ফলোঅন শঙ্কায় বাংলাদেশ
খেলা

ফলোঅন শঙ্কায় বাংলাদেশ

স্পোর্টস নিউজ ডেস্ক : তামিম ইকবাল আর নাজমুল হোসেন শান্তর জুটিটা আক্রমণাত্মক ব্যাটিংয়ে চাপ তৈরি করেন দক্ষিণ আফ্রিকা শিবিরে। এই পার্টনারশিপ ভাঙতে একের পর বোলার পরিবর্তন করেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। তাতে সফল হলেন তিনি।

আরও পড়ুন : হৃদয় মণ্ডলের প্রতি অবিচার করা হবে না

ভিয়ান মুল্ডার তামিমকে ফেরাতেই ধস নামে বাংলাদেশের ব্যাটিং লাইনআপে। শেষ বিকেলের ব্যাটিং বিপর্যয়ে পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিন শেষে ফলোঅনের শঙ্কায় অধিনায়ক মুমিনুল হকের দল।

৫ উইকেট হারানো বাংলাদেশ দলের সংগ্রহ ১৩৯ রান দ্বিতীয় দিনের খেলা শেষে । প্রথম ইনিংসে স্বাগতিকদের থেকে এখনো ৩১৪ রানে পিছিয়ে টাইগাররা। ফলোঅন পার করতে হলে অন্তত ২৫৪ রান করতে হবে সফরকারীদের, অর্থাৎ এখনো প্রয়োজন ১১৫ রান।

এ অবস্থায় দাঁড়িয়ে যা শুধু কষ্টকরই নয়, বেশ চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ জিততে আগামীকাল (রোববার) ম্যাচের দ্বিতীয় দিনে মুশফিকুর রহিম ৩০ আর ইয়াসির আলি রাব্বি ৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামবেন। হাতে একমাত্র স্বকৃত ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ।

এদিকে ৫ উইকেট হারিয়ে ২৭৮ রান নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। দাপুটে ব্যাটিংয়ে ২ উইকেট হারিয়ে এই সেশনে যোগ করে ১০৬ রান। দ্বিতীয় সেশনে বাকি ৩ উইকেট হারিয়ে অলআউট হলেও প্রোটিয়াদের স্কোর বোর্ডে জমা হয় আরো ৬৯ রান। ৪৫৩ রানে গুটিয়ে যায় স্বগাতিকরা।

আরও পড়ুন : মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ইমরান খান

বাংলাদেশের হয়ে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম একাই নেন ৬ উইকেট। বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে দেড়শ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি।

তৃতীয় সেশনে ব্যাট করতে নেমে নিজেদের ইনিংসের প্রথম ওভারেই ধাক্কা খায় বাংলাদেশ দল। হারিয়ে বসে ডারবান টেস্টের সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয়কে। ডুয়ানে অলিভিয়ের করা বলটি পিচ করে বাইরে বেরিয়ে যায় অনেকটা।

জয় সুইংয়ের অপেক্ষা না করেই পা বাড়িয়ে ড্রাইভ করেন। ব্যাটের কানায় লেগে সহজ ক্যাচ যায় প্রথম স্লিপে। রানের খাতা খোলার আগেই ফেরেন এই ওপেনার।

প্রথম ওভারে উইকেট পড়লেও দলকে চাপ অনুভব করতে দেননি প্রায় এক বছর পর টেস্ট দলে ফেরা তামিম। তিনে নামা বাঁহাতি শান্তকে সঙ্গে নিয়ে রক্ষণাত্মক ব্যাটিংয়ে প্রতিপক্ষ বোলারদের শাসন করেন তিনি।

আরও পড়ুন : পূর্ব ইউক্রেনের নাগরিদের পালানোর আহ্বান

ওয়ানডে স্টাইলে ব্যাট করে দুইজনেই ছুঁটতে থাকেন ব্যক্তিগত ফিফটির পথে। এই জুটি প্রোটিয়াদের মাথা ব্যথার কারণ হলে একের পর এক বোলার পরিবর্তন করেন এলগার।

ইনিংসের ২১তম ওভারে ফিরেই অধিনায়কের আস্থার মান রাখেন ভিয়ান মুল্ডার। ফেরান আগ্রাসী হয়ে ওঠা ওপেনার তামিমকে। মুল্ডারের রাউন্ড দা উইকেটে করা ডেলিভারি অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকেম অন সাইডে খেলার চেষ্টায় তামিম ব্যাটের মুখ ঘুরিয়ে ফেলেন একটু আগেই। বল লাগে প্যাডে।

নিশ্চিত আউট জেনেই রিভিউ নেননি তামিম। ৮ চারে ৫৮ বলে ৪৭ করে ফেরেন তিনক। দ্বিতীয় উইকেটে শান্তর সঙ্গে জুটির সমাপ্তি ৭৯ রানে।

তামিমের আউটের পর ধ্বস নামে বাংলাদেশ শিবিরে। মুল্ডার এবার ফেরান শান্তকে। তামিমের মতো শান্তও অন সাইডে খেলতে গিয়ে ব্যাটের মুখ ঘুরিয়ে ফেলেন আগেই। বল লাগে প্যাডে।

আরও পড়ুন : দেশ শান্তিতে আছে এটা কারো পছন্দ হচ্ছে না

আম্পায়ার আউট না দিলে রিভিউ আবেদন করে সফল হয় দক্ষিণ আফ্রিকা। শান্ত আউট হন ৭৪ বলে ৩৩ করে। এরপর একে একে ফেরেন মুমিনুল (৬) আর লিটন দাস। ৮২ থেকে ১২২, এই ৪০ রান তুলতে ৪ উইকেট হারিয়ে বিপাদে টাইগাররা।

পরে অবশ্য দলকে আর বিপদে পড়তে দেননি মুশফিক। রাব্বিকে সঙ্গে নিয়ে দেখেশুনে খেলে দ্বিতীয় দিন শেষ করেন তিনি। দুইজনের অবিচ্ছেদ্য পার্টনারশিপ থেকে আসে ১৭ রান। দ্বিতীয় দিনের খেলা শেষে ৫ উইকেট হারানো বাংলাদেশ দলের সংগ্রহ ১৩৯ রান।

প্রথম ইনিংসে এখনো ৩১৪ রানে পিছিয়ে টাইগাররা। ফলোঅন পার করতে হলে অন্তত ২৫৪ রান করতে হবে সফরকারীদের, অর্থাৎ এখনো প্রয়োজন ১১৫ রান।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

১০ টাকায় চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আগারগাঁও চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউ...

এসএসসির ফল ১২ মে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল...

গাজীপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ঢাকা-টাঙ্গাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা