউই ভিটামিন সি, ফাইবার এবং খনিজ পদার্থের গুণে ভরপুর যা সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি বিপাক ক্রিয়া বাড়াতেও সাহায্য করে থাকে। আমাদের শরীরের দৈনিক ভিটামিন সি এর প্রায় ২৩০% সরবরাহ করে থাকে ।

৪. স্ট্রবেরি

স্ট্রবেরি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চ ফাইবার উপাদানের জন্য পরিচিত যা বিপাকীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। একই সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকরী ভূমিকা পালন করে থাকে। স্ট্রবেরিতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৫৮মিলিগ্রাম ভিটামিন সি থাকে। স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে।

আরও পড়ুন : কবুতরের রোস্টের রেসিপি

৫. আনারস

আনারস আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আনারস খাওয়া অত্যন্ত জরুরি। আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই ফল। প্রতি ১০০ গ্রাম আনারসে প্রায় ৪৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। আনারসে ভিটামিন সি, ব্রোমেলেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি এটিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় এটি অন্যতম।

সান নিউজ/এমএইচ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

ভারতে ৫ম দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহ...

মাথাসহ হরিণের মাংস উদ্ধার

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার দ্বীপ উপজেলার হাতিয়ায় অভিযান...

পাঁচ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে ঝড়-বৃষ্টির আভাস...

ক্রিস্টোফার কলম্বাস’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা