ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

দীর্ঘদিনের কাশি দূর হবে যেসব খাবারে

লাইফস্টাইল ডেস্ক: দীর্ঘস্থায়ী কাশিতে ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কাশি দূর করতে সহায়ক হতে পারে- এমন কিছু খাবার আছে, যার মধ্যে অন্যতম হলো ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার।

আরও পড়ুন: নারীর যেসব খাবার হাড় ভালো থাকবে

আমাদের দৈনন্দিন কিছু খাবারে ভিটামিন বি-১২ পাওয়া যায়। হার্ভার্ড স্কুল অফ মেডিসিনের একটি নিবন্ধ অনুযায়ী, ভিটামিন বি-১২ মস্তিষ্ক ও স্নায়ু কোষের কার্যকারিতার বিকাশে মূল ভূমিকা রাখে।

এছাড়া দ্য আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনের এক গবেষণায় বলা হয়, দীর্ঘস্থায়ী কাশি সংবেদনশীল নিউরোপ্যাথির সাথে জড়িত। ভিটামিন বি-১২ এর অভাব কেন্দ্রীয় ও পেরিফেরাল স্নায়ুতন্ত্রের ক্ষতি করে।

আরও পড়ুন: কাঁচা মরিচ খাওয়ার উপকারিতা

তাই স্নায়ু কোষের বিকাশের জন্য ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন গবেষকরা, যা দীর্ঘস্থায়ী কাশি সারিয়ে তোলে। দীর্ঘস্থায়ী কাশির অবস্থা প্রতিরোধ করতে ভিটামিন বি-১২ এর সেরা খাদ্য উৎসগুলোর কয়েকটি ভাগ করেছেন ভারতীয় পুষ্টিবিদ নমামি আগরওয়াল।

ভিটামিন বি-১২ এর অভাব দূর করতে এবং দীর্ঘস্থায়ী কাশির সমস্যা সমাধানে কোন খাবারগুলো নিয়মিত খেতে হবে, জেনে নিন-

(১) স্যামন ফিশ: ইউএসডিএ’র তথ্যমতে, ১০০ গ্রাম স্যামন ফিশে ৩.২ mcg ভিটামিন বি-১২ থাকে। সেই সাথে এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ভেতর থেকে পুষ্টি জোগাতে সাহায্য করে। তাই দীর্ঘস্থায়ী কাশি দূর করতে এই মাছ খাবারের তালিকায় রাখতে পারেন।

আরও পড়ুন: ডায়াবেটিস বাড়ায় যেসব কাজ

(২) দই: দই প্রোবায়োটিকের একটি দুর্দান্ত উৎস। পাশাপাশি দইয়ে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-১২। ইউএসডিএ’র তথ্যমতে, ১০০ গ্রাম দইয়ে প্রায় ০.৮ mcg ভিটামিন বি-১২ থাকে, যা বিপাক, স্নায়ু ও কোষের বিকাশে সাহায্য করে সংশ্লিষ্ট শারীরিক ক্রিয়াকলাপকে উন্নত করে।

(৩) ডিম: ইউএসডিএ ডেটা বলছে, একটি বড় সেদ্ধ ডিমে ০.৬ mcg ভিটামিন বি-১২ থাকে। অন্যান্য বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থের একটি শক্তিশালী উৎসও এটি। দিনের যেকোনো সময়ের খাবার হিসেবেই এটি শক্তিশালী। নিয়মিত ডিম খাওয়ার অনেক উপকারিতা আছে।

আরও পড়ুন: উপুড় হয়ে ঘুমালে যা হয়

(৪) ডাল: পুষ্টির সবচেয়ে সহজলভ্য উৎস হচ্ছে ডাল। ডাল দিয়ে খাবার তৈরি করাও সহজ। এটি স্বাস্থ্যকর ও পরিপুষ্ট থাকার জন্য প্রতিটি প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। ভিটামিন বি-১২ এর পরিমাণ বিভিন্ন ধরনের ডালের ওপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তবে জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ছোলা ভিটামিন বি-১২ এর অন্যতম প্রধান উৎস।

(৫) বাদাম ও বীজ: আপনি যদি ভেজিটেরিয়ান হন, তবে শরীরে ভিটামিন বি-১২ এর অভাব এড়াতে খাদ্য তালিকায় কাঠবাদাম, কাজুবাদাম, সূর্যমুখী বীজ, তিলের বীজ ইত্যাদি রাখুন। বিভিন্ন ধরনের বাদাম ও বীজ শরীরে প্রয়োজনীয় ভিটামিন বি-১২ পৌঁছে দেবে। এতে দীর্ঘস্থায়ী কাশি দূর হওয়াসহ সার্বিকভাবে সুস্থ থাকা সহজ হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষার্থীদের আটকাতে ব্যারিকেড

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারের ১ দফা দাবি আদায়...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (১৪ জুলাই) বেশ কিছু...

বিকেলে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে ৩ দিনের সফর...

রাজধানীর রেস্তোরাঁয় আগুন, দগ্ধ ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে ‘খানাস’ না...

ক্যাম্পাসে ফিরেছেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে...

গাজায় আরও ১৪১ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বর হামলায়...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

পিকআপের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলার পাঁ...

নৌকা ডুবে ২ নারীর মৃত্যু

জেলা প্রতিনিধি: নেত্রকোণা জেলার ক...

সোনার রেকর্ড দাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বাজা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা