সারাদেশ

সম্পত্তি বিক্রি করে তালগাছ রোপণ বৃদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি : মুক্তিযুদ্ধে আত্বত্যাগকারী শহীদদের স্মরণে এবং বজ্রপাত হতে নিজ এলাকাকে বাঁচাতে খোরশেদ আলি নামে এক পল্লী চিকিৎসক নিজের অর্থে রাস্তার উভয় পাশে তালগাছের চারা রোপণের কাজ করে চলেছেন। ইতোমধ্যে তিনি জেলায় প্রায় ৫০ হাজার তালের চারা লাগিয়েছেন। করছেন দিন-রাত পরিচর্যা।

আরও পড়ুন : ইলিশা-১ কূপকে গ্যাসক্ষেত্র ঘোষণা

বয়স ৮০ বছর তবুও যেন চির যৌবনা ও উজ্জ্বীবিত। ছুটে চলা বিরতিহীন মোটরসাইকেলে করে দূর দুরান্তের রোগীদের কাছে বীরদর্পে বিলিয়ে চলেছেন মানব সেবা। তিনি একজন পল্লী চিকিৎসক।

ঠাকুরগাঁও সদর উপজেলার চিলারং ইউনিয়নের গ্রামীন সড়কের দুই ধারে লাগানো হয়েছে অসংখ্য তালগাছ। আর সেসব গাছের পরিচর্যা করছেন একজন বয়োবৃদ্ধ ব্যক্তি। দীর্ঘ এক যুগ ধরে জেলার বিভিন্ন সড়কে অসংখ্য তাল গাছ রোপণ করছেন খোরশেদ আলি নামে এই ব্যক্তি। এজন্য নিজের জমিজমা বিক্রি করেও বীজ ও চারা সংগ্রহ করেন তিনি। তালের আঁটি কেনা, চারা কেনা, চারা রোপণ ও চারার পরিচর্যার মত কাজ তিনি করে চলেছেন জমি বিক্রির ব্যক্তিগত টাকায়।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩

ঠাকুরগাঁও সদর উপজেলার চিলারং ইউনিয়নের পাহাড়ভাঙ্গা গ্রামের বাসিন্দা এই খোরশেদ আলী। স্ত্রী ৭ ছেলে ও তিন মেয়ে নিয়ে তার সংসার। আয়ের উৎস বলতে কেবল নিজের অল্প কৃষি জমি আর পল্লী চিকিৎসা দিয়ে যতটুকু অর্থ উপার্জিত হয় সেটুকুই। এ দিয়েই চলে তার সংসার।

এ বয়সে এসেও হাজার হাজার তালগাছ কেন রোপণ করছেন এমন প্রশ্নের জবাবে খোরশেদ আলী বলেন, মহান মুক্তিযুদ্ধে যাদের আত্মত্যাগে আমরা স্বাধীনতা পেয়েছি ,সেইসব বীর শহীদদের আত্মার শান্তি কামনায় আমি এই উদ্যোগ নিয়েছি। একই সঙ্গে মানুষ যাতে বজ্রপাত থেকে রক্ষা পায় তাই সড়কের দুই ধার দিয়ে এ পর্যন্ত ৫২ হাজার তালগাছের চারা রোপণ করেছি। তবে ইচ্ছে ১ লাখ গাছ রোপণ করার।

আরও পড়ুন : ট্রাক চাপায় প্রাণ গেল ২ শিক্ষার্থীর

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই মোটর সাইকেলে করে বিভিন্ন সড়কে গিয়ে ১০০টি করে গাছের পরিচর্যা করেন তিনি । তবে কিছু কিছু গাছ দুষ্টু প্রকৃতির কিছু লোক উপড়ে ফেলছে। তাই গাছগুলো রক্ষণাবেক্ষণের জন্য সরকারি সহায়তা কামনা করেন বৃক্ষপ্রেমী খোরশেদ আলী।

ওই গ্রামের বাসিন্দা আলিম উদ্দিন জানান, তাল গাছ পাগল ডাক্তার দীর্ঘদিন ধরে অনেক গাছ লাগিয়েছেন মানুষের উপকার করার জন্য। তিনি এই গাছগুলো লাগিয়েছেন নিজ খরচে। অনেক সময় তিনি লোক নিয়ে এই চারাগুলো রোপণ করেন। তিনি সাধারণত রাতের বেলায় চারা রোপন করেন। কারণ দিনে চারা রোপন করলে কেউ চারাগুলো নিয়ে নিতে পারে বা এই আঁটি খেয়ে ফেলতে পারে। তাই তিনি রাতের বেলায় এই চারা রোপণ করেন। সাধারণত রাত বারোটা থেকে তিনটার মধ্যে এই চারা রোপণ করেন তিনি।

আরও পড়ুন :

ওই গ্রামের আরেক বাসিন্দা ও খোরশেদ আলীর প্রতিবেশি আনোয়ার হোসেন জানান, তালগাছ রোপণ করা নিয়ে তার পরিবারের মধ্যে অনেক সময় ঝগড়া হয়েছে। তিনি নিজ উদ্যোগে জমি বিক্রয় করেও তালের চারা রোপন করেছেন। এই মহৎ কাজ তিনি করে যাচ্ছেন আমাদের পরবর্তী প্রজন্মের উপকারের জন্য। এসব তাল গাছের যত্নে সরকারী পৃষ্ঠপোষকতা পেলে তিনি আরো উৎসাহ পাবেন।

খোরশেদ আলী নিজ উদ্যোগে তালগাছের বীজ রোপণ করে এক অনন্য দৃষ্টান্তস্থাপন করেছেন বলে জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান ফজলুল হক। প্রকৃতির সৌন্দর্য, পরিবেশের ভারসাম্য রক্ষায় তাল গাছের ভূমিকা অপরিসীম। ইউপি কার্যালয় থেকে তাল গাছ রক্ষণাবেক্ষন বিষয়ে সহযোগিতা করা হচ্ছে বলেও তিনি জানান।

আরও পড়ুন : ট্রাকচাপায় অভিনেত্রী নিহত

জেলা প্রশাসক মাহবুবুর রহমান খোরশেদ আলীর তাল গাছ রোপণ কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে বলেন, খোরশেদ আলীর তাল গাছ লাগানো নেশা সামাজিক ভালো কাজের একটি চরম দৃষ্টান্ত। তার ওই কাজকে আরো বেগবান করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সহযোগিতা করা হবে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৪ জন নিহত হয়ে...

কক্সবাজারে বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার

জেলা প্রতিনিধি: কক্সবাজারের চকরিয়...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভি...

পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক: পেরুতে পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় যাত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা