ছবি-সংগৃহীত
জাতীয়

চিকিৎসা না পেয়ে মারা যাওয়া দুঃখজনক

নিজস্ব প্রতিবেদক: জাতীয় মানবধিকার কমিশন বলেছে, যথাযথ চিকিৎসা সেবা না পেয়ে মারা যাওয়ার ঘটনাটি অত্যন্ত অনভিপ্রেত ও দুঃখজনক।

আরও পড়ুন: মেক্সিকোতে বাস খাদে পড়ে নিহত ১৮

সম্প্রতি গণমাধ্যমে ‘আইসিইউর জন্য ‘লড়াই’ বাঁচেননি মানিক’ শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন প্রসঙ্গে সোমবার (১ মে) এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

কমিশন মনে করে, কোনো মানুষই যেন বিনা চিকিৎসায় মৃত্যুবরণ না করে, সে বিষয়ে স্বস্তিদায়ক রাষ্ট্রীয় ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

কমিশন জানায়, পবিত্র ঈদুল ফিতরের তিন দিন পর গত ২৫ এপ্রিল মঙ্গলবার রাজধানীতে ফাঁকা রাস্তায় দ্রুতগতির মোটরসাইকেলের চাপায় গুরুতর আহত হন রিকশাচালক মো. মানিক হোসেন (৩৩)। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসক জানান, আহত মানিককে আইসিইউতে লাইফ সাপোর্টে নিতে হবে।

আরও পড়ুন: দুই ট্রাকের সংঘর্ষে নিহত ২

কিন্তু হাসপাতালে আইসিইউ শয্যা খালি নেই। ওই সময় একজন চালক উপযাজক হয়ে বলেন, তিনি এক হাসপাতালে নিয়ে যেতে পারবেন, সেখানে আইসিইউ শয্যা খালি আছে। চালকের কথা মতো ছেলেকে নিয়ে শান্তিবাগে ‘বিএনকে হসপিটাল লিমিটেড’ নামে একটি হাসপাতালে নিয়ে যান পিতা শাহীন মৃধা। স্বজনদের অভিযোগ মঙ্গল ও বুধবার দুই দিন ওই হাসপাতালে মানিক থাকলেও সেখানে যথাযথ চিকিৎসার ব্যবস্থা ছিল না।

অতঃপর নারী উদ্যোক্তা জনৈক তাসলিমা মিজির চেষ্টায় বিএনকে হসপিটাল লিমিটেডের ৭১ হাজার টাকা বিল পরিশোধ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে একটি শয্যার ব্যবস্থা হয়। তবুও মানিককে বাঁচানো সম্ভব হয়নি। গত ২৭ এপ্রিল বৃহস্পতিবার রাত ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আরও পড়ুন: নিখোঁজ ৪ মরদেহ উদ্ধার

বিবৃতিতে কমিশন জানায়, গুরুতর রোগীর প্রাণ বাঁচানোর লড়াইয়ে প্রতি সেকেন্ড যেখানে মহামূল্যবান, সেখানে ঘণ্টার পর ঘণ্টা হাসপাতাল থেকে হাসপাতালে ভুক্তভোগী মানিককে নিয়ে ঘুরেছেন স্বজনেরা। কোনো মানুষই যেন বিনা চিকিৎসায় মৃত্যুবরণ না করে, সে বিষয়ে স্বস্তিদায়ক রাষ্ট্রীয় ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

আরও বলা হয়, মৃত্যুবরণকারী মানিকের প্রয়োজনীয় চিকিৎসা সেবা না পাওয়ার যে অভিযোগ উঠেছে সে বিষয়টির সত্যতা যাচাই করা, হাসপাতালের পক্ষে তাকে জরুরি সেবা দিয়ে মৃত্যুর হাত থেকে রক্ষা করার অন্য কোনো পদক্ষেপ গ্রহণ করা সম্ভব ছিল কি-না সে বিষয়ে তদন্তপূর্বক ব্যাখ্যা প্রদান, দেশে কতটি সরকারি হাসপাতালে আইসিইউ সমৃদ্ধ চিকিৎসার সুযোগ রয়েছে, সাধারণ মানুষের আইসিইউতে চিকিৎসা নিতে কী ধরনের সীমাবদ্ধতা রয়েছে- এসব বিষয় উল্লেখ করে একটি বিস্তারিত প্রতিবেদন কমিশনে পাঠানোর জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে বলা হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

আন্তর্জাতিক ঘটনার প্রভাব বাজারে পড়বে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বল...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গাড়ি উল্টে বিদেশি ছাত্রী নিহত

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গা থানা এলাকায় পাজেরো গাড়ি...

বাংলাদেশে আরও ১২ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি : মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও...

নোয়াখালীর ২ নাবিকের মুক্তিতে পরিবারে স্বস্তি 

নোয়াখালী প্রতিনিধি: ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে...

পাকিস্তানে বৃষ্টি-বজ্রপাতে নিহত ৩৯

নিজস্ব প্রতিবেদক : পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা