ছবি : সংগৃহিত
সারাদেশ

খাগড়াছড়িতে বিশ্ব অটিজম দিবস পালিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি জেলা প্রতিনিধি : “রুপান্তরের অভিযাত্রায় সবার জন্য,নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্বগঠন”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখেই সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।

আরও পড়ুন : পর্নোগ্রাফি মামলায় পুলিশসহ গ্রেফতার ২

রোববার (২ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়,সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক রোকেয়া বেগম’র সঞ্চালনায় ও জেলা সমাজসেবা বিভাগের আহ্বায়ক ও জেলা পরিষদের সদস্য শাহিনা আক্তার’ সভায় সভাপতিত্ব করেন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু অপু।

আলোচনা সভায় অতিথিরা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার এক উল্লেখযোগ্য অংশ বিভিন্ন ধরণের প্রতিবন্ধিতার শিকার। বিপুল সংখ্যক শিশু অটিজম ও স্নায়ুবিকাশজনিত জটিলতায় ভুগছে। এ সকল প্রতিবন্ধী ব্যক্তিদেরও পুর্ণমর্যাদা বা অধিকার নিয়ে বেঁচে থাকা ও বসবাসের অধিকার রয়েছে। বাংলাদেশ সরকার সংবিধান অনুযায়ী রাষ্ট্র কোন অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়ন করতে পারবে।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে একদিনে কোটি টাকার মরিচ বিক্রি

বাংলাদেশ এ সনদে স্বাক্ষর ও অপশনাল প্রটোকলসমূহে অনুসমর্থন করে। এরই ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে প্রতিবন্ধী বান্ধব বর্তমান সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিতকল্পে বহুমাত্রিক ও নিবিড় কার্যক্রম বাস্তবায়ন করছে। এ প্রেক্ষাপটে সরকার এ ধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিক সহযোগিতা, কর্মসংস্থান ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সমাজের মূলধারায় আনয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

পরে,ক্যান্সার,প্যারালাইজডসহ বিভিন্ন জটিল রোগীদের চিকিৎসার জন্য প্রত্যেককে মাঝে ৫০ হাজার টাকা করে মোট ৫ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

আরও পড়ুন : নোয়াখালীতে অস্ত্রসহ গ্রেফতার ৪

এ সময় বিশেষ অতিথি হিসেবে, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম,জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া,জেলা সিভিল সার্জন ডা. মো. ছাবের,অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ও অর্থ) মাহমুদা বেগম, জেলা সমাজসেবা অধিদপ্তরের অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. জসিম উদ্দিন, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, শহর সমাজসেবা অফিসার নাজমুল আহসান উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

গর্তে মিলল তিনজনের মরদেহ

জেলা প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে পতিত জমির গর্ত থেকে নার...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনও শান্...

বিমানের তীব্র ঝাঁকুনিতে নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডন থেকে সিঙ্গাপুরগামী সিঙ্গাপুর এয়ার...

৩০ শতাংশের বেশি ভোট পড়েছে

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় ধাপের নির্বাচনে ৩০ শতাংশের বেশি ভ...

এলপিএলে দল পাননি তামিম

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টিতে দুর্দান্ত ছন্দে রয়েছেন তামিম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা