সারাদেশ

মুন্সীগঞ্জে একদিনে কোটি টাকার মরিচ বিক্রি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার দিঘীরপাড় বাজারে প্রতি শুক্রবারের হাটে এক কোটি টাকার বেশি মরিচ বিক্রি হয়। এছাড়া প্রতি সোমবারও এখানে হাট বসে। তবে শুক্রবারই বেচা-কিনি বেশী হয়। সোমবার হয় ৬০ লাখ টাকার মতো মরিচ বিক্রি। প্রতি হাটে এক হাজার মনের চেয়ে বেশি মরিচ বিক্রি হয়। মুন্সীগঞ্জ ছাড়াও ঢাকা, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানের পাইকাররা এই বাজার হতে মরিচ কিনে নিয়ে যান।

আরও পড়ুন : ৩ মাস পরেই মতিঝিলে মেট্রোরেলের যাত্রা!

পদ্মা নদীর তীরে অবস্থিত এই হাটটিতে শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, চাদঁপুরের চাষিরা মরিচ নিয়ে আসেন বিক্রির জন্য। এই মরিচ ব্যবসাকে কেন্দ্র করে ওই বাজারে গড়ে উঠছে অর্ধশতাধিক আড়ত। ওই আড়ত গুলো প্রতি শুক্র ও সোমবার এলেই মরিচ কেনা বেচাঁর হাকডাকে মুখরিত হয়ে উঠে। প্রতিহাটে এ বছর ১ হাজার মনের বেশি মরিচ বিক্রি হয়ে থাকে।

শত বছরের অধিক পুরানো ঐতিহ্যবাহী এই হাটটি কয়েকবার পদ্মায় বিলীনের পরও পদ্মার পারেই পুনরায় স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন : টর্নেডোর তাণ্ডব, নিহত বেড়ে ৩২

এই হাটের পাশের মুন্সীগঞ্জ, শরিয়তপুর, মাদারীপুর, চাদঁপুর অঞ্চলের পদ্মার চরাঞ্চলগুলোতে ব্যাপক আকারে মরিচ চাষ হয়। মরিচের ফলন এ সমস্ত চরে ভালো হলেও এ বছর শীত মৌসুমী একেবারে বৃষ্টি না হওয়ায় উৎপাদন অনেক কম হয়েছে বলে জানালেন মরিচ চাষিরা। তাছাড়া শীতকালে কাঁচা মরিচের দাম বৃদ্ধি থাকায় অনেক চাষী কাঁচা মরিচ জমি থেকে তুলে বিক্রি করে ফেলেছেন তাই এই মৌসুমে পাকা মরিচ জমিতে কম পাচ্ছেন কৃষক।

তবে মরিচের উৎপাদন কম হওয়ায় দাম অন্যান্য বছরে তুলনায় অনেক বেশি। গেলো শুক্রবার সরেজমিনে ওই হাটে গিয়ে দেখা যায় ক্রেতা বিক্রেতার হাকডাকে মুখরিত হয়ে উঠেছে হাটটি। প্রতি কেজি শুকনা মরিচ ২৫০ হতে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন : ফের তেলের উৎপাদন কমানোর ঘোষণা

উপজেলার দিঘীরপাড় গ্রামের মরিচ চাষী আলী আহমেদ বলেন, এক কানি (১৬০ শতাংশ) জমিতে মরিচ লাগাইছি। ৪০ মনের মতো মরিচ অইবো। কিন্তু ভালো ফলন হইলে ৭০ মনের উপরে হইতো। এবার মরিচ ভালো হয় নাই। কয়েক দিন আগে শিলা বৃষ্টিতে অনেক মরিচ নষ্ট করে ফেলছে।

অপর চাষি জিয়া শিকদার বলেন, এবার মরিচ হইছে কম। তাবে দাম বেশ ভালো। ৩৩০ টাকা কেজি দরে বিক্রি করছি।

আরও পড়ুন : অজ্ঞাত বিমান ভূপাতিত করল ইসরায়েল

শরীয়তপুরের চর আতরা গ্রামের চাষী মো. শুকুর আলী মাঝি বলেন, এ বছর বর্ষার শেষ সময় বন্যা হয়েছে। মরিচ বিলম্ব রোপন করতে হয়েছে। যার কারণে ফলন কম হয়েছে। কুয়াশার নষ্ট হয়েছে। শীতকালে সারা বছর বৃষ্টিপাত হয়নি তাই ফলন কম হইছে। এবছর আমার ৮০ শতাংশ জমিতে ২০ মন হবে। গত বছর ৪০ মন হয়েছিল।

দিঘীরপাড় বাজারের ব্যবসায়ী আনিছ হালদার বলেন, এবার শীত মৌসুমে কাঁচামরিচের দাম বেশি ছিল। তাই কৃষক কাচা মরিচ জমি হতে তুলে বিক্রি করে ফেলেছে। তাই জমিতে পাকা মরিচের সংখ্যা কমেছে। আর মরিচ কম থাকায় দাম বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন : টর্নেডোর তাণ্ডব, নিহত বেড়ে ৩২

ওই হাটের আড়তদার মোল্লা এন্টারপ্রাইজের মালিক শামসুল ইসলাম বলেন, প্রতি হাটে আমার আড়তে প্রায় দশ লক্ষ টাকার মরিচ বিক্রি হয়। শুক্রবার ও সোমবার হাট বসে। তিনি আরো বলেন, এ বছর প্রতি হাটে আমার আরতে ৭০-৮০ মন মরিচ আসে। অন্যান্য বছর এ সময় ১০০ থেকে ১৫০ মন মরিচ আমার আড়তে বিক্রি হতো। কারন এ বছর উৎপাদনে অনেক কম হয়েছে যদিও দাম কিছুটা বেশি।

বাজারের অপর ব্যবসায়ী অনিক হাওলাদার বলেন, আমাদের এ বাজারে প্রায় ৫০ টি মরিচের আড়ত রয়েছে। প্রতি হাটে এই সমস্ত আড়ত গুলোতে এক কোটি টাকার বেশি মরিচ বিক্রি হয়।

আরও পড়ুন : টর্নেডোর তাণ্ডব, নিহত বেড়ে ৩২

বাজার কমিটির সাধারণ সম্পাদক রফিজুল মোল্লা বলেন, এ হাটে অন্যান্য বছর প্রতি হাটে তিন থেকে চার কোটি টাকার মরিচ বিক্রি হতো । এবার মরিচের উৎপাদন কম। তাই কোন হাটে এক কোটি কোন হাটে ৭০ থেকে ৮০ লাখ টাকার মরিচ বিক্রি হয়।

তিনি আরও বলেন, এই বাজারে মরিচের আড়ত গুলোতে আশেপাশের বিভিন্ন জেলার ৮ টি উপজেলা থেকে এই সমস্ত মরিচ এসে থাকে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৬১...

তাপামাত্রা কমার আভাস

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের চলমান ত...

বাসে আগুন দিয়ে মানুষ মারার ঘটনায় আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ২৯ অক্টোবর ২০২৩ এ রাজধানীর ডেমরায় অছিম পরি...

ময়মনসিংহে বাসের চাপায় নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলায় বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা