ছবি : সংগৃহিত
সারাদেশ
কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজন

"এডুকো বাংলাদেশ'র" ২৫ বছর পূর্তি উদযাপন

এম.এ আজিজ রাসেল: বর্ণাঢ্য আয়োজনে পর্যটন নগরী কক্সবাজারে এডুকো বাংলাদেশ এর ২৫ বছর পূর্তি অনুষ্ঠান উদযাপিত হয়েছে।

আরও পড়ুন: মানিকগঞ্জে মাদকসহ গ্রেফতার ২

বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে সী প্যালেসের হলরুমে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মিজানুর রহমান।

তিনি বক্তব্যে বলেন, "এডুকো সরকারের সহযোগী সংস্থা হিসেবে ২৫ বছর ধরে কাজ করে যাচ্ছে এবং বাংলাদেশের মানুষের সুসময় এবং অসময়ে পাশে দাঁড়িয়েছে। কোভিডকালীন সময়েও তারা শত বাঁধা বিপত্তি অতিক্রম করে প্রত্যন্ত এলাকায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে গেছে এবং এডুকো বাংলাদেশ বর্তমানে রোহিঙ্গা কমিউনিটির সাথে কাজ করছে শিশুদের শিক্ষা ও সুরক্ষার জন্য যা প্রশংসার দাবী রাখে। রোহিঙ্গা শিশুদের শিক্ষার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম কার্যক্রমের জন্য কাজ করতে হবে, যেনো তারা স্বপ্ন দেখা বন্ধ না করে, আশা না হারায়। জীবনকে উপভোগ করতে পারে।"

আরও পড়ুন: খাদ্যবান্ধব কর্মসূচীর চাল চুরির চেষ্টা, গ্রেফতার ২

তিনি আরও বলেন, "প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা, সুরক্ষা, কিশোর কিশোরীদের ক্ষমতায়ন, জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, যা সরকারের গৃহীত পদক্ষেপকে আরও বেগবান করছে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তর করা। আমি আশা করি এই লক্ষ্য অর্জনে এডুকো বাংলাদেশ তাদের কার্যক্রমের পরিধি আরও বাড়াবে।"

এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ ও উন্নয়ন) মো: নাসিম আহমেদ, সিনিয়র এক্সটার্নাল রিলেশনস কোঅর্ডিনেটর ফেইক ইউয়ানিক, বোর্ড প্রেসিডেন্ট এন্টোনি ইসাক এগুইলার, ডেপুটি সিইও গুয়োমোর ট্রুডো, বোর্ড সদস্য এনা ফরেস ও এডুকো হিউমেনিটেরিয়ান রেসপন্স, কক্সবাজার এর প্রধান সুমি আক্তার শিউলি।

আরও পড়ুন: দুই মাসে পালিয়ে বিয়ে করেছেন একই কলেজের ২০ ছাত্রী

অনুষ্ঠানে এডুকো প্রেসিডেন্ট বলেন, "শিশু কিশোরদের জীবনমান সম্ভাবনাময় ও তাদের দক্ষতা উন্নয়নে এবং তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করতে এডুকো কাজ করে এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখবে।"

ডেপুটি সিইও গুয়োমোর ট্রুডো বলেন, "কোয়ালিটি এডুকেশনের পাশাপাশি এডুকো শিশুদের শিক্ষার মৌলিক চাহিদার বিষয়টিও নিশ্চিত করতে কাজ করে। কেননা শিক্ষা এমন এক ধরনের শক্তি যেটা সকল অন্যায়, নির্যাতন, শোষণ প্রতিরোধ করতে সাহায্য করে।

তিনি আরো বলেন, প্রযুক্তির অগ্রগতির ফলে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হয়েছে যার কারণে আমরা সকল প্রান্তের শিশুদের সাথে সহজে যোগাযোগ করতে পারি। আমরা যখন মাঠ পর্যায়ে যাই, তাদের আবেগগুলো সরাসরি দেখি, তখন আমরা বুঝতে পারি আমাদের কাজ অর্থবোধক হচ্ছে কিনা। "

আরও পড়ুন: সোনাইমুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু

এডুকো হিউমেনিটেরিয়ান রেসপন্স, "কক্সবাজার এর প্রধান সুমি আক্তার শিউলি বলেন, আমরা আমাদের কার্যক্রমকে আরও কম্প্রিহেনসিভ করব। শিশু শিক্ষা ও সুরক্ষা নিশ্চিতে কাজ করে যাব।"

অনুষ্ঠানে ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে হোস্ট কমিউনিটির স্কুলে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগীতার বিজয়ীদের পুরস্কৃত করা হয়েছে।

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক, সরকারি-বেসরকারিসহ নানা উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন। এছাড়াও হোস্ট কমিউনিটির শিক্ষার্থী ও শিক্ষক প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: কলাবাগানে মিলল ব্যবসায়ীর মরদেহ

পরে এডুকো বাংলাদেশের ২৫ বছর পূর্তি উপলক্ষে উপস্থিত সকল অতিথিদেরকে নিয়ে কেক কাটা হয়।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ১৪ টি দেশে ৩০ বছরেরও বেশি সময় ধরে কার্যক্রম পরিচালনা করা উন্নয়নমূলক সংস্থা এডুকো ১৯৯৯ সাল থেকে বাংলাদেশেও শিশু শিক্ষা, সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতে তাদের উন্নয়নমূলক কার্যক্রম শুরু করে ।

এডুকো বাংলাদেশে কক্সবাজারসহ ১০ টি জেলায় শিশুকিশোর, ও তরুণ তরুণীদের জীবন মান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে শিশু শ্রম নিরসন, হাওর অঞ্চল ও চা বাগানের শিশুদের জন্য কার্যক্রম পরিচালনা করছে। স্পেনের বার্সালোনায় এডুকোর হেড কোয়ার্টার অবস্থিত।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

৩য় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে

নিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ন...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা