জাতীয়

জাতিসংঘ সব মানুষের জন্য সর্বজনীন নয়

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘ পৃথিবীর সব মানুষের জন্য সর্বজনীন নয়, এটা পৃথিবীর গুটি কয়েক ক্ষমতাধর রাষ্ট্রের মুখপাত্র।

রোববার (২৪ অক্টোবর) জাতিসংঘ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হল মিলনায়তনে ঢাকাবাসী সংগঠন আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এ মন্তব্য করেন। তিনি বলেন, জাতিসংঘকে সর্বজনীন হয়ে উঠতে হবে। গুটি কয়েক দেশের মুখপাত্র হওয়া উচিত নয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৪৫ সালে ২৪ অক্টোবর জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছে। প্রথমে ৫১টি দেশ সদস্যভুক্ত হয়। এখন বর্তমানে সদস্যরাষ্ট্র রয়েছে ১৯৩টি দেশ। বাংলাদেশ জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভ করে ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর।

জাতিসংঘের কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ হয়নি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, 'জাতিসংঘের কারণে দেশে দেশে সংঘাত কমিয়ে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। এই সংস্থা সৃষ্টির কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ হয়নি। পৃথিবীর বিভিন্ন দেশে ক্ষুধা, দারিদ্র্য ও মৃত্যুর হার অনেক কমেছে। তবে এটাও সত্য অনেক আশা জাতিসংঘ পূরণ করতে পারেনি। সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ ভূমিকা রাখছে। রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়া ও চীন সদয় হলে এই অবস্থার পরিবর্তন হবে।

আগামী দিনে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ জাতিসংঘে নেতৃত্ব দেবে জানিয়ে আব্দুল মোমেন বলেন, শান্তি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। জাতিসংঘের শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ কাজ করছে। বাংলাদেশ জাতিসংঘের জন্য একটি আদর্শ দেশ। আগামী দিনে বাংলাদেশ শান্তি প্রতিষ্ঠায় বিশ্বে নেতৃত্ব দেবে। জাতিসংঘে আমাদের কার্যক্রম বাড়াতে হবে। আশা করি, পরবর্তী সেক্রেটারি জেনারেল হবে বাংলাদেশ। এর জন্য দেশের গ্রহণযোগ্যতা তৈরি করতে হবে। আমাদের দেশ ২০২৬ সালে জাতিসংঘের সভাপতির জন্য প্রার্থী হবে।

বাংলাদেশ আওয়ামী লীগ ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক বাবু সুজিত রায় নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাংসদ কামরুল ইসলাম, ঢাকাবাসীর সভাপতি শুকুর সালেক, চাইল্ড অ্যান্ড মাদার কেয়ার প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক আব্দুল আখলাকুর রহমান, মনেশ্বর পঞ্চায়েত সভাপতি সাইফুল ইসলাম, ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক লুঙ্কর আহসান বাবু প্রমুখ। অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিবের বাণী পড়ে শোনানো হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি কাপ্তাই হ্রদে

জেলা প্রতিনিধি: প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে কাপ্তাই হ্রদে ম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা