সংগৃহীত
লাইফস্টাইল

পিরিয়ড নিয়মিত করার উপায় 

লাইফস্টাইল ডেস্ক: পিরিয়ড চক্রের দৈর্ঘ্য সাধারণত ২৮ দিন হয়, এটি এক সপ্তাহের বেশি দেরিতে শুরু হয় তবে তাকে অনিয়মিত বলা যায়। অনিয়মিত পিরিয়ডের জন্য অনেক ঘরোয়া উপায় আছে যেগুলো অনুসরণ করা সম্ভব। এটিকে ডাক্তারি ভাষায় অলিগোমেনোরিয়া বলে, যা নারীদের একটি সাধারণ সমস্যা। এই সমস্যার কারণ হতে পারে। যেমন ওজন হ্রাস বা বৃদ্ধি, অ্যানিমিয়া, মেনোপজ, থাইরয়েড, হরমোনের ভারসাম্যহীনতা, যকৃতের রোগ, যক্ষ্মা, গর্ভপাত ও অন্যান্য স্বাস্থ্যগত সমস্যা।

আরও পড়ুন: কিডনি নষ্ট হওয়ার লক্ষণ

মাসের এ সময়টা নারীদের থেকে রেহাই নেই। দুর্ভাগ্যক্রমে পিরিয়ড নিয়ে খোলামেলা আলোচনা করা এখনও মানুষ সহজভাবে গ্রহণ করতে শেখেনি। ফলে মেয়েদের একটি উল্লেখযোগ্য অংশ পিরিয়ড সম্পর্কে সচেতন নয়। পিরিয়ড কারও কারও জন্য যন্ত্রণাদায়ক হতে পারে। তার সাথে যোগ হয় কোমর ও পেটে ব্যথা।

লাইফস্টাইল ট্রিগার যেমন ব্যায়াম, ধূমপান, অ্যালকোহল অপব্যবহার, ক্যাফেইন, ভ্রমণ, স্ট্রেস, কিছু ওষুধ ও জন্মনিয়ন্ত্রণের ওষুধও এ সমস্যায় অবদান রাখতে পারে। মেনোপজের সময় অনিয়মিত পিরিয়ড নরমাল ঘটনা।

জেনে নিন কিছু ঘরোয়া প্রতিকার সম্পর্কে যা অনিয়মিত পিরিয়ড থেকে মুক্তি দিতে পারবে-

আরও পড়ুন: পেয়ারা খেলে যা হয়

১) কাঁচা পেঁপে খাওয়া

কাঁচা পেঁপে পিরিয়ডের ব্যাথা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় বলে বিবেচিত হয়। কারণ এটি জরায়ুতে পেশী তন্তুকে সংকুচিত করতে সাহায্য করে। নিয়মিত কাঁচা পেঁপের রস কয়েক মাস পান করলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা দূর হবে। পিরিয়ড চলাকালীন এটি পান না করায় ভালো।

২) হলুদের ব্যবহার

হলুদ উষ্ণতাদায়ক সেরা ঔষধি ভেষজগুলোর মধ্যে একটি। পিরিয়ড নিয়ন্ত্রণে ও হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়ক। অ্যান্টিস্পাসমোডিক ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য মাসিকের ব্যথা উপশম করে। দুধ, মধু বা গুড়ের সাথে এক-চতুর্থাংশ চা চামচ হলুদ খান। অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত কয়েক সপ্তাহের জন্য এটি প্রতিদিন খান।

আরও পড়ুন: বয়স ধরে রাখে যে ৩ বাদাম

৩) অ্যালোভেরার ব্যবহার

হরমোন নিয়ন্ত্রণ করে স্বাভাবিকভাবে অনিয়মিত পিরিয়ডের চিকিৎসা করতে সাহায্য করে অ্যালোভেরা। সবচেয়ে ভালো ফল পাওয়ার জন্য একটি অ্যালোভেরা পাতা থেকে তাজা অ্যালোভেরা জেল বের করে এক চা চামচ মধুর সাথে মিশিয়ে প্রতিদিন সকালের নাস্তা করার আগে এটি খান। আপনার পিরিয়ডের সময় এ প্রতিকারটি ব্যবহার না করায় ভালো।

৪) আদার ব্যবহার

১ টেবিল চামচ আদা ৫ মিনিটের জন্য ফুটিয়ে নিয়ে এর সাথে সামান্য মধু যোগ করে, পানীয়টি দিনে ৩ বার খাবারের পর পান করলে, মাসিক চক্র নিয়ন্ত্রণ ও অনিয়মিত পিরিয়ড থেকে মুক্তি পাওয়ার জন্য আদা অত্যন্ত কার্যকরী।

আরও পড়ুন: থানকুনি পাতার ৫ উপকারিতা

৫) জিরার ব্যবহার

জিরাতে রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। অনিয়মিত পিরিয়ডের চিকিৎসায় ২ চামচ জিরা নিয়ে সারারাত পানিতে ভিজিংয়ে ব্যবহার করা যেতে পারে। সকালে জিরা ছেঁকে পানিটুকু পান করলে অনেক ভালো উপকার পাওয়া যায়। পিরিয়ড নিয়মিত করতে এটি খুব ভালো কাজ করে।

৬) দারুচিনি খাওয়া

দারুচিনি শুধুমাত্র খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে না, এটি মাসিক চক্র নিয়ন্ত্রণেও অবদান রাখে। শরীরের উষ্ণতা বজায় রাখতে কাজ করে। ১ গ্লাস গরম দুধ নিয়ে তাতে এক চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে পান করুন। অনিয়মিত পিরিয়ডের সমস্যা দূর করতে এটি কার্যকরী।

আরও পড়ুন: দীর্ঘদিন ভালো থাকে যেসব খাবার

৭) যোগব্যায়াম ও মেডিটেশন

স্ট্রেস শরীরের হরমোনের ভারসাম্যহীনতার প্রাথমিক কারণগুলোর মধ্যে একটি যা অনিয়মিত মাসিকের ট্রিগার করে। যোগব্যায়াম ও মেডিটেশন মানসিক চাপ উপশম করতে সাহায্য করে। মেডিটেশন শরীরে নিখুঁত হরমোনের ভারসাম্য নিশ্চিত করে। এই ২ টি ওষুধ ছাড়াই অনিয়মিত পিরিয়ড নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে কার্যকরী পদ্ধতি।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা