ছবি: সংগৃহীত
সারাদেশ

ভাঙ্গনের মুখে দিঘীরপাড় বাজার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: বাঁধের জন্য বরাদ্দ হয়েছে দুই বছর আগে। ভাঙ্গন কবলিত স্থানে জিও ব্যাগ ফেলে নির্মাণ করা হয়েছে স্থায়ী বাঁধ।

আরও পড়ুন: আবারও বন্ধ রামপাল বিদ্যুৎকেন্দ্র

কিন্তু ওই স্থায়ী বাঁধ ধ্বসে স্থানে স্থানে ফের ভাঙ্গছে নদী। ঠিকাদার প্রতিষ্ঠান জিও ব্যাগ ভর্তি করে বালুর বস্তা ভরে দিঘীরপাড় বাজারে শুকানো স্থানে স্তুপ করে রেখেছেন। ফেলছেন না নদীতে। তাদের গাফিলতির কারণে হুমকির মুখে পড়েছে পুরো দিঘীরপাড় বাজারসহ মূলচর গ্রামটি। এতে আতঙ্কে রয়েছে কয়েক হাজার লোকজন।

জানা গেছে, ৩০ বছরেরও অধিক সময় ধরে টঙ্গীবাড়ি উপজেলার দিঘীরপাড় ইউনিয়নে ভাঙ্গন চলছে। মুন্সীগঞ্জ জেলার এক সময়ের সবচেয়ে বড় এ বাজারটি কয়েকবার ভাঙ্গনে ক্ষত-বিক্ষত হয়েছে।

আরও পড়ুন: নোয়াখালীতে মডেল মসজিদের উদ্বোধন

ওই ইউনিয়নের অর্ধেকেরও বেশি ভূমি গ্রাস করেছে পদ্মা। ভাঙ্গন রোধে সরকার উদ্যোগ নিলেও ঠিকাদারের গাফিলতিতে হুমকির মুখে পড়েছে পুরো বাজারসহ আশ-পাশের গ্রামগুলো।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভাঙ্গন রোধে দিঘীরপাড় বাজারের পাশের পদ্মা নদীতে ফেলা ব্যাগ স্থানে স্থানে ধ্বসে ভাঙ্গন চলছে। ঠিকাদারী প্রতিষ্ঠান জিও ব্যাগে বালু ভরে দিঘীরপাড় বাজারের স্থানে স্থানে স্তুপ করে রাখছে, কিন্তু নদীতে ফেলছে না। এতে হুমকির মুখে পরেছে পুরো বাজার। স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করলেও, দেখার মতো কেউ নেই।

আরও পড়ুন: নীলফামারীতে প্রবীণদের চিকিৎসা কেন্দ্র উদ্বোধন

স্থানীয়রা বলছেন, বাজারসহ মূলচর গ্রামটি দৈর্ঘ্য প্রায় সোয়া কিলোমিটার ভাঙ্গন কবলিত এলাকা।

স্থানীয় শফি খান বলেন, এই স্থানে বাঁধ হওয়ার জন্য প্রজেক্ট পাশ হয়েছে। তিন বছরের মধ্যে কাজ শেষ করার কথা। দুই বছর শেষ হয়ে গেছে। স্থায়ী বাঁধ কবে হবে? আমাদের বাড়িঘর ভেঙ্গে যাওয়ার পরে? একে একে দুইবার ভাঙ্গছে। এবার ভাঙ্গলে আমাদের আর যাওয়ার জায়গা থাকবে না।

দিঘীরপাড় ২নং ওয়ার্ড ইউপি সদস্য শ্যামল মন্ডল বলেন, ২ বছর আগে এখানে স্থায়ীভাবে বাধ নির্মাণের প্রজেক্ট পাশ হয়। প্রজেক্ট পাশের পরে ভাঙ্গন এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়। কিন্তু সে ব্যাগ স্থানে স্থানে ধ্বসে গিয়ে পূনরায় ভাঙ্গন চলছে। পানির উপরে জিও ব্যাগে বালু ভর্তি করে রাখা হয়েছে। অথচ নদীতে ফেলা হচ্ছে না।

আরও পড়ুন: পাবনায় বিক্ষোভ মিছিল, আটক ৫

মানুষের বাড়িঘর ভেঙ্গে গেলে কি ওগুলো নদীতে ফেলবে? এর আগে দুবার নদীতে বাড়িঘর ভাঙ্গছে। আমাদের দূর্দশার কথা ভেবে প্রধানমন্ত্রী বাঁধ নির্মাণের টাকা দিলেও বাঁধতো হচ্ছে না। এগুলো দেখার কেউ নেই। ৩ বছরের মধ্যে বাঁধ হওয়ার কথা। অথচ দুই বছর শেষ হয়ে গেছে। এখনো স্থায়ী বাঁধ নির্মানের কাজ শুরুই করেনি ঠিকাদাররা।

এদিকে জিও ব্যাগ তৈরি করে রাখলেও কেন কাজ হচ্ছে না- এ বিষয়ে একাধিক ব্যক্তির সাথে যোগাযোগ করা হলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: ৪ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

এ ব্যাপারে পানি উন্নায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, ওই স্থানে স্থায়ী বাঁধ নির্মাণের প্রক্রিয়া চলমান।

স্থায়ী বাঁধ নির্মানের আগে চুক্তি অনুযায়ী, যে কোন মূল্য ওই এলকার নদী ভাঙ্গন রোধ করেবে ঠিকাদাররা। ওই স্থানের অস্থায়ী ক্ষতিগ্রস্থ বাঁধটিতে সংস্কারের কাজ চলছে। ঠিকাদার ইতিমধ্যে বালুর বস্তা ভরাট কাজ শেষ করেছে। বাকি প্রক্রিয়া শেষ হলে, ওগুলো নদীতে ফেলা হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা