সারাদেশ

বসতভিটায় শতাধিক প্রজাতির গাছ

গাইবান্ধা জেলা প্রতিনিধি: শিক্ষকতার পাশাপাশি সারাটা জীবন কাটিয়েছেন গাছের সঙ্গে। যেখানেই বিরল প্রজাতির গাছ পেয়েছেন, সংগ্রহ করে বাড়িতে এনে রোপণ করেছেন। তাঁর বাড়ির আঙিনা, উঠান কিংবা পুকুরের পাড় সবখানেই শুধু গাছ আর গাছ।

তাঁর সংগ্রহে আছে গোলাপজান, জাফরানসহ শতাধিক প্রজাতির গাছ। প্রায় ৫০ বছর ধরে তিনি এসব গাছ সংগ্রহ করেছেন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই ইউনিয়নের শীতল গ্রামের মো. শওকত আলী (৮৫)। বসতভিটায় গাছ লাগানোর জন্য তাঁকে ২০১২ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেওয়া হয়। তৎকালীন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ঢাকায় এক অনুষ্ঠানে তাঁর হাতে পুরস্কার তুলে দেন।

এ ছাড়া জেলা ও উপজেলা পর্যায়ে পুরস্কার পেয়েছেন তিনি। সবুজ প্রকৃতিতে ঘেরা বসতভিটার আঙিনা, উঠান, আনাচেকানাচে বিভিন্ন জাতের গাছ। বৃদ্ধ বয়সেও তিনি গাছের পরিচর্যা করছেন।

শওকত আলী বলেন, ছেলেমেয়েদের মতোই তিনি গাছ ভালোবাসেন। প্রায় সারা জীবন গাছের সঙ্গেই কাটিয়েছেন। বসতভিটাকে কৃষি খামারে পরিণত করার পরিকল্পনা আছে তাঁর। বেঁচে থাকতে স্বপ্ন বাস্তবায়ন করতে না পারলে সন্তানদের নির্দেশ দিয়ে যাবেন। ৫০ শতক বসতভিটায় শতাধিক প্রজাতির গাছ আছে। ফুলের গাছের মধ্যে ক্যামেলিয়া, টিউলিপ,ইফোর বিয়া, জবা, গোলাপ, বেলি, জুইসহ জাতের ফুল। আর ফলের গাছের মধ্যে আছে খেজুর, ড্রাগন, অ্যাভোকাডো, করমচা, নাসপাতি, শরিফা, সফেদা, গোলাপজান, জাফরান, আম, জাম, লিচু, জামরুল, পেয়ারা, কমলা, মাল্টা, ফলসা, কামরাঙা, নারিকেল ইত্যাদি। ঔষধি গাছের মধ্যে আমলকী, হরীতকী, বহেড়া, অর্জুন, তুলসী, চিরতা, ভৃঙ্গরাজ উল্লেযোগ্য।

এ ছাড়া বিভিন্ন জাতের বাদাম, লং, এলাচ, পান মসলা, কালিজিরা, তেজপাতা, দারুচিনি, আলুবোখারা গাছও আছে তাঁর সংগ্রহে। গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই-মাহমুদ বলেন, শওকত আলীর বাড়িতে তিনি একাধিকবার গিয়েছেন। তাঁর বসতভিটায় শতাধিক বিরল প্রজাতির গাছ আছে।

এ ছাড়া অন্যান্য প্রজাতির গাছও আছে। নিজের চেষ্টায় তিনি সেগুলো সংগ্রহ করেছেন। কৃষি বিভাগ থেকেও তাঁকে সহায়তা দেওয়া হচ্ছে। গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. বেলাল উদ্দিন বলেন, শওকত আলী মাস্টার কৃষিক্ষেত্রে অনন্য অবদান রেখেছেন। কৃষি বিভাগ থেকে তাঁকে অনুপ্রেরণা দেওয়া হচ্ছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা