ছবি : সংগৃহিত
জাতীয়

রাজধানীতে শতভাগ বর্জ্য অপসারণ

সান নিউজ ডেস্ক : ৮ ঘণ্টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও সাড়ে ১১ ঘণ্টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে।

আরও পড়ুন : প্রধানমন্ত্রী গোপালগঞ্জ যাচ্ছেন শনিবার

বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর ২ টায় কাজ শুরু করে রাত সাড়ে ৯ টা পর্যন্ত সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয় বলে জানায় ডিএনসিসি।

অন্যদিকে দুপুর ২ টায় শুরু করে রাত ১ টা ২৫ মিনিট পর্যন্ত সবগুলো ওয়ার্ডে বর্জ্য অপসারণ সম্পন্ন হওয়ার কথা জানায় ডিএসসিসি।

আরও পড়ুন : ১০ জেলায় ঝড়ের সম্ভাবনা

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম জানান, পূর্বঘোষিত ৮ ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহর পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি কর্পোরেশনকে একসাথে কাজ করতে হবে।

ডিএনসিসি সূত্রে জানা যায়, ডিএনসিসির ১০ টি অঞ্চলে ঈদের দিন রাত সাড়ে ৯ টা পর্যন্ত ২৭১৩ ট্রিপে প্রায় ১৪ হাজার ৫০০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়। মেয়র বিভিন্ন অঞ্চল ঘুরে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন। এছাড়া ডিএনসিসির ১০ টি অঞ্চলের তদারকি করার জন্য ৫ জন কর্মকর্তার সমন্বয়ে ৫ টি গ্রুপ গঠন করা হয়।

আরও পড়ুন : জুলাইয়ে ঢাকা-দিল্লি ফ্লাইট শুরু

এই ৫ টি গ্রুপের নেতৃত্ব দেন- প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী। প্রতিটি গ্রুপ ২ টি করে অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করে।

বর্জ্য অপসারণে ১১ হাজার কর্মী কাজে নিয়োজিত ছিলেন। এ দিনে নগরভবনের নিচতলায় অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়। কন্ট্রোল রুমের নম্বর : ০২-৫৫০৫২০৮৪, ১৬১০৬।

আরও পড়ুন : ভোলায় ৭০০ পরিবারে মাংস বিতরণ

সবার ঢাকা অ্যাপেও তথ্য সংগ্রহ করে ব্যবস্থা নেওয়া হয়। এছাড়া সকাল থেকে ইমারজেন্সি অপারেশন সেন্টার থেকে মনিটরিং করা হয়।

এদিকে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। রাত ১ টা ২৫ মিনিটে সর্বশেষ ৩৯ ওয়ার্ডে বর্জ্য অপসারণের মধ্যে দিয়ে প্রথম দিনের কোরবানির পশুর সব বর্জ্য অপসারণ করা হয়।

আরও পড়ুন : টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার

দুপুর ২ টা থেকে শুরু হয়ে রাত দেড় টায় এই কার্যক্রম সম্পন্ন হয়। অর্থাৎ সাড়ে ১১ ঘণ্টায় প্রথম দিনের কোরবানির সব বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।

জানা যায়, দ্রুত সময়ের মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে ২ সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। সেই সাথে দ্রুত ও নির্ধারিত সময়ে বর্জ্য অপসারণে হটলাইন খোলা আছে।

আরও পড়ুন : আরও ৪৪ রোগী হাসপাতালে

২ সিটি কর্তৃপক্ষ বর্জ্য অপসারণের জন্য প্রায় ১১ লাখ প্লাস্টিক ও পলিব্যাগ সরবরাহ করেছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা