সারাদেশ

ডিজিটাল নিরাপত্তা আইন দুর্নীতিবাজদের শক্ত হাতিয়ার

মোঃ সানাউল্লাহ, বরগুনা: বরগুনা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ও একাত্তর টিভির বরগুনা প্রতিনিধি ইমরান টিটুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে বরগুনার অগ্নিঝরা একাত্তর প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করে বিভিন্ন সাংবাদিক সংগঠন।

আরও পড়ুন: নির্বাচনের সময় সরকার থাকবে

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার প্রধান বাধা হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন। এ আইন দুর্নীতিবাজদের এক শক্তিশালী হাতিয়ার। ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগের ফলে অপরাধীদের বিচার না হয়ে উল্টো সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হয়। সরকারের কাছে অতিবিলম্বে এ আইন বাতিলের দাবি জানান।

জানা যায়, চলতি বছরের ১ মার্চ পটুয়াখালীর মির্জাগঞ্জের ঐতিহ্যবাহী ইয়ার উদ্দিন খলিফার দরবার শরীফের দুর্নীতি নিয়ে বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ইমরান হোসেন টিটুর অনুসন্ধানী প্রতিবেদন প্রচার হয় একাত্তর টিভিতে। মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও মির্জাগঞ্জ ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মল্লিকের ভাগ্নে বাদল (বাক্স বাদল) প্রতিবেদনটি না করার জন্য একাত্তর টেলিভিশনের বরগুনা অফিসে এসে ঘুষ দিতে চায় ইমরান হোসেনকে। পরে ঘুষ দিতে চাওয়ার ভিডিওসহ প্রতিবেদনটি একাত্তর টিভিতে প্রচার হলে বিভিন্ন মহলে নিন্দার ঝড় ওঠে।

আরও পড়ুন: পদ্মা সেতুর পাড়ে ইন্ডাস্ট্রিয়াল জোন গড়তে চাই

এরপর এপ্রিল মাসের ৫ তারিখ বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন বাদল। বিষয়টি শুক্রবার (২২ জুলাই) রাতে জানাজানি হলে তীব্র নিন্দার ঝড় ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়। এরপর বরগুনা ও পটুয়াখালীর বিভিন্ন উপজেলার সাংবাদিকরা ইমরান টিটুর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে কর্মসূচির ডাক দেন।

এরই অংশ হিসেবে বরগুনায় আজ পুলিশের বিভাগীয় উপ মহাপরিদর্শকের কাছে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়। বরগুনা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে উপস্থিত ছিলেন বরগুনা রিপোটার্স ইউনিটি, বেতাগী প্রেসক্লাব, পাথরঘাটা উপজেলা প্রেসক্লাব, তালতলী প্রেসক্লাব, তালতলী সাংবাদিক ফোরাম, মির্জাগঞ্জ প্রেসক্লাব, পটুয়াখালী প্রেসক্লাবের সদস্যরা।

আরও পড়ুন: খুলনায় ৬ জনের মৃত্যুদণ্ড

পটুয়াখালীর মির্জাগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সাদ্দাম বলেন, সাংবাদিক ইমরান হোসেন টিটুকে হয়রানি করতে উদ্দেশ্য প্রণোদিতভাবে মামলা করা হয়েছে। এর আগেও এই সাংবাদিক বিভিন্ন দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচন করেছেন। মামলা করে কখনোই সাংবাদিকদের লেখা বন্ধ করা যায়নি, যাবে না।

বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আরিফ হোসেন ফসল বলেন, সাংবাদিকরা অনিয়ম, দুর্নীতি ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা রেখে যাবেন। গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাচ্ছি। সরকার শিগগিরই এ আইন বাতিল করবেন বলে আশা রাখছি। এ আইন বাতিল না হলে বাক্স বাদলের মত দূর্নীতিবাজরা দূর্নীতি করেও পার পেয়ে যাবে।

আরও পড়ুন: ভিটে-মাটি বিক্রি করবেন না

বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিবেদক এম মুজিবুল হক কিসলু বলেন, সাংবাদিক টিটুর প্রতিবেদনটি কয়েকবার দেখেছি। প্রতিবেদনে দেখা যায় বাদল টিটুকে ঘুষ দিতে চাচ্ছে। ঘুষ দিতে চাওয়ার ভিডিওটি প্রতিবেদনে দেখানোর জন্য বাদল মিথ্যা অভিযোগ এনে টিটুর বিরুদ্ধে মামলা দেয়। তাই পুলিশের কাছে অনুরোধ করবো এ ঘটনার সুষ্ঠু তদন্ত করার।

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার শিকার সাংবাদিক ইমরান টিটু বলেন, এই বাদল আমাকে প্রতিবেদন বন্ধ করার জন্য ঘুষ দিতে চেয়েছে, আমি ঘুষ না নিয়ে ঘুষ দিতে চাওয়ার কথোপকথনের ভিডিও যুক্ত করে প্রতিবেদন প্রচার করি। এটা কি আমার অন্যায়? তিনি ঘুষ দিতে চেয়েছেন এটা অন্যায় নয়? আমি তদন্তকারী পুলিশ, প্রশাসন, আদালতের প্রতি শ্রদ্ধা রাখি। আমি আশা করি, পুলিশ সঠিক তদন্ত করে প্রতিবেদন দেবে এবং এই মামলা থেকে আমি মুক্তি পাব।

আরও পড়ুন: হাসপাতালে বাড়ছে ডেঙ্গু রোগী

জাতীয় সাংবাদিক সংস্থার সভপতি ও মাইটিভির বরগুনা প্রতিনিধি শফিকুল ইসলাম স্বপনের সঞ্চালনায় এই কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন, বরগুনা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক জহিরুল হক, সাইফুল ইসলাম রাফিন, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক গোলাম হায়দার স্বপন, বেতাগী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ইরান, পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবের সভাপতি সুমন মোল্লা, তালতলী সাংবাদিক ফোরামের সভাপতি হাইরাজ মাঝিসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

মানববন্ধন কর্মসূচি শেষে বরগুনা পুলিশ সুপারের কাছে পুলিশের ডিআইজি বরাবর স্মারকলিপি প্রদান করা হয়৷

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা