রাজনীতি

শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হউন

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মুক্তিযুদ্ধের পক্ষে যারা আজ বড় বড় কথা বলেন, গণহত্যার বিষয়ে জাতিসংঘের এজেন্ডা নিয়ে স্বীকৃতি আদায়ে একটা কথাও তারা বলে না। একাত্তরের গণহত্যার রাজনৈতিক ও আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে মুক্তিযুদ্ধের পক্ষের সব শক্তিকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন: হরতাল ডেকে বিদেশ গেছেন জাফরুল্লাহ

শুক্রবার বিকালে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি প্রমুখ।

ওবায়দুল কাদের বলেন, জিয়াউর রহমান পঁচাত্তরের পর যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে দিয়েছিল। তারপর আর কেউ এই বিচার শুরু করার সাহস করেনি। যেটা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুদ্ধাপরাধীদের বিচার যিনি করেছেন, তিনিই গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে আন্তর্জাতিক সমর্থন আদায় করতে পারেন। সেই সাহস, মনোবল ও দক্ষতা কেবলমাত্র তারই রয়েছে। বাংলাদেশে সংঘটিত গণহত্যা, নারী নির্যাতনের জন্য যে ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা গ্রহণ প্রয়োজন বলে মনে করেন কাদের।

তিনি আরও বলেন, পাকিস্তানের কাছে সব পাওনা অর্থ-সম্পদের হিস্যা আদায় করা আমাদের কর্তব্য। এটা আমাদের করতেই হবে। তাদের নাগরিকদের নিয়ে যেতে হবে। কয়েক লাখ নাগরিক আমাদের ওপর চাপিয়ে রেখেছে। এসব বিষয়ে কোনো রাজনৈতিক দল কথা বলে না। মনে হয় যেন সবকিছু করার দায়দায়িত্ব একমাত্র আওয়ামী লীগ ও শেখ হাসিনার।

আরও পড়ুন: হযরত ওমরের চরিত্রে ইলিয়াস কাঞ্চন

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের আদায় করতে হবে। আমাদের প্রয়োজন ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা করা। পাকিস্তানের কাছে সব সম্পদের পাওনা অর্থ, হিস্যা আদায় করা আজ আমাদের একটা কর্তব্য। এটা আমাদের করতে হবে। পাকিস্তানকে তাদের নাগরিকদের ফেরত নিয়ে যেতে হবে। এসব ব্যাপারে কোনো রাজনৈতিক দল কথা বলে না। মনে হয় যেন সবকিছুর দায়দায়িত্ব একমাত্র আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার।

ওবায়দুল কাদের বলেন, ইহুদি হত্যা থেকে শুরু করে পৃথিবীর অনেক হত্যাকাণ্ডই স্বীকৃতি পায়নি। বহুদিন পর মিয়ানমারে যে গণহত্যা হয়েছে সেটা গণহত্যা হিসেবে স্বীকৃতি পেয়েছে। কিন্তু পাকিস্তান ‘ডোন্ট কেয়ার’। তারা আমাদের কেয়ার করে না। পাকিস্তান আজ পর্যন্ত একাত্তরের গণহত্যার জন্য কোনো ফোরামে দুঃখ প্রকাশ করেনি। তারা বছরের পর বছর আমাদের ঘাড়ের ওপর তাদের নাগরিকদের চাপিয়ে রেখেছে। কথা দিয়েও ফেরত নেয়নি। পাকিস্তান যুদ্ধের পরে আমাদের পাওনা আজ পর্যন্ত দেয়নি। এটা নিয়ে তাদের জবাবদিহিও করতে হয় না।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা