ছবি : সংগৃহিত
অপরাধ
ডিবির পর্যবেক্ষণ

বঙ্গবাজারে আগুন, দুর্ঘটনা নয় নাশকতা!

স্টাফ রিপোর্টার : গোয়েন্দারা মনে করছেন, রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনাটি দুর্ঘটনা নয়, এটি নাশকতা। প্রাথমিকভাবে তারা এ ঘটনার সঙ্গে রাজনৈতিক ব্যক্তিদের সংশ্লিষ্টতা পেয়েছেন।

আরও পড়ুন : আলোচিত সোহেল রানার জামিন স্থগিত

তাদের ধারণা, মোটরসাইকেল আরোহী যে দুই যুবকের ভিডিও ভাইরাল হয়েছে তারাই মার্কেটে অগ্নিসংযোগ করেছে। ডিবি রহস্যময় ওই দুই যুবককে খুঁজছে। তাদের গ্রেফতার করতে পারলেই আগুনের প্রকৃত রহস্য বের হবে।

সংবাদ মাধ্যমকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উচ্চপর্যায়ের সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

আরও পড়ুন : গাইবান্ধায় লাইভে এসে যুবকের আত্মহত্যা

শনিবার (৮ এপ্রিল) রাতে এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার ও ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মোটরসাইকেল আরোহী যে দুই যুবকের ভিডিও ভাইরাল হয়েছে, ইতোমধ্যে তাদের চিহ্নিত করেছি। তাদের গ্রেফতারে বিভিন্ন জায়গায় অভিযান চলছে।

আশা করছি, শিগগিরই তাদের আইনের আওতায় আনতে পারব। এই অগ্নিকাণ্ডের সঙ্গে প্রাথমিকভাবে বিএনপি ও জামায়াতের কিছুটা সংশ্লিষ্টতা পেয়েছি।

আরও পড়ুন : গাইবান্ধায় লাইভে এসে যুবকের আত্মহত্যা

এটা নিছক দুর্ঘটনা নয়, নাশকতা বলেই প্রাথমিকভাবে মনে হচ্ছে। এখন ওই দুই যুবককে গ্রেফতার করতে পারলেই পুরো বিষয়টি পরিষ্কার হবে।

গোয়েন্দা সূত্র জানিয়েছে, বঙ্গবাজারকে আধুনিক মার্কেটে পরিণত করার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ২০১৮ সালে ৩০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করে। টেন্ডার প্রক্রিয়া শেষ করে কার্যাদেশও দেওয়া হয়।

আরও পড়ুন : ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ

বহুতল ভবন নির্মাণের সাইনবোর্ডও লাগানো হয় বেশ কয়েকবার। কিন্তু সিন্ডিকেটের কারণে সিটি করপোরেশন গত ৫ বছরেও কাজ শুরু করতে পারেনি।

সূত্র অরও জানায়, সিন্ডিকেটটি গুলিস্তান, ফুলবাড়িয়া, বঙ্গবাজার, আনন্দ বাজারসহ গোটা এলাকাটির ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রণ করে। এক সময় এর নিয়ন্ত্রক ছিলেন চৌধুরী আলম।

আরও পড়ুন : নোয়াখালীতে হত্যা মামলার আসামি গ্রেফতার

২০১০ সালে চৌধুরী আলম নিখোঁজ হওয়ার পর এই সিন্ডিকেটের নেতৃত্বে আসেন এক সংসদ-সদস্য। বতর্মানে ওই সংসদ-সদস্যের অধীনে বিএনপি, জামাতায়সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা সক্রিয়।

এদিকে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, বঙ্গবাজারে আগুনের ঘটনায় তদন্ত চলছে। সেখানে বহুতল ভবন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে বিরোধ ছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

আরও পড়ুন : ৮০ কেজি ব্রয়লার মরা মুরগির মাংস জব্দ

এই দ্বন্দ্বের কারণে আগুন লেগেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আগুন লাগার কারণ ফায়ার সার্ভিসও তদন্ত করছে।

শনিবার দুপুরে তেজগাঁওয়ে বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) কিশোর অপরাধ বৃদ্ধির কারণ নিয়ে ছায়া সংসদ ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এক বিতর্ক প্রতিযোগিতা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

আরও পড়ুন : পুলিশের অভিযানে গ্রেফতার ৪৫

তিনি বলেন, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের দিন ফায়ার সার্ভিসের অফিসে যে হামলা হয়েছে, তা পূর্বপরিকল্পিত। এ ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। তাদের উদ্দেশ্য খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগে। ভয়াবহ আগুনে বঙ্গবাজার মার্কেট, মহানগর মার্কেট, আদর্শ মার্কেট ও গুলিস্তান মার্কেটের সব দোকান পুড়ে যায়। পাশের এনেক্সকো টাওয়ারসহ আরও কয়েকটিতে ছড়িয়ে পড়েছিল আগুন।

আরও পড়ুন : ক্ষমতার অপব্যবহার, অধ্যক্ষ ওএসডি

ফায়ার সার্ভিসের অর্ধশতাধিক ইউনিটের চেষ্টায় সাড়ে ৬ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় প্রায় ৫ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা