জাতীয়

জলবায়ু তহবিল: ১০০ কোটি বিলিয়ন ডলারের আশায় বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি: জলবায়ু সংকট মোকাবিলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ১০০ বিলিয়ন মার্কিন ডলারের আন্তর্জাতিক অর্থ সহায়তা পাওয়ার ব্যাপারে আশা ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২৩ এপ্রিল) লিডার্স সামিট অন ক্লাইমেটে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই আশাবাদ ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘টাকা কোনো বিষয় নয়, কিন্তু রাজনৈতিক প্রতিশ্রুতি বড় বিষয়। আমি সবসময় আশাবাদী। ‌লিডার্স সামিট অন ক্লাইমেটে আমাদের প্রধানমন্ত্রী তার বক্তব্যে প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী, ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুতি দেওয়া প্রতি বছর ১০০ কোটি ডলার তহবিল পাবার বিষয়টি তুলে ধরেছেন।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সভাপতিত্বে বৃহস্পতিবার (২২ এপ্রিল) শুরু হওয়া দুই দিনের এই জলবায়ু সম্মেলনে ৪০ দেশের নেতারা যোগ দেন। শুরুর দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী বক্তব্য রাখেন।

তিনি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বছরে ১০ হাজার কোটি ডলারের তহবিল নিশ্চিতের পরামর্শ দেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আমার মনে হয়, এই সম্মেলনে সেটা পাওয়া গেছে। সম্মেলনে জার্মানি কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে।

যুক্তরাষ্ট্র আগামী ৯ বছরের মধ্যে কার্বন নিঃসরণ ৪৬ থেকে ৫০ ভাগে নামিয়ে আনবে। চীন ৬০ ভাগে নামানোর প্রতিশ্রুতি দিয়েছে। সৌদি আরবের কাছ থেকেও এমন প্রতিশ্রুতি পাওয়া গেছে। এটাই অর্জন, এটাই কমিটমেন্ট।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে চার দফা পেশ করেছেন। দফাগুলো হলো- অবিলম্বে উন্নত দেশগুলোর উচ্চাকাঙ্ক্ষী কার্যপরিকল্পনা গ্রহণ, যাতে তাদের জাতীয় কার্বন নিঃসরণ হ্রাস করার মাধ্যমে বৈশ্বিক তাপমাত্রার ঊর্ধ্বগতি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে রাখা যায়।

প্রধানমন্ত্রীর দ্বিতীয় পরামর্শটি হলো- বার্ষিক লক্ষ্যমাত্রা ১০০ মার্কিন ডলার তহবিল নিশ্চিত করা। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের প্রতি বিশেষ মনোযোগ প্রদানের মাধ্যমে এই তহবিলের ৫০ শতাংশ অভিযোজন ও ৫০ শতাংশ প্রশমনের জন্য কাজে লাগানো।

উদ্ভাবন ও জলবায়ুর অর্থায়নে বড় অর্থনীতির দেশ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং বেসরকারি সেক্টরগুলোকে এগিয়ে আসা। চতুর্থ পরামর্শ হিসেবে প্রধানমন্ত্রী বলেন, ‘সবুজ অর্থনীতি ও কার্বন নিরপেক্ষ প্রযুক্তিতে ট্রান্সফার হওয়া প্রয়োজন।’

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোবাবর (১২ মে)...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা