আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে বন্যা, মৃত ১৬

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের একাধিক জেলা বন্যায় তলিয়ে গেছে। পশ্চিমে বাঁকুড়া থেকে পূর্বে হাওড়া সর্বত্রিই বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ভেসে গেছে অসংখ্য গ্রাম। বাড়ি ভেঙে, অথবা বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। বাড়ি ছেড়ে আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছে হাজার হাজার মানুষ।

বন্যা পরিস্থিতি নিয়ে সোমবার দীর্ঘ বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের পরিবার পিছু দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি মন্ত্রী এবং আমলাদের বন্যায় বিধ্বস্ত অঞ্চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। বন্যায় এখনো পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, হাওড়া, পশ্চিম মেদিনীপুর এবং দুই বর্ধমান।

হুগলিতে বন্যা-বিধ্বস্তদের উদ্ধারে সেনাও নামাতে হয়েছিল। পাশাপাশি ড্রোনের সাহায্যে বিভিন্ন এলাকায় পরিদর্শন চালানো হচ্ছে। দেখা হচ্ছে, কোথাও কেউ আটকে পড়েছেন কি না। সরকারের তরফ থেকে ত্রাণ দেওয়ার কাজও শুরু হয়েছে। বিভিন্ন অঞ্চলে রাস্তার উপরে ত্রিপল টাঙিয়ে অস্থায়ী ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। স্কুল, কলেজেও ত্রাণ শিবির তৈরি করা হয়েছে।

সোমবার ঘাটালের প্লাবিত অঞ্চল পরিদর্শনে গেছিলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রও গেছিলেন তার সঙ্গে। ডয়চে ভেলেকে সুব্রত জানিয়েছেন, আপাতত জেলাতেই থাকবেন তিনি। প্রতি মুহূর্তের অবস্থা পর্যালোচনা করবেন। মঙ্গলবার সেচমন্ত্রী গেছেন হাওড়ায়। উদয়নারায়ণপুরের পরিস্থিতি দেখবেন তিনি।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা দল এরমধ্যেই জেলায় জেলায় পৌঁছে গেছে। তাদের মাধ্যমেই আপাতত ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে। আবহাওয়াবিদেরা জানিয়েছেন, এখনই বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা কম। কারণ, আরো কিছুদিন বৃষ্টি চলবে। এবছর গোটা পশ্চিমবঙ্গ জুড়েই অতিবৃষ্টি হয়েছে। বৃষ্টি না কমলে বন্যার জল নামার সম্ভাবনা নেই বলে মনে করছে প্রশাসন। ফলে ত্রাণের কাজ এবং উদ্ধারকাজে জোর দেওয়া হচ্ছে।

কলকাতাতেও রাতভর বৃষ্টি হয়েছে। বহু এলাকা জলের তলায়। মধ্য ও উত্তর কলকাতায় একাধিক রাস্তা জলের তলায়। মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আছে। বুধবার আবার প্রবল বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

ভালুকায় ভয়ংকর কিশোর গ্যাং!

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে স...

সাবেক ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা 

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ৮...

বেনজীরকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক : পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর...

ঈদের আগেই বেতন-বোনাস দিতে হবে

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার আগে গার্মেন্টস শ্রমিকদের সম্পূ...

প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় রেশমা খাতুন (২৬) নাম...

আনারের মরদেহের খণ্ডাংশ উদ্ধার!

নিজস্ব প্রতিবেদক : ভারতের কলকাতার সঞ্জীবা গার্ডেন্সের সেপটিক...

ইবিতে টেরাকোটা ও পোড়ামাটির শিল্প প্রদর্শনী

জিসান নজরুল, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলাদেশ মৃৎ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা