বিজ্ঞান

আমাজনের বিরুদ্ধে মামলা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সোশ্যাল জায়ান্ট ফেসবুক এবং সার্চ জায়ান্ট গুগলের পর এবার ই-কমার্স জায়ান্ট আমাজনের বিরুদ্ধে একচেটিয়া আধিপত্যের অভিযোগে মামলা হয়েছে যুক্তরাষ্ট্রে। মঙ্গলবার (২৫ মে) ওয়াশিংটন ডিসির অ্যাটর্নি জেনারেল কার্ল রেসাইন এই মামলা করেন।

যুক্তরাষ্ট্রের আইনে কোনো ব্যবসায় একচেটিয়া অধিকার ভোগ করার সুযোগ নেই। কিন্তু ফেসবুক, গুগল এবং আমাজনের মতো প্রতিষ্ঠানগুলো এই আইনের লঙ্ঘন করে নিজ নিজ সেক্টরে একচেটিয়া ব্যবসা করছে বলে অভিযোগ রয়েছে।

মামলার নথিতে বলা হয়, বর্তমানে অনলাইনে বিক্রির ৭০ শতাংশই আমাজন নিয়ন্ত্রণ করে। ফলে ভোক্তার ওপর উচ্চ দামের চাপ পড়ে। আমাজনের অ্যান্টি-প্রতিযোগিতামূলক ব্যবসায়িক নীতির কারণে তাদের প্ল্যাটফর্ম লাভবান হচ্ছে ও সুরক্ষিত থাকছে। মামলাটি মূলত আমাজন ও তার বিক্রেতাদের মধ্যে কী চুক্তি হচ্ছে, সেটিকে উদ্দেশ্য করে হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, আমাজনের কারণে অন্য ওয়েবসাইটের বিক্রেতারা ক্রেতাদের কম দাম অফার করতে পারে না। এর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রাহকেরা। আমাজন তাদের তৎপরতার মাধ্যমে বাজার থেকে প্রতিযোগিতা তুলে দিয়েছে। মামলার মাধ্যমে প্রতিযোগিতার বাজার সৃষ্টি করাই তাদের লক্ষ্য।

তবে এই অভিযোগ অস্বীকার করে আমাজন বলছে, তার বিক্রেতারা পণ্যের নিজস্ব দাম নির্ধারণ করেন। তাঁরা বলেন, ‘আমাজন বিষয়টি নিয়ে গর্ববোধ করে যে আমরা ব্যাপকভাবে কম দামের অফার করি এবং অন্য স্টোরের মতো আমরা গ্রাহকদের কাছে অফার হাইলাইট না করার অধিকার সংরক্ষণ করি।

এর আগে গতবছর যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন এবং দেশের ৪৮ অঙ্গরাজ্য মিলে ফেসবুকের বিরুদ্ধে অ্যান্টি ট্রাস্ট আইনে মামলা করেছিল। একই আইনে গুগলের বিরুদ্ধে মামলা করেছিল দেশটির ১০ অঙ্গরাজ্য। তবে ওয়াশিংটন ডিসির অ্যাটর্নি জেনারেল অন্য রাজ্যগুলোর সঙ্গে জোট না বেধে নিজ উদ্যোগেই আমাজনের বিরুদ্ধে অ্যান্টি ট্রাস্ট আইনে মামলা দায়ের করেছেন। কার্ল রেসাইন বলেন, তার এই উদ্যোগে অন্যান্য রাজ্যগুলো যোগ দেবে কিনা তা তিনি নিশ্চিত নন।

সান নিউজ/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

চার বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের চার বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা...

কাশ্মিরে সড়ক দুর্ঘটনায় নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-শাসিত জম্মু-কাশ্মিরে সড়ক দুর্ঘটনায়...

মাছ ধরা দেখতে গিয়ে যুবক নিহত 

জেলা প্রতিনিধি: রাজবাড়ীর দৌলতদিয়া লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্...

সত্যের পথে অবিচল থাকার আহ্বান মুক্তাধর

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা