ছবি: সংগৃহীত
জাতীয়

নূন্যতম মজুরী ২২০০০ টাকা দাবি

নুসরাত জাহান ঐশী : আজ ১ মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস। বাংলাদেশসহ বিশ্বব্যাপী পালিত হচ্ছে মেহেনতি মানুষের ন্যায্য অধিকার আদায়ের এ দিবস। দিনটি উপলক্ষে র‌্যালি, সমাবেশ, মিছিল ও মানববন্ধন করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন।

আরও পড়ুন : আজ মহান মে দিবস

সোমবার (১ মে) সকাল সাড়ে ৮ টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন দাবি সম্বলিত ব্যানারসহ এসব র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় র‌্যালি ও সমাবেশে অংশ নেন- জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট, বিআইডব্লিউটি এ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (সিবিএ), বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ), বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশন, বাংলাদেশ সনাতন পার্টি, জাতীয় গার্মেন্টস দর্জি শ্রমিক কর্মচারী কেন্দ্র, ঢাকা মহানগরী প্রাইভেট কার ও ট্যক্সি ক্যাব ড্রাইভার্স ইউনিয়ন, বাংলাদেশ লেবার কংগ্রেস, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত দপ্তরি কাম প্রহরী বৃন্দ, সম্মিলিত শ্রমিক পরিষদ (এসএসপি), ন্যাশনাল ডমেস্টিক ওয়ার্কার্স সেন্টার, ঢাকা মহানগর হোটেল রেঁস্তোরা শ্রমিক লীগ, বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ হরিজন মানবাধিকার ফাউন্ডেশন, গ্রামীণফোনে এমপ্লয়ীজ ইউনিয়ন, ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্রেটিক ফ্রন্ট, বাংলাদেশ মুক্তি কাউন্সিলের সদস্য ও নেতাকর্মীরা।

আরও পড়ুন : বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

সমাবেশে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত দপ্তরি কাম প্রহরী বৃন্দ সংগঠনটি তাদের ৩ দফা দাবি জানায়। দাবিগুলো হলো- (১) চাকুরি জাতীয় করণ, (২) ২৪ ঘন্টা নয় মহামান্য হাই কোর্টের রায় অনুযায়ী স্কুল টাইম ডিউটির পরিপত্র জারি করণ, (৩) বেতন-ভাতা বৃদ্ধি।

চাঁদপুরের ৮০ নং বুরগীসর প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি জানান, বিদ্যালয়ে তিনি একাই দপ্তরির দায়িত্ব পালন করেন। তাকে সকাল থেকে স্কুল চলাকালীন সময়ে ডিউটিতে থাকতে হয়। বিকেলে ছুটির পরে বিদ্যালয় প্রাঙ্গন পরিষ্কার করতে হয় এবং রাতে পাহারায় থাকতে হয়, যা অমানবিক। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে দপ্তরি থাকেন। তাদের ক্ষেত্রেও একই নিয়ম।

আরও পড়ুন : চট্টগ্রামে ভূমিকম্প অনুভূত

তিনি আরও জানান, দপ্তরিদের মাসিক বেতন ১৬১৩০ টাকা। কোনো বোনাস দেওয়া হয় না। এমনকি দপ্তরি মারা গেলে তার শেষকৃত্যের জন্য কোনো রকম অর্থ সহায়তা দেওয়া হয় না।

এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করে তিনি সহযোগিতার অহ্বান জানান।

আরও পড়ুন : ৫ সাংবাদিকের বিরুদ্ধে মামলা

সমাবেশে যৌথভাবে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সদস্যরা নূন্যতম মজুরী ২২০০০ টাকা ঘোষণার দাবি জানান। নানা রঙ্গের প্লাটুন হাতে বর্ণাঢ্য আয়োজনে তারা নিজেদের দাবি নিয়ে সমবেত হয়েছেন।

এ সময় শ্রমিক হাসনা জানান, ‘আমার ৩ সন্তান। আমি ৯ থেকে ১০ হাজার টাকা বেতন পাই। আমি কি আমার বাবা-মাকে খাওয়াবো নাকি শ্বশুর-শ্বাশুরিকে দিবো, না সন্তানকে দিবো? আমি সন্তানদের লেখাপড়া করাতে পারছি না।

আরও পড়ুন : ঝড়-বৃষ্টির পূর্বাভাস, কমবে তাপমাত্রা

তাই সরকারের কাছে দাবি জানাচ্ছি আমাদের বেতন ২২০০০ হাজার টাকা মজুরি করে দেন, আমরা যাতে ভালো থাকতে পারি।’

সমাবেশে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার তার বক্তব্যে বলেন, দেশের পোশাক শিল্পসহ অর্থনীতির মূলধারার কর্মক্ষেত্রগুলোতে ও উৎপাদন ব্যবস্থায় শ্রমিকদের অংশগ্রহণন ক্রমান্বয়ে বাড়ছে। বিশ্বব্যাপী নানাভাবে মে দিবস মর্যাদার সহিত পালিত হচ্ছে ঠিকই কিন্তু আজও সেভাবে প্রতিষ্ঠিত হয়নি শ্রমিকদের অধিকার।

আরও পড়ুন : সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

তাই শ্রমিকদের প্রতিটি ক্ষেত্রে অংশগ্রহন ও ক্ষমতায়নের জন্য সরকারী ‍ও বেসরকারী উদ্যোগ অবশ্যই প্রয়োজন। এই ব্যাপারে মালিক শ্রেণী ও সরকারকে বিশেষভাবে হস্তক্ষেপ করার আহ্বান জানাচ্ছি।

এছাড়া মে দিবস উপলক্ষে বাংলাদেশ সনাতন পার্টি তাদের আয়োজিত সমাবেশ শেষে বস্ত্র বিতরণ কর্মসূচী পালন করে।

আরও পড়ুন : মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ১৮

প্রসঙ্গত, বাংলাদেশে মে দিবসের এবারের প্রতিপাদ্য- ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’। এ দিন সরকারি ছুটি। মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এ দিবস উদ্‌যাপন উপলক্ষে জাতীয় পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো দিবসটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও টক শো সম্প্রচার করবে।

আরও পড়ুন : চিকিৎসা না পেয়ে মারা যাওয়া দুঃখজনক

উল্লেখ্য, দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবিতে ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেট চত্বরে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি চালায় পুলিশ। এ ঘটনায় অর্ধশত শ্রমিক হতাহত হন। এ হত্যার প্রতিবাদে বিশ্বব্যাপী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এর ৩ বছর পর ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা