আন্তর্জাতিক

ফ্রান্সে স্বাস্থ্য পাস চালু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞদের চেষ্টার শেষ নেই। বিভিন্ন দেশের সরকার শতভাগ নাগরিককে টিকার আওতায় আনার চেষ্টা করছেন। বিভিন্ন বিধিনিষেধ জারি করছে দেশগুলোর সরকার। স্বাস্থ্য পাস না থাকলে ফ্রান্সে চলাফেরা করাই মুশকিল হবে। কিন্তু ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকেরা বিষয়টি মোটেও ভালোভাবে নিচ্ছে না। তারা এটা স্বাধীনতা হরণ বলে মনে করছে। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করছে তারা।

গত জুলাইতে ফ্রান্সে করোনার দৈনিক সংক্রমণ সর্বোচ্চ তিন হাজারে পৌঁছেছিল। আগস্টের শুরুতে তা ২০ হাজারে পৌঁছে গেছে। প্রতিদিনই সংক্রমণের হার লাফিয়ে বাড়ছে।

ইতোমধ্যেই বেশ কিছু জায়গায় নতুন স্বাস্থ্য পাস চালু হয়ে গেছে। সরকার জানিয়েছে, এবার থেকে বাসে-ট্রেনে উঠলেও ওই পাস দেখাতে হবে। স্বাস্থ্য পাসে একটি কিউআর কোড থাকবে। সেই কোড স্ক্যান করলেই জানা যাবে দুইটি টিকা নেয়া আছে কি না। টিকা নেয়া থাকলে অবাধে সর্বত্র যাতায়াত করা যাবে। তবে করোনাবিধি মানতে হবে। ভ্যাকসিন নেয়া না থাকলে বহু জায়গাতেই যাওয়া যাবে না। এমনকি, বাসে-ট্রেনেও ওঠা যাবে না। ৪৮ ঘণ্টা আগের আরটিপিসিআর নেগেটিভ টেস্ট রিপোর্ট থাকলেই যাতায়াত করা যাবে। সরকারের দাবি, নতুন নিয়ম চালু করলে টিকা নেয়ার প্রবণতা আরও বাড়বে।

তবে সরকারের এ সিদ্ধান্তে সেখানে গত সপ্তাহে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকরীদের বক্তব্য, কোনোভাবেই তারা টিকা নেবেন না। টিকা নেয়া বা না নেয়া ব্যক্তি অধিকারের বিষয়। সরকার তা চাপিয়ে দিতে পারে না। বস্তুত, সরকার টিকা নেয়া বাধ্যতামূলক করতে পারেনি। কিন্তু এমন ব্যবস্থা করছে, যাতে টিকা না নিলে স্বাভাবিক জীবনযাপন মুশকিল হয়ে যায়।

সান নিউজ/এনএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

ভোলায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা 

ভোলা প্রতিনিধি: ভোলায় ইউনিয়ন স্বা...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

হাতিয়া সৈকতে ‘ইয়েলো বেলিড সি স্নেক’

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্ব...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা