স্বাস্থ্য

বিশ্বজুড়ে কমেছে মৃত্যু ও শনাক্ত

সান নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে এক হাজার ৭৯ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ১৮ হাজার ৫৫৫ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৫ লাখ ৪৯ হাজার ১৫৩ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ২৯ লাখ ১৭৪ জনে।

আরও পড়ুন: ইরানে পুলিশ স্টেশনে হামলা নিহত ১৯

শনিবার (০১ অক্টোবর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া গেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৩ হাজার ৮৫৬ জন এবং মারা গেছেন ১১৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশেটিতে মোট সংক্রমিত ৩ কোটি ৩৩ লাখ ৮৬ হাজার ২২৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৬৪ জন।

যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ১৯৭ জন এবং সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৪৫৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৩৫৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ৮০৩ জন।

আরও পড়ুন: ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ায় অন্তর্ভুক্ত

বৈশ্বিক সংক্রমণের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ২৬১ জন এবং মারা গেছেন ৩৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৩ লাখ ৯১ হাজার ২১১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ১১২ জন।

২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৬৪৬ জন এবং মারা গেছেন ১১১ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১২ লাখ ৬৫ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৭৮৯ জন মারা গেছেন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত ৩৭ হাজার ২৮৬ জন এবং মারা গেছেন ১০৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৭৫৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ২৬৯ জন।

একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৪৮৯ জন এবং মারা গেছেন ৩১ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ২৮ হাজার ৪৬৬ জন এবং মারা গেছেন ৪২ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৩৯২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ১৫ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ৯৭ জনের।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৪৭৫ জন এবং মারা গেছেন ৩৮ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৪ লাখ ৬৭ হাজার ২৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ৯২ জন মারা গেছেন।

তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৫০৫ জন এবং মারা গেছেন ৫০ জন। এসময়ে পোলান্ডে ৩০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮৯০ জন এবং চিলিতে ১৩ জনের মৃত্যু এবং সংক্রমিত ৩ হাজার ৯৩০ জন।

আরও পড়ুন: একসঙ্গে থাকছেন না শাকিব-বুবলী!

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ইউক্রেনে বিদ্যুৎবিচ্ছিন্ন ৬০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে রাশ...

উন্নয়ন না দেখলে চোখের ডাক্তার দেখান

সান নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা বাংলাদ...

মৃত্যুতে শীর্ষে ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়ে আ...

স্কুলে বন্দুক হামলায় নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের দক্ষিণপূর্ব অঞ্চলে দুটি স্কুলে...

বঙ্গবন্ধু টানেলের টিউব উদ্বোধন আজ

সান নিউজ ডেস্ক : দেশের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধ...

পুলিশ সদস্যের ঝুলন্ত মরদেহ উদ্ধার

সান নিউজ ডেস্ক: নীলফামারীর জলঢাকায় এক পুলিশ সদস্যের ঝুলন্ত ম...

ইটভাটা আইন সংশোধনের দাবিতে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি: ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন-...

বিএনপির সময়ে জাতীয় পার্টির ক্ষতি হয়েছে

সান নিউজ ডেস্ক: থাইল্যান্ডে দীর্ঘদিন চিকিসা শেষে দেশে ফিরে জ...

এসএসসির ফল প্রকাশ সোমবার

সান নিউজ ডেস্ক: সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসস...

ক্ষমতা দখলের সুযোগ নেই

সান নিউজ ডেস্ক: ভোট ছাড়া অতীতের মতো বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা