সারাদেশ

মুজিব জন্মশত বর্ষের উপহার

মো. নাজির হোসেন (মুন্সীগঞ্জ) : বিয়ের পর থেইকা অন্যের বাড়িতে ঘর ভাড়া, কখনো জায়গা ভাড়া কইরা ঘর বানাইয়া থাকতাম। স্বামী, দুই ছেলে ও এক মেয়েকে লইয়া কোন রকম জীবন চলছিল। ১৫ বছর আগে স্বামী স্বর্গীয় হইছে। উনি নৌকা ও ঘর বানাইতো। পেশায় ছিলেন কাঠমিস্ত্রি। ঠিকমত ভাড়া দিতে পারতাম না। তাই বাড়িওয়ালারা আমাগো বাড়ি থেইকে বাইর কইরা দিত। পোলাপান লইয়া আবার অন্য বাড়িতে উঠতাম। এভাবেই এই গ্রাম, ওই গ্রামে বসত করেছি। ঘর নাই বলে কত কষ্ট করছি, কত মানুষের ধাক্কা খাইছি। ৩৫ বছর পর এখন নিজের ঘর হইছে।

আরও পড়ুন: সিলেটে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

কান্না জড়িত কন্ঠে কথা গুলো বলেন, মুন্সীগঞ্জ পৌরসভার মুন্সীরহাট এলাকার ভূমিহীন-গৃহহীন বিধবা সরস্বতী রানী হালদার (৫৫)। তবে এখন তিনি বঙ্গবন্ধুর কন্যা, প্রধানমন্ত্রী উপহারের একটি পাকা ঘরের মালিক হয়েছেন। সদর উপজেলার মিরকাদিম পৌরসভার কমলাঘাট এলাকায় মুজিব শতবর্ষ উপলক্ষে করা চতুর্থ পর্যায়ের ৭৫ টি ঘরের মধ্য থেকে একটি পাকা ঘর সরস্বতী রানী হালদারের।

রামপাল ইউনিয়নের অন্ধ আসাদুজ্জামান বাচ্চু বলেন, জন্মে পর থেকে আমি দেখতে পাই না। সংসার চলে পরের দয়াতে। ঘর ছিল না আমার। পরের বাড়িতে থাকতাম আমি পরিবার নিয়ে। বঙ্গবন্ধুর কন্যা আমাকে ঘর দিয়েছে। ছেলে নিয়ে এখন এখানে থাকুম। আল্লাহ যেন মাননীয় প্রধানমন্ত্রীরে আরও হায়াত দেয়। সে মানুষের জন্য আরও কাজ করে।

মুন্সীগঞ্জ পৌরসভার কোটগাঁও এলাকায় ভাড়াটে মিনা বেগম (৫০) বলেন, আমার স্বামী ১১ বছর আগে মারা গেছেন। নিজের দুই ছেলে ও এক মেয়ে আর ভাসুরের এতিম ৩ মেয়েকে লালন পালন করি। একটি কেজি স্কুলে কাজ করেই সংসার চলে। মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক ধন্যবাদ জানাই। তাদের মা-বাবাকে জান্নাতবাসী করুক আলাহ্।

মিনা আরও বলেন, শেখ মুজিবের বেটি, প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাইছি। আমরাও ঘরের মালিক হইছি। অল্প কিছুদিনের মধ্যে ছেলে-মেয়ে লইয়া ঘরে উঠমু। ভাড়া বাড়ির কত জ্বালা, আমাদের মতো গরীব কইতে পারবো। অন্য কেউ আর কইতে পারবো না।

আরও পড়ুন: ইমাদ পরিবহনের কর্তৃপক্ষ বিরুদ্ধে মামলা

সরস্বতী রানী হালদার বা মিনা বেগম নন, এ প্রকল্পে যারা ঘর পেয়েছেন তারা সবাই গৃহহীন ও ভূমিহীন ছিলেন। ছিলেন দরিদ্র ও অসহায় এবং ছিন্নমূল। তারাও বহু কষ্টে রাস্তার পাশে, অন্যের বাড়িতে ঘর ভাড়া, যায়গা ভাড়া বা কারও দয়ার উপর ভর করে বেচে থাকতেন। তবে এই ৭৫ টি পরিবার এখন ২ শতাংশ জায়গাসহ একটি সেমি পাকা ঘরের মালিক হয়েছেন। এতেই খুশি তাঁরা।

সদর উপজেলা ভূমি অফিস সুত্রে জানা যায়, উপজেলায় চার পর্যায়ে ৩৯২ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সেমি পাকা ঘর প্রদান করা হয়েছে। এরমধ্যে প্রথম পর্যায়ে শিলই ইউনিয়নে ৭৮ টি, মোল্লাকান্দিতে ৬ টি, বজ্রযোগিনীতে ১১ টি ও পঞ্চসার ইউনিয়নে ৬ টি ঘর দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে ভাষান চরে ২০০ টি, তৃতীয় পর্যায়ে পঞ্চসারে ১৬ টি ঘর পেয়েছেন গৃহহীন পরিবার গুলো। চতুর্থ পর্যায়ে আজ ২২ মার্চ মিরকাদিমে ৭৫ টি পরিবারের মধ্যে আনুষ্ঠানিক ভাবে ঘরের মালিকানা হস্তান্তর করা হবে। এরইমধ্য দিয়ে সদর উপজেলাকে ভূমি ও গৃহহীন (২২ মার্চ) মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সদর উপজেলার মিরকাদিম পৌরসভার ইছামতী নদীর তীর ঘেঁষা এ আশ্রয়ন প্রকল্প সরেজমিন ঘুরে দেখা গেছে, লাল টিনের চালা, সাদা দেওয়ালের আধা পাকা দুই কক্ষের ঘরগুলো সারিবদ্ধ ভাবে তৈরি করা হয়েছে। এসব ঘরের সামনে একটি করে বারান্দাও রয়েছে। সঙ্গে রয়েছে বাথরুম ও পাকঘর। প্রতিটি ঘরের চতুর্দিকে ৮ ফুট করে রাস্তা করা হয়েছে। প্রকল্পে এসব ঘর পাওয়া বাসিন্দারা তাদের ঘরগুলো ঘুরে ঘুরে দেখছেন। ঘরের কোথাও কোনো সমস্যা থাকল, নির্মাণ শ্রমিকদের দেখিয়ে তা সংশোধন করে নিচ্ছেন।

আরও পড়ুন: ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষ, আহত ২

নিয়মিত ঘরগুলো তদারকি করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল জুনাইদ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. হাসিবুর রহমানসহ স্থানীয় ভূমি অফিস কর্মকর্তাগণ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল-জুনাইদ বলেন, জেলার সদর উপজেলাকে 'ক' শ্রেণির ভূমিহীন ও গৃহহীন হিসেবে এ পর্যন্ত আমরা যতগুলো আবেদন পেয়েছিলাম তার সবগুলো যাচাই-বাছাই করি। ৩৯২ জনকে চুড়ান্তভাবে নির্বাচন করা হয়। তাদেরকে পৃথক চার পর্যায়ে ঘর প্রদান করা হয়। এরমধ্য দিয়ে সদর উপজেলা 'ক' শ্রেণির ভূমিহীন-গৃহহীন মুক্ত হচ্ছে।

আরও পড়ুন: বজ্রপাতে পাঁচ গরুর মৃত্যু

তিনি আরও বলেন, এরপরেও কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে কেউ ভূমিহীন-গৃহহীন হয়। আমাদের কাছে তারা আবেদন করলে তাদের জন্য ঘরের ব্যবস্থা করা হবে।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা