ছবি-সংগৃহীত
অপরাধ

ভারত সীমান্তে ২৩ কেজি স্বর্ণ জব্দ

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ থেকে ভারতে পাচারকালে ২৩ কেজি স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এ ঘটনায় ভারতীয় এক পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: লৌহজংয়ে ২২ কেজি গাঁজাসহ আটক ১

বুধবার (২০ সেপ্টেম্বর) ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় সোনা চোরাচালানের বড় একটি প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। রাজ্যটির রানঘাট সীমান্ত চৌকিতে বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ৬৮ ব্যাটালিয়নের সদস্যরা বিপুল পরিমাণ সোনাসহ এক পাচারকারীকে গ্রেফতার করেছে।

আরও পড়ুন: গাঁজা-বিদেশী মদসহ গ্রেফতার ১

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বিএসএফ সদস্যরা ৫০টি স্বর্ণের বিস্কুট এবং ১৬টি সোনার বারসহ একজন পাচারকারীকে গ্রেফতার করেছে। জব্দ করা সোনার ওজন ২৩ কেজি যার আনুমানিক মূল্য ১৪ কোটি রুপি। এ সোনা বাংলাদেশ থেকে ভারতে আনার চেষ্টা করছিল পাচারকারীরা।

বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের জনসংযোগ কর্মকর্তা ডিআইজি এ কে আর্য জানিয়েছেন, পাচারকারীরা দরিদ্র ও নিরপরাধ লোকদের অল্প পরিমাণ অর্থের প্রলোভন দিয়ে ফাঁদে ফেলে। সরাসরি তারা চোরাচালানের মতো অপরাধে জড়িত হয় না। তাই তারা দরিদ্র মানুষকে টার্গেট করে।

আরও পড়ুন:

সোমবার (১৮ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, পশ্চিমবঙ্গের বাগদা থানার রানঘাট সীমান্ত এলাকায় সন্ধ্যায় বিএসএফ সদস্যরা বাইক আরোহী সন্দেহভাজন এক ব্যক্তিকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করে। এক পর্যায়ে ঐ ব্যক্তি বাইক ফেলে পালানোর চেষ্টা করে।

পরে তল্লাশি করে বাইকের এয়ার ফিল্টার থেকে সোনার বিশাল চালান উদ্ধার করে এবং বাজেয়াপ্ত সোনা বাগদা কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়। গ্রেফতারকৃত ইন্দ্রজিৎ পাত্র (২৩)। তিনি উত্তর ২৪ পরগনার কুলিয়া গ্রামের বাসিন্দা।

জিজ্ঞাসাবাদে ইন্দ্রজিৎ বলেন, অলডাঙ্গা গ্রামে তার ভাইয়ের একটি জুয়েলারি দোকান রয়েছে। সেখানে তিনি তার ভাইয়ের সাথে জুয়েলারির কাজ করেন। কিছুদিন আগে রনঘাট গ্রামের বাসিন্দা সমীর (৫০) তার সাথে দেখা করেন।

আরও পড়ুন: শুটারগান-গুলিসহ গ্রেফতার ৩

রনঘাট থেকে বনগাঁ সোনা পৌঁছে দেওয়ার জন্য তার সাথে চুক্তি করেন সমীর। বিনিময়ে প্রতি মাসে ১৫ হাজার রুপি পাওয়ার প্রস্তাব দেওয়া হয় তাকে। মাসে ১৫ হাজার রুপির বিনিময়ে তিনি সোনা চোরাচালান করতো বলেও জিজ্ঞাসাবাদে জানিয়েছে ইন্দ্রজিৎ।

এনডিটিভি বলেছেন, ২০২২ সালে বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের সদস্যরা ভারত-বাংলাদেশ সীমান্তে ১১৪ কেজি সোনা জব্দ করেছিল। ২০২৩ সালে তারা ইতিমধ্যেই ১২০ কেজি সোনা জব্দ করেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

সান নিউজ/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অভিযোগ করেও প্রতিকার পাননি মেয়র প্রার্থী

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: স্থা...

কি এমন দুঃখ ছিল সাংবাদিক অভিশ্রুতির?

কুষ্টিয়া প্রতিনিধি : সম্প্রতি গত ‍বৃহস্পতিবার (২৯ মার্চ)...

মনপুরায় চেয়ারম্যান পদে হাড্ডা-হাড্ডি লড়াই 

ভোলা সংবাদদাতা: আগামী ৯ মার্চ অনু...

বিচ্ছেদে কাজে ফোকাস ছিল

বিনোদন ডেস্ক: অভিনেত্রী জয়া আহসান...

বিজিবিও হবে বিশ্বমানের স্মার্ট বাহিনী

নিজস্ব প্রতিবেদক : আমরা বর্ডার গার্ড বাংলাদেশকে বিশ্বমানের আ...

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক : দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ আমাদের কাছে বড় চ্যা...

পাকিস্তানে ভারী তুষারপাতে নিহত ৩৫

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের দুই প্রদেশ খাইবার পাখতুনখোয়া...

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ঢাকা সেন্ট...

উদ্বোধনের আগেই ব্রিজে ফাটল

জেলা প্রতিনিধি: ঝালকাঠির নলছিটিতে...

খাগড়াছড়িতে কিশোরীর লাশ উদ্ধার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির দীঘিনালার ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা