সংগৃহীত
লাইফস্টাইল

যেসব খাবারে ভিটামিন সি আছে

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি মানব দেহের জন্য অপরিহার্য অ্যান্টিঅক্সিডেন্ট। সুস্থ হাড়, টিস্যু বা কলা, শিরাগুলির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এটি লাল রক্ত ​​কোষ উৎপাদনেও অনেক সহায়তা করে। এছাড়াও স্কার্ভি রোগ থেকে শরীরকে রক্ষা করে। ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন হলো একটি প্রোটিন যা টিস্যু, ত্বক, হাড় এবং রক্তনালীর গঠন এবং শক্তি বৃদ্ধি করে।গরমের মৌসুমে প্রচুর পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন সি থাকে এমন কিছু খাবার চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন : গরমে স্বস্তির পানীয় মিন্ট লেমোনেড

১. পেঁপে

পেঁপে একটি ফল যা ডায়াবেটিস রোগী এবং ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তিদের জন্য খুবই উপকারী। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ যা হজমরে স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। পেঁপেতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। ওজন কমানো প্রতি ১০০ গ্রাম পাকা পেঁপেতে থাকে মাত্র ৩২ ক্যালরি ও ৭ গ্রাম শর্করা। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য পেঁপে খুব উপকারী। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ উপকারী পেঁপে।

২. পেয়ারা

পেয়ারা হল একটি বেরি জাতীয় ফল। এই ফলে প্রতি ১০০ গ্রাম ভিটামিন সি রয়েছে প্রায় ২২৮ মিলিগ্রাম। পেয়ারার মধ্যে ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন এ-এর একটি ভালো উৎস রয়েছে যা চোখের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। একটি পেয়ারায় ৪টি কমলালেবুর সমান পুষ্টিগুণ, বিশেষ করে ভিটামিন সি রয়েছে। ডায়াবেটিস প্রতিরোধে ডায়াবেটিস রোগের ক্ষেত্রে খুব কাজ দেয় পেয়ারা। ক্যানসার প্রতিরোধে পেয়ারা খুব ভালো কাজ করে থাকে।

আরও পড়ুন : হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

৩. কিউই

কিউই ভিটামিন সি, ফাইবার এবং খনিজ পদার্থের গুণে ভরপুর যা সামগ্রিক স্বাস্থ্যের পাশাপাশি বিপাক ক্রিয়া বাড়াতেও সাহায্য করে থাকে। আমাদের শরীরের দৈনিক ভিটামিন সি এর প্রায় ২৩০% সরবরাহ করে থাকে ।

৪. স্ট্রবেরি

স্ট্রবেরি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চ ফাইবার উপাদানের জন্য পরিচিত যা বিপাকীয় স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। একই সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকরী ভূমিকা পালন করে থাকে। স্ট্রবেরিতে প্রতি ১০০ গ্রামে প্রায় ৫৮মিলিগ্রাম ভিটামিন সি থাকে। স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে।

আরও পড়ুন : কবুতরের রোস্টের রেসিপি

৫. আনারস

আনারস আমাদের হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী। আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আনারস খাওয়া অত্যন্ত জরুরি। আনারস দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই ফল। প্রতি ১০০ গ্রাম আনারসে প্রায় ৪৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। আনারসে ভিটামিন সি, ব্রোমেলেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির উপস্থিতি এটিকে স্বাস্থ্যকর খাবারের তালিকায় এটি অন্যতম।

সান নিউজ/এমএইচ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ জুলাই) বেশ কি...

ইসরায়েলের নৃশংস হামলা, নিহত ৩০ 

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৩০...

বিটিভি ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দ...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

পুলিশকে দুর্বল করতেই হামলা

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা