ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

নাগর্নো-কারাবাখে অভিযান, নিহত ২০০

আন্তর্জাতিক ডেস্ক: ককেশাস অঞ্চলের দেশ আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হওয়া আর্মেনিয়ার নিয়ন্ত্রণাধীন নাগর্নো-কারাবাখ অঞ্চলে সামরিক অভিযানে অন্তত ২০০ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে বোসামরিক নাগরিকও রয়েছেন। এ সময় আরও ৪০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

আরও পড়ুন: চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, নাগর্নো-কারাবাখ অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়ান মানবাধিকার বিষয়ক কর্মকর্তা গেঘাম স্টেপানিয়ান জানিয়েছেন, আজারবাইজানীয় সামরিক আক্রমণে সেখানে অন্তত ২০০ জন নিহতসহ কয়েকশ মানুষের হতাহতের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: ভারত থেকে এলো ৫৩ হাজার স্যালাইন

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, বিচ্ছিন্ন ঐ অঞ্চলে আজারবাইজান হামলায় অন্তত ২০০ জন নিহত। এছাড়া আরও ৪০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। নিহতদের মধ্যে কমপক্ষে ১০ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এদের মধ্যে ৫ জন শিশু বলে দাবি করেন স্টেপানিয়ান।

তবে আজারবাইজান সামরিক অভিযানের সময় তাদের সেনাদের হতাহতের বিষয়ে বিস্তারিত বিবরণ দেয়নি।

বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, নাগর্নো-কারাবাখে সামরিক অভিযান চালানোর সময় তাদের কিছু সৈন্য নিহত ও অন্য আরও কিছু সেনা আহত হয়েছেন।

আরও পড়ুন: বিশ্ব শান্তি দিবস

এদিকে নাগর্নো-কারাবাখ অঞ্চলের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী বাহিনীরা আত্মসমর্পণ এবং অস্ত্র বিরতি চুক্তিতে রাজি হয়েছে। বিতর্কিত এ ভূখণ্ডের পূর্ণ নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের লক্ষ্যে সামরিক অভিযান শুরু করার ২৪ ঘণ্টা পর বুধবার আর্মেনীয় ও আজারবাইজানের সামরিক বাহিনী এ চুক্তিতে রাজি হয়।

চুক্তির বিষয়টি উভয় দেশই নিশ্চিত করেছে। বুধবার স্থানীয় সময় দুপুর ১ টা থেকে তা কার্যকর হয়। চুক্তির শর্ত অনুসারে, নাগর্নো-কারাবাখে বিচ্ছিন্নতাবাদী বাহিনীকে নিরস্ত্র এবং ভেঙে দেওয়া হবে।

আরও পড়ুন: ভারত সীমান্তে ২৩ কেজি স্বর্ণ জব্দ

প্রসঙ্গত, আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত জাতিগত আর্মেনীয় ছিটমহল নাগর্নো-কারাবাখ ঘিরে গত কয়েক মাস ধরে ২ দেশের মাঝে উত্তেজনা চলছে। সম্প্রতি বিতর্কিত ঐ ভূখণ্ডে মাইন বিস্ফোরণ ও অন্য একটি ঘটনায় আজারবাইজানের ১১ পুলিশ সদস্যসহ বেসামরিক নাগরিক নিহত হন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) আর্মেনিয়ার নিয়ন্ত্রণাধীন ঐ অঞ্চলের আজারবাইজানের সামরিক বাহিনীর অভিযান পরিচালনার খবর পাওয়া যায়।

আরও পড়ুন: নাগোরনো-কারাবাখে অভিযান, নিহত ২৫

বিতর্কিত এ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান কয়েক দশক ধরে বিবাদে লিপ্ত রয়েছে। নাগর্নো-কারাবাখ আজারবাইজানের ভূখণ্ডের ভেতরে অবস্থিত হলেও ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে আর্মেনিয়ার সমর্থনে জাতিগত আর্মেনীয় বাহিনী অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে।

ইতিমধ্যে নাগর্নো-কারাবাখ ঘিরে ২ প্রতিবেশী আজারবাইজান এবং আর্মেনিয়া কমপক্ষে দুবার যুদ্ধে জড়িয়েছে। ১৯৯০-এর দশকের গোড়ার দিকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর প্রথমবার যুদ্ধে জড়ায় দেশ ২ টি।

আরও পড়ুন: কানাডা-ভারত পাল্টা পাল্টি কূটনীতিক বহিষ্কার

২০২০ সালে সাবেক সোভিয়েত এ ২ রাষ্ট্র বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আবারও প্রাণঘাতী যুদ্ধে জড়িয়ে পড়ে। ২ দেশের সৈন্যদের হামলা ও পাল্টা হামলায় সেই যুদ্ধে উভয় পক্ষের প্রায় সাড়ে ৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

ঐ যুদ্ধের পর আর্মেনিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া নাগর্নো-কারাবাখে কয়েক হাজার শান্তিরক্ষী মোতায়েন করে। তবে ইউক্রেন যুদ্ধের কারণে সেখান থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করে নেয় মস্কো।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: আবারও সোনার দাম...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

রাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীত...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা