সংগৃহীত
আন্তর্জাতিক

আন্তর্জাতিক যুদ্ধের পৃষ্ঠপোষক পেপসিকো

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন মার্কিন বহুজাতিক খাদ্য, স্ন্যাকস ও পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকোকে ‘আন্তর্জাতিক যুদ্ধের পৃষ্ঠপোষকের’ তালিকার অন্তর্ভুক্ত করেছে।

আরও পড়ুন: মসজিদে বন্দুক হামলায় নিহত ৭

গত শুক্রবার (১ সেপ্টেম্বর) পেপসিকোকে যুদ্ধের পৃষ্ঠপোষক সংস্থার অন্তর্ভুক্ত করে এনসিপিএ বলেছে, ব্যবসা সীমিত করার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও মার্কিন এ বহুজাতিক প্রতিষ্ঠান রাশিয়ায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মার্কিন বহুজাতিক খাদ্য, স্ন্যাকস ও পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান পেপসিকোকে ‘আন্তর্জাতিক যুদ্ধের পৃষ্ঠপোষকের’ তালিকার অন্তর্ভুক্ত করেছে ইউক্রেনের জাতীয় দুর্নীতি প্রতিরোধ সংস্থা (এনসিপিএ)।

ইউক্রেন পেপসিকো ছাড়াও আরেক বহুজাতিক প্রতিষ্ঠান মার্সকেও এ তালিকায় যুক্ত করেছে। এনসিপিএ বলছে, পেপসিকো ও মার্স রাশিয়ায় ব্যবসা সীমিত করে ফেলা, বিজ্ঞাপনী কার্যক্রম ও উৎপাদন স্থগিত করার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। এতে করে রাশিয়ার সরকারি বাজেটে উল্লেখযোগ্য পরিমাণে কর প্রদান করে আগ্রাসক দেশটির অর্থনীতিকে সমর্থন করছে তারা।

আরও পড়ুন: ভারতের ওড়িশায় বজ্রপাতে নিহত ১০

পেপসিকো মার্কিন বহুজাতিক খাদ্য, স্ন্যাকস ও পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান। বর্তমানে বিশ্বের ২ শতাধিক দেশে ব্যবসা করছে প্রতিষ্ঠান। এই কোম্পানির ব্র্যান্ডের বহরে রয়েছে লে’স ডরিটোস চিপস, চিটোস, গ্যাটোরেড, পেপসি-কোলা, মাউন্টেন ডিউ, কোয়াকার, সোডাস্ট্রিম ও অন্যান্য খাদ্য, স্ন্যাকস ও পানীয়।

এছাড়াও রাশিয়ার সামরিক বাহিনীর রেশনের তালিকায় পেপসিকোর উৎপাদিত লে’স চিপসও পাওয়া গেছে। এ কোম্পানির ব্যবসাও রাশিয়া ফুলে-ফেঁপে উঠছে। নিট মুনাফার হিসেবে রাশিয়ায় খাদ্য, স্ন্যাকস ও পানীয় উৎপাদন খাতে ৪র্থ বৃহত্তম কোম্পানি পেপসিকো। পেপসিকোর ১৯টি কারখানায় প্রায় ২০ হাজার কর্মী রয়েছেন দেশটিতে।

আরও পড়ুন: ইরাকে সড়ক দুর্ঘটনায় নিহত ১৬

এনসিপি এর প্রতিবেদন অনুসারে, ইউক্রেনে গত বছরের ২৪ ফেব্রুয়ারি পুরোমাত্রার আগ্রাসন চালানোর ১ম বছরে পেপসিকোর রাশিয়া শাখার মুনাফা ২০২১ সালের তুলনায় প্রায় ৩৩৩% বৃদ্ধি পেয়ে ৫২৫ মিলিয়ন ডলারে পৌঁছায়। রাশিয়ার সরকারি বাজেটে পেপসিকো প্রায় ১১৫ মিলিয়ন ডলার অর্থ দেয় ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করায়।

পেপসিকো রাশিয়ায় নিজেদের প্রতিষ্ঠানে ৫ শতাধিক কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে। এনসিপিএ বলছে, বিদেশি কোম্পানিগুলো ক্রেমলিনকে বেকারত্ব ও এ সংক্রান্ত সামাজিক সমস্যার বোঝা থেকে মুক্ত করছে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে।

এর আগে, ২০২২ সালে রাশিয়ায় নিজেদের ব্যবসা থেকে আরেক মার্কিন বহুজাতিক কোম্পানি মার্স প্রায় ৩৭৭ মিলিয়ন ডলারের নিট মুনাফা করেছে। যা তার আগের বছরের তুলনায় প্রায় ৫৯% বেশি। কোম্পানিটির ওয়েবসাইটে রাশিয়ায় শতাধিক কর্মী নিয়োগের বিজ্ঞাপন ঝুলিয়ে রেখেছে।

আরও পড়ুন: সূর্য অভিযানে যাচ্ছে আদিত্য-এল ১

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪র্থ বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানি মার্স। এই প্রতিষ্ঠানের সুপরিচিত ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে স্নিকার্স, মিল্কি ওয়ে, টুইক্স, বাউন্টি, এমঅ্যান্ডএম ও হুইসকাস। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ায় নিজেদের ব্যবসা সীমিত করার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করছে না মার্স।

ইউক্রেনের কর্তৃপক্ষ জানিয়েছে, মার্স রাশিয়ায় ৩০ বছরের বেশি সময় ধরে ব্যবসা করছে। দেশটির অর্থনীতিতে মার্কিন এ প্রতিষ্ঠানের আড়াই বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। বর্তমানে রুশ ভূখণ্ডে মার্সের ১০টি কারখানা চালু রয়েছে। সূত্র: কিয়েভ ইন্ডিপেনডেন্ট, ইয়াহু নিউজ।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ফিরলেন সাকিব-সৌম্য-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্...

সুঁই-সুতোয় তাসলিমার রঙিন দিন

গাইবান্ধা প্রতিনিধি: এনজিওর কাছ থেকে মাত্র ৫ হাজার টাকা ঋণ ন...

অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে অনুসন্ধান চলছে

নিজস্ব প্রতিবেদক : দেশে যারা অ্যাস্ট্রাজেনেকা টিকা গ্রহণ করে...

বরগুনায় ১৮৫ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিল ইউসিবি

নিজস্ব প্রতিবেদক: বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন...

তথ্যপ্রযুক্তিতে নারীদের কোটা চালু হবে

নিজস্ব প্রতিবেদক : তথ্যপ্রযুক্তি খাতে আমি নারীদের জন্য সুনির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা