পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম
জাতীয়

ইউক্রেনে আটকেপড়াদের সরিয়ে নেয়ার চেষ্টা চলছে

নিজস্ব সংবাদদাতা: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার ঘোষণা দেওয়ার পর ইউক্রেনের কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ান সৈন্যরা।

ইউক্রেন রাশিয়ার উত্তেজনা যখন চরমে তখন উৎকণ্ঠায় রয়েছেন দেশটির প্রবাসী বাংলাদেশিরা। সরকারি হিসেবে সেখানে আছেন প্রায় ৫ শতাধিক বাংলাদেশি।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ইউক্রেনে আটকেপড়াদের পোল্যান্ডে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশিদের পোল্যান্ড সীমান্তে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী। ইউক্রেন থেকে পোল্যান্ডে গেলে বাংলাদেশিরা ‘অন-অ্যারাইভাল ভিসা’ পাবেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, ‘সরকার ইউক্রেন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। কোনো পক্ষের প্রতি ঢাকার সমর্থন নেই। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান আশা করছি আমরা।’

প্রতিমন্ত্রী আরও জানান, ইউক্রেনে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। ইতালি ও জার্মানি থেকে বাংলাদেশি দূতাবাসের কর্মকর্তারা পোল্যান্ডে গেছেন।

পোল্যান্ডে বাংলাদেশিদের ২ সপ্তাহ অবস্থানের খরচ বহন করবে সরকার। পোল্যান্ডে যাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের দেশে ফেরানো হবে। পোল্যান্ড থেকে তাদের দেশে ফেরাতে চার্টার্ড বিমান পাঠানোর চেষ্টা করছে সরকার।

তিনি আরও বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজে কোনো ব্যঘাত ঘটবে না।

ইউক্রেন সংকটের কারণে বাংলাদেশের অর্থনীতিতে কী প্রভাব পড়বে, তা বলার মতো সময় এখনো আসেনি বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

আরও পড়ুন:রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইইউ

প্রসঙ্গত, পূর্ব ইউরোপের চলমান সংকট অবশেষে রাশিয়ার হামলার মধ্য দিয়ে যুদ্ধে রূপ নিয়েছে। এমন কঠিন পরিস্থিতিতে মস্কোর বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশের প্রাপ্তবয়স্ক নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি।

২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার ঘোষণা দেওয়ার পাশাপাশি দেশের নাগরিকদের লড়াইয়ে অংশ নেওয়ার এই আহ্বান জানিয়েছেন তিনি।

রুশ সৈন্যদের বিরুদ্ধে লড়াইয়ে দেশের জনগণকে অস্ত্র হাতে তুলে নেওয়ার পাশাপাশি ইউক্রেনের সামরিক বাহিনীকে সহায়তার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এছাড়া ইউক্রেনকে রক্ষায় ইচ্ছুক কারো ওপর পূর্বে নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকলে এখন তা প্রত্যাহার করে নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

আরও পড়ুন:রুশ সম্পর্ক ছিন্ন করার ঘোষণা

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রুশ হামলা নাৎসি আক্রমণের মতোই। ইউক্রেনে হামলার প্রতিবাদ জানাতে রাশিয়ার নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, শত্রুরা গুরুতর ক্ষতির সম্মুখীন হয়েছে এবং এই ক্ষতি আরও বাড়বে। দেশের সরকার ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষায় ইচ্ছুক প্রত্যেকের কাছে ‘ইতোমধ্যে অস্ত্র বিতরণ শুরু’ করছে বলেও জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক অভিযান পরিচালনার নির্দেশ দেওয়ার পর ইউক্রেনের কয়েকটি শহরে বিভিন্ন দিক থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। আক্রমণ শুরুর প্রথম এক ঘণ্টায় ইউক্রেনের ৪০ জনের বেশি সৈন্য এবং ১০ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা বৃহস্পতিবার লুহানস্ক অঞ্চলের একটি শহরের কাছে ৫০ সেনাকে হত্যা করেছে।

সেনা বাহিনী আরও জানায়, পূর্বাঞ্চলীয় শহর খারকিভের কাছে সড়কে রাশিয়ার ৪টি ট্যাংক ধ্বংস এবং দেশটির পূর্বাঞ্চলে ৬টি রাশিয়ান যুদ্ধবিমান ভূপাতিত করেছে। তবে রাশিয়া তাদের বিমান বা সাঁজোয়াযানের ধ্বংসের বিষয়টি অস্বীকার করেছে।

আরও পড়ুন:টিকা কেন্দ্র থেকে ছাত্রী নিখোঁজ

ইউক্রেনের বর্ডার গার্ড সার্ভিস বলছে, দক্ষিণ খেরসন অঞ্চলে তাদের ৩ জন সৈন্য নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছে।

এদিকে বিবিসির সংবাদে বলা হয়েছে, ইউক্রেনের পুলিশ বলেছে, রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ৭ জন নাগরিক নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক স্থাপনা পোডিলস্ক এলাকায় এ বোমা হামলা হয়েছে।

পোডিলস্কের ওডেসা এলাকায় বোমা হামলা ৬ জন নিহত হয়েছেন। এ বোমা হামলায় আহত হয়েছেন ৭ জন। ১৯ জন মানুষের কোনও খোঁজ মিলছে না বলে জানিয়েছে পুলিশ। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, সূত্র : রয়টার্স।

প্রসঙ্গত, সদ্য স্বাধীনতার স্বীকৃতি দেওয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় গণপ্রজাতন্ত্রী দনেৎস্ক এবং লুহানস্ককে কিয়েভের আগ্রাসন থেকে রক্ষার জন্য দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দিয়েছেন বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া ইউক্রেন দখলে নেওয়ার রাশিয়ার কোনো পরিকল্পনা নেই বলে বৃহস্পতিবার দাবি করেছেন তিনি। সূত্র: আরটি, এএফপি, রয়টার্স, বিবিসি।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব দিলো সৌদি 

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

এআইয়ের অপব্যবহার রোধে ব্যবস্থা 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদ...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বৃদ্ধকে কুপিয়ে হত্যা, আসামির মৃত্যুদণ্ড 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা