ছবি : সংগৃহিত
সারাদেশ
বাগেরহাটে সাব-রেজিস্ট্রি অফিসে দলিল

সিরিয়াল নিতে অতিরিক্ত ২ হাজার টাকা

এস.এম.সাইফুল ইসলাম কবির, বাগেরহাট সংবাদদাতা: বাগেরহাটের চিতলমারী সাব-রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি করতে শুধু সিরিয়াল নিতেই ২ হাজার টাকা লাগে। তা না হলে অফিস সহকারি মোঃ আব্বাস আলী শেখ দলিল সংক্রান্ত কোন কাগজপত্র জমা রাখেন না।

আরও পড়ুন: ভবন থেকে পড়ে রংমিস্ত্রি নিহত

এছাড়া সেবা গ্রহীতাদের জিম্মি করে শতকরা ২-৩ হারে অবৈধভাবে অর্থ আদায় করা হচ্ছে। যে কোনো দলিল রেজিস্ট্রি করার ক্ষেত্রে দলিল প্রতি ৫ থেকে ১০ হাজার টাকা অতিরিক্ত আদায় করেন, যা নিয়মবহির্ভূত।

এ সব অভিযোগ তুলে ধরে বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে গ্রাহক সেবার নামে চাঁদাবাজী বন্ধের দাবিতে মোঃ তাওহিদুর রহমান নামে এক ব্যবসায়ী আইন মন্ত্রণালয়, বাগেরহাট জেলা প্রশাসক, জেলা সাব রেজিস্ট্রার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সাব রেজিস্ট্রারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তবে জেলা সাব রেজিস্ট্রি কর্মকর্তা এটাকে “জাতীয় সমস্যা” বলে আখ্যা দিয়েছেন।

লিখিত অভিযোগে জানা গেছে, মোঃ তাওহিদুর রহমান গত ২৩ আগস্ট সকালে পূবালী বাংকের একটি মটগেজ দলিল রেজিস্ট্রি সম্পাদনের জন্য চিতলমারী সাব-রেজিস্ট্রি অফিসে যান। এ সময় চিতলমারী সাব- রেজিস্ট্রি অফিসের অফিস সহকারী মোঃ আব্বাস আলী শেখ তাকে বলেন, “দলিল লেখক সমিতির সিরিয়াল ছাড়া আমি দলিল জমা নিতে পারব না।” তিনি তাকে দলিল লেখক সমিতির ক্যাশিয়ার মোঃ আলাউদ্দীন সরদারের কাছে যেতে বলেন।

আরও পড়ুন: নোয়াখালীতে সওজের ২৫ শতক ভূমি উদ্ধার

আলাউদ্দীন সরদার দলিল সম্পাদনের সিরিয়াল নিতে হলে ২ হাজার টাকা চাঁদা দাবি করেন। কোন উপায়ান্তর না পেয়ে মোঃ তাওহিদুর রহমান বাধ্য হয়ে ২ হাজার টাকা চাঁদা দিয়ে ২নং সিরিয়াল নিয়ে দলিল সম্পাদন করেন।

মোঃ তাওহিদুর রহমান বলেন, “সরকারি নিয়মতান্ত্রিক ভাবে এ্যাডভোকেট দিয়ে দলিল লেখা সম্পাদন করলে, সরকারি রেজিস্ট্রশন ফিস, জুডিশিয়াল স্ট্যাম্প ফিসসহ যাবতীয় রেজিস্ট্রি ফিস ব্যাংকে জমা প্রদান করলে রেজিস্ট্রি হওয়ার কথা। সেখানে সম্পূর্ণ অবৈধভাবে আমার কাছ থেকে চাঁদা আদায় করা হয়েছে। শুধু সিরিয়াল নয়, জমি রেজিস্ট্রি করতে আসা অসহায় মানুষদের জিম্মি করে এখানে মাসে অবৈধ ভাবে ২-৩ পার্সেন্টের নামে লাখ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে। তাই বছরের পর বছর ধরে চলে আসা এই অনিয়ম দুর্নীতি বন্ধের দাবিতে আমি লিখিত অভিযোগ করেছি।

দলিল লেখক সমিতির ক্যাশিয়ার মীর মাসুদ হুসাইন বলেন, ‘আমি এবং আলাউদ্দিন সাহেব এখানে ক্যাশিয়ারের দায়িত্বে রয়েছি। বন্ধকি চুক্তি দলিলে সমিতির ফি বাবদ ২ হাজার টাকা জমা নেওয়া হয়।’

আরও পড়ুন: দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

চিতলমারী সাব রেজিস্ট্রি অফিসের অফিস সহকারী মোঃ আব্বাস আলী শেখ বলেন, ‘দলিল লেখক সমিতির কাছে আমরা জিম্মি। তারা দলিল জমা না দিলে আমাদের কোন কাজ নাই। তাই তাদের থেকে সিরিয়াল না নিলে আমি কোন দলিল জমা নিতে পারি না।’

চিতলমারী উপজেলা সাব রেজিস্ট্রার মিন্টু চক্রবর্ত্তী সাংবাদিকদের বলেন, ‘এটা আমার অফিসের ভিতরের কোন ঘটনা নয়। আমরা একটা অভিযোগ পেয়েছি। অফিসের বাইরে কিছু সমস্যা রয়েছে।’

আরও পড়ুন: বাগেরহাটে বাল্যবিবাহ প্রতিরোধে কর্মশালা

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বেদবতী মিস্ত্রী বলেন, এ ধরনের ঘটনা যাতে না ঘটে সে জন্য আমি সাব রেজিস্ট্রারের সাথে কথা বলব।

জেলা সাব রেজিস্ট্রার রুহুল কুদ্দুস শিবলী বলেন, আমি এখানে নতুন এসেছি। অভিযোগটা আমলে নিয়েছি। দলিল লেখকদের সমস্যা, একটা জাতীয় সমস্যা।’

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা